শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:০১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

আজ শাওয়ালের চাঁদ দেখা গেলে ॥ কাল খুশির ঈদ

  • আপডেট টাইম সোমবার, ২৮ জুলাই, ২০১৪
  • ৫৩৪ বা পড়া হয়েছে

এক্সপ্রেস রিপোর্ট ॥ আজ পশ্চিমাকাশে শাওয়ালের বাঁকা চাঁদ দেখা গেলে আগামীকাল মঙ্গলবার ঈদ। ঈদ মোবারক। কাঙ্খিত একফালি কাস্তের মত সরু চাঁদ দেখার জন্য বিশ্বের লক্ষ্য কোটি মুসলিম নারী পুরুষ শিশু আজ উন্মুখ। শাওয়ালের চাঁদ দেখা গেলেই ঈদুল ফিতর উদযাপনের আনন্দে মেতে উঠবে মানুষ। চারিদিকে ধ্বনিত হবে আনন্দের গীত ‘রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ।’ঈদ মানেই আনন্দ। ঈদ মানেই খুশি। এই ঈদ এখন আমাদের দোড় গোড়ায়। এক মাস সিয়াম সাধনার পাশাপাশি ঘরে ঘরে ঈদ পালনের প্রস্তুতি চলছে। তাই চাঁদ দেখার খবরের সাথে দিকে দিকে সাড়া পড়ে যাবে। খুশির দিনটিকে যার যেমন সাধ্য সেভাবে বরণ করার শেষ প্রস্তুতি চলবে। বেতার টিভিতে ঈদের চাঁদ দেখার খবর প্রচারিত হলে আতশবাজি ও পটকা ফাঁটিয়ে সাধারণ্যে দিনটির জানান দেয়াও এক ঐতিহ্যবাহী রীতি। যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপনের জন্য ব্যাপক কর্মসূচী নেয়া হয়েছে। প্রিয়জনের সাথে মিলেমিশে ঈদ করার আনন্দই আলাদা। শহরে বসবাসকারী প্রতিটি মানুষের রয়েছে শিকড়ের প্রতি টান। গ্রামে মা-বাবা, আত্মীয়-স্বজনের সাথে ঈদ করার জন্য সরকারী-বেসরকারী, চাকুরীজীবী, পেশাজীবী ব্যবসায়ীসহ বিপুল মানুষ শহর ছেড়ে নারীর টানে ছুটেছেন বাড়ী। বাড়ি ফেরার ক্ষেত্রে যানবাহনের ভিড়, ঝুঁকি ও বিড়ম্বনা উপেক্ষা করেই খুশি ও সম্প্রীতির আকাঙ্খায় মানুষ ছুটে যায় প্রিয়জনের সান্নিধ্যে। এদিকে বিপনী কেন্দ্রে চলছে শেষ মুহূর্তের কেনাকাটা। তবে ঈদে নতুনজামা, নতুন জুতোর চাহিদার পর এখন মুখরোচক উপাদেয় খাবারের যোগানদারীতে ব্যস্ত কাঁচা বাজারের দোকানদাররা। পোলাওর চাল, ঘি সেমাই গরম মশলা, মুরগি, খাসি ও গরুর গোশতের দোকান গুলোতে বেজায় ভিড় চলছে। সাধ থাকলেও সামর্থের অভাবে অনেক দরিদ্র পরিবার ঈদের আনন্দে অংশ নিতে পারে না। যাদের দৈনিক নুন আনতে পান্তা পুরায়, তাদের জন্য ঈদের নতুন একটি জামা বা উন্নতমানের খাবার জোগানো খুবই কঠিন হয়ে দাড়ায়। সাধ আর সাধ্যের টানাপোড়নে তার হৃদয় হয় ক্ষতবিক্ষত। এবারও তার কোন ব্যতিক্রম নেই। ঈদের সাথে জড়িত মুসলমানদের ধর্মীয় আবেগ এবং বৈভব দারিদ্র, সুখ-দুঃখের অনেক উর্ধের এক পবিত্র অনুভূতি। ঈদের দিন সরকারী ও বেসরকারী ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। বাংলাদেশ টেলিভিশন ও অন্যান্য স্যাটেলাইট টিভি ঈদ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা সাজিয়েছে।
ঈদ উপলক্ষে সরকারের পক্ষ থেকে জেলা কারাগার, সরকার শিশু পরিবার, সরকারী হাসপাতাল, এতিমখানায় উন্নতমানের খাবার বিতরণ করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com