বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৪:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

কর্তৃপক্ষের অগোচরে ৩৪টি উন্নয়ন প্রকল্প তালিভূক্ত ও কার্যবিবরণী খাতায় ঘষামাজা ও স্টেপারিং করে জালিয়াতি অভিযোগে ॥ জেলা পরিষদের নিম্নমান সহকারী সাইফুল আলম বরখাস্ত ॥ বিভাগীয় মামলা দায়ের

  • আপডেট টাইম বুধবার, ৩০ এপ্রিল, ২০১৪
  • ৫৩৫ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ জেলা পরিষদের সমন্বয় সভার কার্যবিবরণী খাতায় ঘষামাজা ও স্টেপারিং করে জাল জালিয়াতি এবং কর্তৃপক্ষের অগোচরে পার্সেন্টেজ গ্রহনের মাধ্যমে ৩৪টি উন্নয়ন প্রকল্প অতিরিক্ত সংযুক্ত করার অপরাধে জেলা পরিষদের নিম্নমান সহকারী কাম কম্পিউটার অপারেটর মোঃ সাইফুল আলমকে সাময়িক বরখাস্ত এবং তার বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করা হয়েছে। এছাড়া সাইফুল আলমের বিরুদ্ধে জেলা পরিষদে চাকুরী দেয়ার নামে কয়েকজনের নিকট থেকে ঘুষ গ্রহণের অভিযোগ উঠেছে।
শহরের রাজনগর কবরস্থান এলাকার বাসিন্দা মরহুম আব্দুর রহিমের পুত্র মোঃ সাইফুল আলম ২০০৪ সালের আগষ্ট মাসে হবিগঞ্জ জেলা পরিষদের নিম্নমান সহকারী কাম কম্পিউটার অপারেটর হিসেবে চাকুরীতে যোগদান করেন।
বিভিন্ন সূত্রে জানা যায়, সংসদ সদস্যগণের ডিও লেটার অনুযায়ী বিভিন্ন মসজিদ, মন্দির, স্কুল, মাদ্রাসা সহ বিভিন্ন প্রতিষ্টানের উন্নয়নে প্রতিবছর জেলা পরিষদ থেকে বরাদ্দ দেয়া হয়। ২০১৩-১৪ অর্থবছরে ওই সব প্রতিষ্ঠানের উন্নয়নের জন্য সংসদ সদস্যগণ ডিও লেটারের মাধ্যমে তালিকা প্রদান করেন। সে অনুযায়ী জেলা পরিষদের সভায় ১২১টি প্রতিষ্ঠানের নামের তালিকা চুড়ান্ত করে মন্ত্রণালয়ে প্রেরণের জন্য প্রস্তুত করতে নিম্নমান সহকারী কাম কম্পিউটার অপারেটর মোঃ সাইফুল আলমকে দায়িত্ব দেয়া হয়। কিন্তু সাইফুল আলম ওই তালিকায় মনগড়া অতিরিক্ত আরো ৩৪টি প্রকল্পের নাম সংযুক্ত করে ১৫৫টি প্রকল্পের তালিকা প্রস্তুত করেন। ওই তালিকায় কৌশলে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আফতাব আলী, জেলা পরিষদের সহকারী প্রকৌশলী জয়নাল উদ্দিন খান এর স্বাক্ষর গ্রহণ করেন। পওে ঢাকায় অবস্থানরত জেলা পরিষদ প্রশাসক ডাঃ মুশফিক হোসেন চৌধুরীর নিকট তালিকাটি নিয়ে যান সাইফুল। এ সময় ডাঃ মুশফিক চৌধুরী অতিরিক্ত প্রকল্প সম্পর্কে জিজ্ঞেস করলে প্রধান নির্বাহী কর্মকর্তা ও সহকারী প্রকৌশলী ওই তালিকা তৈরি করেছেন বলে সাইফুল জানান। পরে মুশফিক চৌধুরী তালিকায় স্বাক্ষর করে মন্ত্রনালয়ে জমা দেন। পরবর্তীতে অফিসে এসে মুশফিক চৌধুরী পুনরায় তালিকা যাচাই করতে গিয়ে দেখতে পান অনেকগুলো প্রকল্প তালিকায় রয়েছে যা সম্পর্কে তিনি অবগত নন এবং সভায় সিদ্ধান্ত নেয়া হয়নি। ডাঃ মুশফিক ওই অতিরিক্ত প্রকল্পগুলো সম্পর্কে জিজ্ঞেস করলে কোন সদুত্তর দিতে পারেন নি সাইফুল। এ সময় ডাঃ মুশফিক টেলিফোনে মন্ত্রণালয়ে যোগাযোগ করে ১৫৫টি প্রকল্প সম্বলিত তালিকার কার্যক্রম স্থগিত করেন। এবং অতিরিক্ত ৩৪টি প্রকল্প তালিকা থেকে বাদ দিয়ে পুনরায় ১২১টি প্রকল্পের তালিকা প্রস্তুত করে মন্ত্রণালয়ে প্রেরণ করেন। যা গতকাল মন্ত্রনালয় থেকে অনুমোদন করে ফ্যাক্স বার্তায় জেলা পরিষদকে অবহিত করা হয়েছে।
