শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

মাহে রামাদ্বানে রাত্রি জাগরণ

  • আপডেট টাইম রবিবার, ১৮ জুন, ২০১৭
  • ৫২৫ বা পড়া হয়েছে

এবিএম আল-আমীন চৌধুরী  ॥ উম্মুল মুমিনীন হযরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা থেকে বর্ণিত, তিনি বলেন, যখন (রামাদ্বানের) শেষ দশক উপস্থিত হত, নবী কারীম সাল্লালাহু আলাইহি ওয়া সালাম লুঙ্গি শক্ত করে বাঁধতেন, রাত্রি জাগরণ করতেন ও পরিবারের সদস্যদের জাগিয়ে তুলতেন।” (বুখারি, মুসলিম)
অন্য এক হাদিসে হযরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা থেকে বর্ণিত, তিনি বলেন, নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রামাদ্বানের শেষ দশকে এমন মুজাহাদা করতেন, যা তিনি অন্য সময় করতেন না। (মুসলিম)
হযরত আলি ইবনে আবি তালিব রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, “নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রামাদ্বানের শেষ দশকে নিজ পরিবারকে জাগ্রত করতেন।” (তিরমিযি)
এই হাদিসটি ইমাম আহমদ রাহিমাহুল্লাহ তায়ালা এভাবে বর্ণনা করেন, “রামাদ্বানের শেষ দশক শুরু হলে নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পরিবারে লোকদের জাগাতেন ও লুঙ্গি উঁচু করে নিতেন।” হযরত আবু বকর ইব্ন আইইয়াশ রাহমাতুল্লাহি আলাইহিকে জিজ্ঞেস করা হল, লুঙ্গি উঁচু করে পরার অর্থ কী তিনি বললেন, স্ত্রীদের সঙ্গ ত্যাগ। (আহমদ)
নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সদা সর্বদাই রাত জেগে ইবাদতের জন্য অধিক পরিশ্রম করতেন। কখনো কখনো রাসূলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পা মোবারক পর্যন্ত ফোলে যেত। আর মাহে রামাদ্বান এলেই ইবাদত বন্দেগীর মাত্রা তিনি আরো অধিক পরিমাণে বাড়িয়ে দিতেন। অথচ আম্বিয়ায়ে কেরাম মাছুম তথা নিঃষ্পাপ। তাদের কোন গুনাহ নেই, অপরাধ নেই। তারপরও তিনি আল্লাহ তায়ালার শুকুরগুজারী বান্দা হওয়ার জন্য এত অধিক পরিমাণ ইবাদত বন্দেগী করতেন। তিনি মাহে রামাদ্বানের শেষ দশকের রাতে পরিবারের সদস্যদেরও ঘুম থেকে ইবাদতের জন্য জাগিয়ে তুলতেন।
আর আমরাতো পাপী-তাপী বান্দাহ। সর্বদা আকন্ঠ গুনাহে নিমজ্জিত। আমাদের কি করা উচিৎ তা একটু ভাবলেই বুঝতে পারবো। মাহে রামাদ্বানের শেষ দশকে স্ত্রী-সঙ্গ ত্যাগ করে নামায, যিকির-আযকার, তেলাওয়াত প্রভৃতি ইবাদতে আনিয়োগ করে বিনিদ্র রাত কাটানো নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অন্যতম আদর্শ। সুন্নাতে নববী। সাহাবায়ে কেরাম রিদয়ানুল্লাহি তায়ালা আজমাইন, আউলিয়াকে কেরাম রাতমাতুল্লাহি আলাইহিম আজমাইনের বৈশিষ্ট্য। আরো একটি গুরুত্বপূর্ণ সুন্নাত হচ্ছে পরিবার পরিজনকে মাহে রামাদ্বানের শেষ দশকের রাত্রিতে জাগিয়ে দেয়া। যাতে রামাদ্বানে শেষ দশকে ইবাদতের মাধ্যমে তাদের রাত জাগার অভ্যাস হয়। গল্প-গুজব ত্যাগ করে নামায ও যিকির-আযকারে লিপ্ত থাকে। সকল অভাব অভিযোগ বিশ্বজগতের প্রতিপালক রাহামানুর রাহিম মহান পরওয়ার দিগারে আলমের দরবারে নিবেদন করতে পারে। আর বিশেষ করে মাহে রামাদ্বানের শেষ দশকের রাত জাগার মাধ্যমে লাইলাতুল কদর নসিব হয়। মহান আল্লাহ তায়ালার অশেষ মেহরেবাণী যে, তিনি লাইলাতুল কদর মাহে রামাদ্বানের শেষ দশকে রাত্রিসমূহের মধ্যে সীমাবদ্ধ রেখেছেন। যদি সারা বছরই তার সম্ভাবনা থাকত, তাহলে এর অনুসন্ধানে আমাদের অনেকের খুব কষ্ট হত। বরং আমাদের অধিকাংশ লোকই লাইলাতুল কদরের ফযিলত, রহমত ও বরকত থেকে বঞ্চিত হতো। আল্লাহ পাক আমাদের আমাদের পরিবার পরিজনসহ সবাইকে রামাদ্বানের শেষ দশকের রাত্রি জাগরণের মাধ্যমে লাইলাতুল কদর নসিব করুন। আমীন।
লেখক:
প্রভাষক, ইটাখোলা সিনিয়র আলিম মাদরাসা, মাধবপুর, হবিগঞ্জ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com