শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:২০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

বানিয়াচং-আজমিরীগঞ্জ সড়কে দুটি ব্রীজ এবং বন্ধ্যা মায়ের যমজ সন্তান প্রসব

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০১৬
  • ৬৪০ বা পড়া হয়েছে

বিশেষ প্রতিনিধি ॥ হাওর বেষ্টিত অবহেলিত একটি জনপদ আজমিরীগঞ্জ। এক সময়ের নদী বন্দর ছিল, ছিল খাল, বিল ও নদী-নালা। কিন্তু কালের আবর্তে এসব এখন বিলুপ্ত প্রায়। মাছ আর ধান স্থানীয় বাসিন্দাদের জীবিকা চলে। যুগ যুগ ধরে যোগাযোগের ক্ষেত্রে পিছিয়ে রয়েছে আজমিরীগঞ্জবাসী। কথায় আছে“ বর্ষায় নাও  (নৌকা) আর হেমন্তে পাও (পা)” পিছিয়ে থাকা এজনপথবাসীর একমাত্র ভরসা। এ প্রবাদ থেকে ৪৫ বছরে ও বেরিয়ে আসতে পারেনি ঐ অঞ্চলের মানুষ। স্থানীয় নির্বাচন থেকে জাতীয় পর্যায়ের নির্বাচনেও অনেক বুলিই শুনে আসছেন সাধারণ মানুষ।
আজমিরীগঞ্জ থেকে বানিয়াচং-হবিগঞ্জ সড়ক পর্যন্ত ১৮ কি.মি দুরত্ব। এ পরিমাণ পথ হাওড়ের মধ্য দিয়ে পাড়ি দিতে লক্কর যক্কর চান্দের গাড়ী, আর ঝুকি নিয়ে চলতে হয় সি.এন.জি চালিত অটোরিক্সায়। সড়কের কাজ চলছে। কবে কখন শেষ হবে এর নিশ্চয়তা নেই। হয়তো বা আরো কোনো জাতীয় নির্বাচনে সড়ক শেষ হওয়ায় আশ্বাসের বাণী শুনতে হবে ঐ অঞ্চলের মানুষকে। স্বাধীনতার পর থেকে বর্তমান পর্যন্ত এমন আশ্বাসবাণী শুধু শুনেই আসছে ভাগ্য বিড়ম্বনার শিকার আজমিরীগঞ্জবাসী। ভাগ্য বড়ই নির্মম বলা চলে ঐ অঞ্চলের মানুষের। তবে সড়কের কাজ শুরু বা শেষ হওয়ার আগেই কুন্ডুর পাড় নামক স্থানে খালে স্থানীয় সরকার প্রায় ১ কোটি ৩০ লাখ এবং সড়ক ও জনপথবিভাগ প্রায় পৌণে ৪ লাখ টাকা ব্যয়ে পাশাপাশি দুটো  ব্রীজ নির্মাণ করেছে।
স্থানীয় সরকার কর্তৃক নির্মিত ব্রীজটি চালু হলেও সড়ক ও জনপথ বিভাগের ব্রীজটি সংযোগ সড়ক না হওয়ায় এখনো চালু হয়নি।একটি ব্রীজ যেখানে নির্মিত হয়ে গেছে সেখানে ২০ গজের মধ্যে কেন আরেকটি ব্রীজ নির্মাণ করে জনগনের অর্থের অপচয় করা হলো তা রহস্যজনক বলেই মন্তব্য করছেন অনেকে। যেখানে দীর্ঘদিনেও আজমিরীগঞ্জ-বানিয়াচং সড়কই নির্মাণ হয়নি সেখানে দুটো ব্রীজ নির্মাণ রহস্যে ঘেরা বলে অনেকেরই অভিমত। তবে কারো কারো মতে “ঘি নাড়াচাড়া করলেও নাকি হাতে লাগে”। স্থানীয় সরকার বিভাগ ব্রীজ নির্মাণের পর সড়ক ও জনপথ বিভাগ ওই স্থানে ব্রীজ নির্মাণের বরাদ্দ প্রদান করে। যদিও সেখানে ব্রীজ নির্মাণের প্রয়োজনীয়তাই নেই, তবুও বরাদ্দ ফেরত যাবে বিধায় অপ্রয়োজনেই এই ব্রীজটি নির্মাণ করে সংশ্লিষ্ট বিভাগ এবং কোন কোন জনপ্রতিনিধি সরকারী অর্থ হালাল করার একটি অনন্য কৌশল। সরকারী অর্থের অপচয় কৌশলগতভাবে অর্থ বাগিয়ে নেয়ায় ভুক্তভোগী  মানুষও ক্ষুব্ধ।
সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আজমিরীগঞ্জ-বানিয়াচং সড়কের কুন্ডুরপাড় খালের উপর পাশাপাশি দুটো ব্রীজের ছবি দেখে অনেকেই বিভিন্ন মন্তব্য করছেন। সড়ক নেই অথচ পাশাপাশি দুটি ব্রিজ নির্মাণের ব্যাপারে বন্ধ্যা মায়ের যমজ সন্তান প্রসবের গল্পের মতই মনে হয়।
গল্পটি হচ্ছে, “এক বন্ধ্যা মায়ের সন্তান হয়না” অনেক ডাক্তারী, কবিরাজি করালেন, অবশেষে বন্ধ্যা মা একই সাথে দুটো যমজ সন্তানই প্রসব করলেন। কুন্ডুর পাড় খালের উপর পাশাপাশি দুটো ব্রীজ নির্মাণ বন্ধ্যা মায়ের সন্তান প্রসবের মতই ঘটনা বলে অনেকে মন্তব্য করেন। তবে কারো কারো মতে আজমিরীগঞ্জ-বানিয়াচং সড়ক নির্মাণ না করে অপ্রয়োজনে পাশাপাশি দুটো ব্রীজ নির্মাণ ওই অঞ্চলের মানুষের সাথে উপহাসেরই সামিল ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com