বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:৩৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

হবিগঞ্জ পৌরসভার সংবাদ সম্মেলন ১ কোটি ৮ লাখ টাকার আর্থিক অনিয়ম ও আত্মসাতের অভিযোগ ॥

  • আপডেট টাইম সোমবার, ১০ এপ্রিল, ২০২৩
  • ১০৫ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ পৌরসভার পশুর হাট, মাটিয়াদই বিল, পৌর বিপনী বিতান ও পুরান বাজারে অবৈধ স্থাপনা উচ্ছেদ বিষয়ে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার বিকেলে পৌরসভার সভাকক্ষে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিমের উপস্থিতিতে সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্য পাঠ করেন প্যানেল মেয়র-১ মোঃ জাহির উদ্দিন। লিখিত বক্তব্যে যা উপস্থাপন করা হয়েছে তা হুবহু পাঠকদের জন্য তুলে ধরা হলো।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, পৌরসভার পশুর হাট বিগত ১৪২৭ বাংলা বছরের জন্য ২০২০ সনের ২০ ফেব্রুয়ারী ৯১ লক্ষ ৫১ হাজার ৬শ টাকায় ব্যবসায়ী মুকুল ভট্টাচার্য্যকে ইজারা প্রদান করা হয়। ১৪২৭ বাংলা বছরের ইজারা মূল্য থেকে কোভিড-১৯ এর লকডাউন, মহামারী জনিত মন্দা ও অন্যান্য সংকটের কারণ দেখিয়ে ইজারাদারের সাথে সমঝোতা করে তৎকালীন পৌর মেয়র মিজানুর রহমান পৌরসভার পক্ষ থেকে তিন দফা ইজারার টাকা মওকুফ করেন। প্রথমতঃ লকডাউনের কারণে ৩ মাস বন্ধ থাকায় মওকুফ হয় ২২ লক্ষ ৮৭ হাজার ৮৯৯ টাকা। পরবর্তীতে করোনা সংকটের কারণে পৌরসভার পক্ষ থেকে রেওয়াত দেয়া হয় ১৩ শতাংশ। যার মূল্য দাড়ায় ৮ লক্ষ ৯২ হাজার ২৮২ টাকা। পরে আবারো করোনা ভাইরাসের প্রভাবে ক্ষয়ক্ষতি দেখিয়ে মওকুফ করা হয় ৯ লক্ষ ৫৬ হাজার ৪৪৯ টাকা। ফলে মুল ইজারা মূল্য ৯১ লক্ষ ৫১ হাজার ৬শ টাকা থেকে ৩ দফায় মওকুফ করা হয় ৪১ লক্ষ ৩৬ হাজার ৬২৯ টাকা। মওকুফের টাকা বাদ দিয়ে ইজার মূল্য অবশিষ্ট থাকে ৫০ লক্ষ ১৪ হাজার ৯৭১ টাকা।
এখানে উল্লেখ থাকা আবশ্যক যে, বর্তমান পরিষদের শুরুতেও কোভিড মহামারী জনিত লকডাউন বিরাজ করেছিল। কোভিড সংকটের প্রভাব থাকা সত্ত্বেও বর্তমান পরিষদের মেয়াদে ১৪২৯ বাংলা বছরের জন্য উল্লেখিত পশুর হাট ইজারা দেয়া হয় ৯২ লক্ষ ৭৯ হাজার ৬শ টাকা মূল্যে। তার পরবর্তী ১৪৩০ বাংলা বছরে ইজারা দেয়া হয় ১ কোটি ৭ লক্ষ ৯৫ হাজার ৬’শ টাকায়।
