বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

বানিয়াচং হাওরে ঐতিহ্যবাহী “পলো বাওয়া” উৎসব অনুষ্ঠিত

  • আপডেট টাইম রবিবার, ২৯ জানুয়ারী, ২০২৩
  • ১০৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বানিয়াচং উপজেলার বড়আন বিলে অনুষ্ঠিত হতে হয়েছে ঐতিহ্যবাহী ‘পলো বাওয়া’ উৎসব। বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্য ধরে রাখতে প্রতিবছর এই পলো বাওয়া উৎসবের আয়োজন করেন আতুকুড়া গ্রামবাসী। এতে আশপাশের গ্রাম ছাড়াও দূর-দূরান্ত থেকে হাজার হাজার সৌখিন ও পেশাদার মাছ শিকারিরা অংশ নেন।
গ্রামবাসি জানায়, প্রতি বছর মাঘমাসে গ্রামবাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যকে ধরে রাখতে হবিগঞ্জের বানিয়াচং উপজেলার বড়আন বিলে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহি পলো বাওয়া উৎসব। শিকারীরা বোয়াল, কাতর, আইড়, গজার, শইল মাছসহ বিভিন্ন ধরনের মাছ শিকার করতে দেখো গেছে। শনিবার দিনব্যাপী উৎসবে সকাল থেকেই জেলার বিভিন্ন গ্রাম ও স্থান থেকে সৌখিন ও পেশাদার মাছ শিকারীরা পলো বাওর উৎসেব অংশ নেয়। দিনব্যাপী হাজার হাজার বিভিন্ন বয়সের লোকজন পলো বাওর উৎসেব অংশ গ্রহন করেন। প্রচন্ড শীত থাকার কারনে অনেকেই একটি দুটি মাছ শিকার করেই চলে আবে আবার কেউ দীর্ঘক্ষন চেষ্টা করেও মাছ শিকার করতে পারেনি। এ যেন এক মহা উৎসব।
মাছ শিকারী আলতাব হোসেন জানান, প্রতিবছর এখানে পরো বাওয়া উৎসব অনুষ্ঠিত হয়। এটি আমদের ৪ গ্রামে ঐতিহ্য। পলো বাওয়া উৎসবকে ঘিরে আমাদের আত্মীয় স্বজনরা এখানে বেড়াতে আসে। আমরা দিনব্যাপী এখানে মাছ শিকার করি।
মাছ শিকারী জামাল জানান, আমি অনেক কষ্ট করে একটি বোয়াল মাছ ধরেছি তিনি জানান, পানি প্রচন্ড ঠান্ডা থাকার কারনে অনেকেই পানিতে পলো দিয়ে মাছ ধরতে পারছে না। আবার কেউ দীর্ঘক্ষণ কষ্ট করে মাছ শিকার করছে। তবে মাছ শিকার হওয়ার কারনে আমি খুশি।
গ্রামের আয়োজক কমিটির সদস্য স্থানীয় ইউপি মেম্বার সুমন মিয়া আখঞ্জি জানান, সরকারী ভাবে এখন হাওরের অধিকাংশ বিল লীজ দেয়ার কারনে গ্রামের হারিয়ে যাওয়া ঐতিহ্য ধরে রাখা যায়নি। তবে আমরা চেষ্টা করে প্রতি বছর এখানে পলো বাওয়া উৎসব দিয়ে গ্রামবাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্য ধরে রাখতে।
অপর সদস্য মহিবুল হোসেন উজ্জল জানান, সকলের সহযোগিতাই আমরা প্রতি বছর এ উৎসব আয়োজন করে থাকি। আশাকরি প্রতি বছরই এ উৎসব অনুষ্ঠিত হবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com