বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

বানিয়াচংয়ে ভূমিহীন মুক্তিযোদ্ধাকে সরকারের দেয়া জায়গা বেদখল

  • আপডেট টাইম মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০১৭
  • ৩৬০ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বানিয়াচংয়ে ভূমিহীন মুক্তিযোদ্ধার বন্দোবস্ত পাওয়া ভূমির সরকারী লাল নিশান উপড়ে ফেলাসহ মুক্তিযোদ্ধা পরিবারকে সমাজচ্যুত করে একঘরে করে রাখা ও নির্যাতনের অভিযোগ পাওয়া গেছে। উপজেলা সদরের মজলিশপুর গ্রামের সেনা মুক্তিযোদ্ধা আলতাব উদ্দিন গ্রাম্য মাতব্বর ও প্রভাবশালীদের বিরুদ্ধে গত রবিবার থানায় জিডি এবং ইউএনও বরাবরে লিখিত অভিযোগ দায়ের করা ছাড়াও গতকাল সোমবার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, সেনা প্রধান, আইজিপি, জেলা প্রশাসক, পুলিশ সুপার বরাবরে অভিযোগপত্র প্রেরণ করেছেন।
অভিযোগে প্রকাশ, বিগত ২০০০সনে প্রধানমন্ত্রীর নির্দেশে হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার মজলিশপুর মৌজার ৯৪ নং জেএলস্থিত ২৪০২ দাগের ৫৫ শতক ও ২৪১১ দাগের ৬ শতক মোট ৬১ শতক সরকারী খাস ভূমি মুক্তিযোদ্ধা আলতাব উদ্দিনের নামে বন্দোবস্ত দেয়া হয়। দীর্ঘ ১৭ বছরেও ভূমির দখল না পাওয়ায় তিনি গত ২৩ আগষ্ট মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বরাবরে আবেদন করলে দখল বুঝিয়ে দিতে জেলা প্রশাসককে সুপারিশ করা হয়। জেলা প্রশাসকের নির্দেশে গত ৩ ডিসেম্বর বানিয়াচংয়ের এসিল্যান্ড তার অফিসের সার্ভেয়ারসহ থানা পুলিশ ও স্থানীয় ইউপি চেয়ারম্যানকে সাথে নিয়ে ভূমির চারদিকে লাল নিশান দিয়ে দখল বুঝিয়ে দেন। ওই সময় মুক্তিযোদ্ধা আলতাব ভূমিতে থাকা একটি পাকা বাড়ী ও একটি গোলপোস্ট অপসারণ করে দেয়ার কথা বললে এসিল্যান্ড সাব্বির আহমেদ আখঞ্জি বাড়ীটি আইনী প্রক্রিয়ায় পরবর্তীতে অপসারণ করে দেবেন এবং ইউপি চেয়ারম্যান গিয়াস উদ্দিন গোলপোস্টটি নিজে পরদিন সরিয়ে দেয়ার ব্যবস্থা করবেন বলে জানান। কিন্তু তারা স্থান ত্যাগ করার পরই এলাকার শতাধিক লোক লাল নিশান উপড়ে ফেলে দেয় ও মুক্তিযোদ্ধাকে পুনরায় ভূমির দখলের চেষ্টা না করতে বলে। অন্যথায় তাকে হত্যার হুমকি দেয়া হয়। পরদিন মুক্তিযোদ্ধা আলতাব উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের দাত্বিপ্রাপ্ত কমান্ডার ইউএনও সন্দীপ কুমার সিংহকে ঘটনা অবহিত করলে তিনি ইউপি চেয়ারম্যানসহ আরো দুই বিশিষ্ট ব্যক্তিকে দায়িত্ব দেন মাতব্বরদের সাথে বসে আপোসরফা করার জন্য। তারা মাতব্বরদের সাথে কয়েকবার বৈঠক করলেও অদ্যাবধি আপোস মিমাংসা করতে পারেননি। অন্যদিকে মাতব্বররা গ্রাম্য সভা ডেকে মুক্তিযোদ্ধা ও তার পরিবারকে একঘরে করে রাখেন। এ ঘটনা ইউএনওকে অবগত করলে তিনি পুনরায় চেয়ারম্যানকে ব্যব¯’া নিতে বলেন। চেয়ারম্যান পুনরায় মাতব্বরদের নিয়ে বৈঠক করলেও সমাধানের পরিবর্তে সমস্যা আরো বৃদ্ধি পায়। প্রতিদিন রাতে মুক্তিযোদ্ধার ঘরের চালে ইট-পাথরের ঢিল ছুড়ে তাকে ও তার পরিবারকে এলাকা ছেড়ে যাওয়ার জন্য শাসানো হয়। অন্যথায় গুম-খুনের হুমকি দেয়া হয়।
এব্যাপারে গ্রাম্য মাতব্বর ও প্রভাবশালীদের সাথে যোগাযোগ করলে তারা সমাজচ্যুত ও নির্যাতনের কথা অস্বীকার করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com