সরকারী অডিট টিম বিগত পরিষদের মেয়াদে পশুর হাট ইজারা প্রদানে এই দর মওকুফের ব্যাপারটি মন্ত্রনালয়ের সিদ্ধান্তের বাইরে করা হয়েছে বলে মতামত ব্যক্ত করে। তাছাড়া এই মওকুফের ব্যাপারটি তৎকালীন মেয়র মিজানুর রহমানের সম্পূর্ণ মনগড়া এবং মন্ত্রনালয়ের অনুমোদন ব্যতিরেকে ও কোন প্রকার যোগাযোগ রক্ষা না করে মওকুফ করা হয়েছে বলে পর্যবেক্ষনে উঠে আসে।
হবিগঞ্জ জেলা প্রশাসন ১৯৯৭ সালের ৩ এপ্রিল হবিগঞ্জ পৌরসভার ৬ নং ওয়ার্ডের মাটিয়াদই বিল পৌরসভার কাছে হস্তান্তর করে। মাটিয়া দই বিলের বিচারাধীন অংশ বাদে বর্তমান আয়াতন ৪.৪১ একর। ১৪২৪-১৪২৬ বাংলা মেয়াদে এই বিলের ইজারাদার ছিলেন ব্যবসায়ী এসএম আশেক আহমেদ। উক্ত মেয়াদে ইজারা মূল্য ছিল ২১ লক্ষ ৯ হাজার টাকা। এই মেয়াদ শেষ হলে ইজারাদার বন্যার কারনে এবং স্লুইচ গেইট নিয়ন্ত্রনের কারনে তার মাছ চাষ ক্ষতিগ্রস্থ হয়েছে বলে দাবী করে ইজারার মেয়াদ বাড়াতে পৌরসভার কাছে আবেদন করেন। পরবর্তীতে করোনা মহামারী শুরু হলে ইজারার কার্যক্রম স্থগিত থাকে। তৎকালীন মেয়র মিজানুর রহমান ইজারাদার ক্ষতিগ্রস্থ হয়েছেন মর্মে ১৪২৭-১৪২৯ বাংলা বছরের জন্য ১০ লক্ষ টাকায় মাটিয়া দই বিল ইজারা দেন। ফলে ৩ বছরে ইজারা মূল্য কমে ১১ লক্ষ ৯ হাজার টাকা।
সরকারী অডিট টিম এই ইজারা মূল্য মওকুফের প্রক্রিয়াটি আইনসিদ্ধ নয় মর্মে মতামত ব্যক্ত করে। এই প্রক্রিয়াটিও মন্ত্রনালয়ের সিদ্ধান্তের বাইরে এবং মন্ত্রনালয়ে কোন প্রকার যোগাযোগ না করেই সম্পাদন করা হয়েছে যা সুস্পস্ট অনিয়ম।
সংবাদ সম্মেলনে বলা হয়, শহরের ডাকঘর সড়কের পৌর বিপনী বিতানের দোকান বরাদ্দ সংক্রান্ত অনিয়ম ও দুর্নীতির দায়ে হবিগঞ্জ পৌরসভার বাজার পরিদর্শক গোলাম কিবরিয়া দীর্ঘ প্রক্রিয়ার পর চুড়ান্তভাবে চাকুরী হতে বরখাস্ত হয়েছেন। তিনি জাল জালিয়াতির মাধ্যমে নিজের স্ত্রীর নামে নিয়ম বহির্ভূতভাবে দোকান বরাদ্দ নিয়ে বিপনী বিতানের টাকা আত্মসাৎ করে পৌরসভার ব্যাপক আর্থিক ক্ষতি সাধন করেছেন। পৌর বিপনী বিতানের দোতলায় ১১২৪.১১ বর্গফুট খালি ফোরটি ২০১০ সালের ৯ ডিসেম্বর গোলাম কিবরিয়া তার স্ত্রী রোকেয়া খাতুনের নামে পৌরসভার সাথে চুক্তিনামা সম্পাদন করেন। গোলাম কিবরিয়া তার স্ত্রীর যোগসাজসে চুক্তিনামার শর্ত ভঙ্গ করে ইটের গাথুনি দিয়ে দোকান কোঠা তৈরী করেন। এ দোকান কোঠাগুলো তিনি নিয়ম বহির্ভুতভাবে বিভিন্ন জনের কাছে বিক্রি ও হস্তান্তর করে প্রায় ২০ লক্ষ টাকা আত্মসাৎ করেন। উক্ত ১১২৪.১১ বর্গফুট জায়গার ক্ষেত্রে রোকেয়া খাতুনের কাছে গত ২০২১ সনের ৩০ ডিসেম্বর পর্যন্ত হবিগঞ্জ পৌরসভার পাওনা রয়েছে ৫ লক্ষ ৬৫৮ টাকা।
এছাড়াও দোতলার আরো ২ হাজার বর্গফুট খালি জায়গা ২০০৯ সালের ২৯ জানুয়ারী একইভাবে নিজের স্ত্রীর নামে চুক্তিপত্র সম্পাদনের মাধ্যমে বরাদ্দ নেন গোলাম কিবরিয়া। কিন্তু চুক্তিপত্রের কোন মেইন কপি পৌরসভা কার্যালয়ে পাওয়া যায়নি। একটি ফটোকপি পাওয়া গেছে। ২০০০ বর্গফুট জায়গায় গোলাম কিবরিয়া ও তার স্ত্রী রোকেয়া খাতুন চুক্তিনামার শর্ত ভঙ্গ করে ইটের গাথুনি দিয়ে ৯টি দোকান কোঠা নির্মাণ করেন। এগুলো নিয়ম বহির্ভুতভাবে ব্যবসায়ীদের কাছে বিক্রি ও হস্তান্তর করে তারা প্রায় ৩০ লক্ষ টাকা আত্মসাৎ করেন। ২০০০ বর্গফুটের জায়গায় ২০২১ সালের ৩০ ডিসেম্বর পর্যন্ত রোকেয়া খাতুনের কাছে পৌরসভার পাওনা রয়েছে ১১ লক্ষ ৩ হাজার ৫৩৬ টাকা।
এছাড়াও পৌর বিপনী বিতানের দোতলায় দক্ষিনাংশে ২০০০ বর্গফুট ফ্লোর বরখাস্তকৃত বাজার পরিদর্শক গোলাম কিবরিয়া তার স্ত্রী রোকেয়া খাতুনের নামে ভূয়া কাগজপত্র ও জাল-জালিয়াতির মাধ্যমে নিজের আয়ত্বে রাখেন। যার ভাড়া বাবদ কোন টাকা পৌরসভার তহবিলে জমা হয়নি।
উল্লেখ্য, বরখাস্তকৃত বাজার পরিদর্শক গোলাম কিবরিয়ার কাছে পৌর বিপনী বিতান বাবদ পৌরসভার পাওনা রয়েছে ৩৫ লাখ ৭৭ হাজার ৩ শত ৯৭ টাকা। হবিগঞ্জ পৌরসভার বিভিন্ন মার্কেট ভাড়া, হস্তান্তর ফি রশিদের মাধ্যমে আদায় করে পৌর তহবিলে জমা না দিয়ে আত্মসাৎ করেন ৮ লক্ষ ৯৩ হাজার ৬৪৬ টাকা। সব মিলিয়ে গোলাম কিবরিয়ার কাছে পৌরসভার পাওনা রয়েছে ৪৪ লক্ষ ৭১ হাজার ৪০ টাকা।
এখানে উল্লেখ্য যে, বরখাস্তকৃত বাজার পরিদর্শক গোলাম কিবরিয়া অনিয়ম ও জাল কাগজ তৈরীর মাধ্যমে তার স্ত্রীর নামে ফোর বরাদ্দ নিয়ে যে ব্যবসায়ীদের কাছে পৌরসভার চুক্তিপত্রের মাধ্যমে বিক্রি করেন সেখানেও চরম অসঙ্গতি রয়েছে। যেখানে বরাদ্দ নেয়ার সম্পূর্ণ প্রক্রিয়াই অনিয়ম ও জালিয়াতির মাধ্যমে সম্পাদন করা হয়েছে সেখানে তৎকালীন মেয়র ও ভারপ্রাপ্ত মেয়রগণ যাচাই-বাছাই না করে চুক্তিপত্রে কিভাবে স্বাক্ষর করেন সেটিও প্রশ্নসাপেক্ষ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।
সাংবাদিক সম্মেলনে বলা হয়, সরকারী অডিটে পৌরবিপনী বিতানের উল্লেখিত অনিয়ম ও দুর্নীতির চিত্র স্পষ্টভাবে উঠে এসেছে। হবিগঞ্জ পৌরসভার বর্তমান মেয়র আতাউর রহমান সেলিম পৌর বিপনী বিতানের অনিয়ম দুর করে এটিকে একটি সুস্থ ধারায় ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছেন।
উল্লেখ্য, পৌরবিপনী বিতানের অর্থ আত্মসাৎ ও জালজালিয়াতির কারনে গোলাম কিবরিয়া ও তার স্ত্রী রোকেয়া বেগমকে অভিযুক্ত করে হবিগঞ্জ পৌরসভার পক্ষে সদর মডেল থানায় মামলা করা হয়। ওই মামলায় অভিযুক্ত রোকেয়া খাতুনকে সম্প্রতি গ্রেফতার করা হয়েছে।
লিখিত বক্তব্যে আরো বলা হয়, ২০১৯ সালে ব্যাপক বৃষ্টিপাতের ফলে শহরের নারিকেল হাটা ও আশপাশে জলাবদ্ধতা দেখা হয়। পানি নিস্কাশনের জন্য রাস্তা ক্রসিং ড্রেনের উপর গিরিবালা শিল্পালয় নামের একটি স্বর্ণের দোকান উচ্ছেদের উদ্যোগ নেয় জেলা প্রশাসন। তৎকালীন জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদের উদ্যোগে তৎকালীন সহকারী কমিশনার ভূমি মাসুদ রানার নেতৃত্বে এবং হবিগঞ্জ পৌরসভার সহযোগিতায় ড্রেনের উপর থেকে ওই অবৈধ দোকান এক্সকেভেটরের মাধ্যমে উচ্ছেদ করা হয়। উচ্ছেদের সময় হবিগঞ্জ পৌরসভার তৎকালীন ভারপ্রাপ্ত মেয়র দীলিপ দাস উপস্থিত ছিলেন। এই উচ্ছেদের ফলে পানি নিস্কাশনের প্রতিবন্ধকতা অনেকটা দুর হয়। ২০১৯ সালের ৪ ডিসম্বের তৎকালীন মেয়র মিজানুর রহমান মিজান পৌর পরিষদকে পাশ কাটিয়ে সম্পূর্ণ একক সিদ্ধান্তে নোটারী পাবলিকের মাধ্যমে এফিডেভিট করে গিরিবালা শিল্পালয়ের মালিককে উক্ত দোকান অবস্থানের স্বপক্ষে বৈধতা দিয়ে দেন। সেই বৈধতার কাগজ পাওয়ার পর গিরিবালা শিল্পালয়ের সত্ত্বাধিকারী উল্টো পৌর পরিষদের বিরুদ্ধে মামলা করেন। বর্তমানে ড্রেনের উপর দোকান থাকায় ড্রেন পরিস্কার বাধাগ্রস্থ এবং জলযটের সৃষ্টি হচ্ছে। জেলা প্রশাসনের উদ্যোগে এই দোকানটি উচ্ছেদ করা হয়। কিন্তু পৌরসভা তথা পৌর পরিষদকে অবগত না করেই তৎকালীন মেয়র মিজানুর রহমান মিজান সম্পূর্ণ একক সিদ্ধান্তে সম্পূর্ন অনিয়মতান্ত্রিক ভাবে নোটারী পাবলিকের নিকট এফিডেভিট এর মাধ্যমে গিরিবালা শিল্পালয় উচ্ছেদকৃত ভূমি তুলে দেন। যা কোন নিয়মেই পড়ে না।
সংবাদ সম্মেলনে কাউন্সিলরদের মাঝে উপস্থিত ছিলেন গৌতম কুমার রায়, মোহাম্মদ জুনায়েদ মিয়া, টিপু আহমেদ, সফিকুর রহমান সিতু, প্রিয়াংকা সরকার ও খালেদা জুয়েল। আরো উপস্থিত ছিলেন হবিগঞ্জ পৌরসভার বিদায়ী পৌর নির্বাহী কর্মকর্তা মোঃ ফয়েজ আহমেদ ও নবাগত পৌর নির্বাহী কর্মকর্তা মোঃ জাবেদ ইকবাল। সংবাদ সম্মেলনে হবিগঞ্জের প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com