এদিকে তালিকা রদবদলের কারণ তদন্ত করতে সিলেট স্থানীয় সরকার বিভাগের পরিচালক গৌতম কুমার ঘোষ গত ৪ মার্চ হবিগঞ্জ জেলা পরিষদ আসেন। এ সময় তিনি দেখতে পান রেজুলেশন খাতায় ২০১৩ সনের ২০ আগষ্টের সভায় ঘষামাজা করে ওই সভাকে ২০১৩ সনের ২৫ নভেম্বরের সভা দেখানো হয়েছে। ২০ আগষ্টের সভায় হবিগঞ্জ সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা আশরাফুর রহমান উপস্থিত ছিলেন। পরবর্তীতে তিনি ২৫ নভেম্বরের পূর্বেই বালাগঞ্জ উপজেলা বদলী হয়ে যান। গৌতম কুমার ঘোষ ২৫ নভেম্বরের সভায় উপস্থিতি স্বাক্ষরে আশরাফুর রহমানের নাম দেখে সন্দেহ হয়। তিনি ফোনে আশরাফুর রহমানের নিকট বিষয়টি জানতে চান। তৎক্ষনাৎ আশরাফুর রহমান হবিগঞ্জ ছুটে আসেন এবং ঘষামাজা করে সভার তারিখ পরিবর্তনের বিষয়টি ধরিয়ে দেন। এ সম্পর্কে জিজ্ঞেস করলে সাইফুল ঘষামাজা করে তারিখ পরিবর্তন করেছেন বলে স্বীকার করেন। সিলেট স্থানীয় সরকার বিভাগের পরিচালক গৌতম কুমার ঘোষ এ সময় সাইফুলের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা ও বিভাগীয় মামলা গ্রহনের নির্দেশ প্রদান করেন। এর প্রেক্ষিতে ওই দিনই (গত ৪মার্চ) স্থানীয় সরকার (জেলা পরিষদ) কর্মকর্তা কর্মচারী চাকুরী বিধিমালা ১৯৯০ সাধারণ আচরণ ও শৃঙ্খলা ৪৪ (১) বিধি ৩৮, ৩৯ এবং সরকারী কর্মচারী বিধিমালা ১৯৮৫ এর বিধি-৩ এর অনুচ্ছেদ (বি), সি (বা) (ডি) এর আওতায় কার্যবিবরণীতে ঘষামাজা ও স্টেপারিং করে জাল জালিয়াতির অভিযোগে সাইফুল আলমকে সাময়িক বরখাস্ত করা হয়। হবিগঞ্জ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আফতাব আলী স্বাক্ষরিত পত্রে এ বরখাস্তের আদেশ প্রদান করা হয়।
অপর দিকে গত ২ মার্চ হবিগঞ্জ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আফতাব আলী কার্যবিবরণীতে ঘষামাজা ও স্টেপারিং করে জাল জালিয়াতির অভিযোগে সাইফুল আলমের বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করেন।
ওই দিনই এক পত্রে ২০/১০/২০১৩ তারিখে জেলা পরিষদ উন্নয়ন সন্বয়ন কমিটির সভার হাজিরা খাতা ও ২৫/১১/২০১৩ তারিখে সমন্বয় সভার কার্যবিবরণীতে ঘষামাজা ও স্টেপারিং করে জাল জালিয়াতি করা এবং উক্ত সভার কার্যবিবরণীতে কর্তৃপক্ষের অগোচরে ৩৪টি উন্নয়ন প্রকল্প অতিরিক্ত সংযুক্ত করার গুরুতর অপরাধ এবং সরকারী কর্মচারী চাকুরী বিধিমালা পরিপন্থী এবং স্থানীয় সরকার (জেলা পরিষদ) কর্মকর্তা কর্মচারী চাকুরী বিধিমালা ১৯৯০ সাধারণ আচরণ ও শৃংঙ্খলা ৪৪ (১) বিধি ৩৮, ৩৯ মোতাবেক অসৎ আচরণ হিসাবে গণ্য উল্লেখ করে সাইফুলকে ১৯৮৫ সালের সরকারী কর্মচারী বিধিমালা ও স্থানীয় সরকার কর্মকর্তা কর্মচারী ১৯৯০ সাধারণ আচরণ ও শৃঙ্খলা ৪৪ (১) বিধি ৩৮, ৩৯ মোতাবেক অসৎ আচরণ এর দায়ে অভিযুক্ত করে নোটিশ প্রাপ্তির ১০ দিনের মধ্যে কারণ দর্শাতে বলা হয়। সূত্র জানায় গত ২৮ মার্চ সাইফুল নোটিশের জবাব প্রদান করেছেন।
এ ব্যাপারে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আফতাব আলীর সাথে ফোনে যোগাযোগ করা হলে তিনি সাইফুল আলমের বিরুদ্ধে আনীত অভিযোগের কথা স্বীকার করে তাকে সাময়ীক বরখাস্ত ও বিভাগীয় মামলা দায়েরের কথা জানান।
জেলা পরিষদ প্রশাসক ডাঃ মুশফিক হোসেন চৌধুরীর সাথে যোগাযোগ করা হলে তিনি ঘটনার সত্যতা স্বীকার করেন। তিনি বলেন, দুর্নীতি বা অনিয়ম যারাই করে তাদের শাস্তি পাওয়া উচিত। এদিকে সাইফুলের বিরুদ্ধে বিভিন্ন জনকে জেলা পরিষদের ভূমি লীজ দেয়া ও কয়েকজনকে জেলা পরিষদে চাকুরী দেয়ার কথা বলে টাকা গ্রহন করেছে।
বাহুবল উপজেলার পূর্বরূপশংকর গ্রামের মৃত ইসহাক মিয়ার স্ত্রী মোছাঃ আমিরুন্নেছাকে ৩.৮৫ শতক ভূমি লীজের পত্র দেয়া হয়। প্রধান নির্বাহী কর্মকর্তা স্বাক্ষরিত ওই পত্র নিয়ে আমিরুন্নেছা খাজনা দিতে জেলা পরিষদ আসেন। এ সময় দেখা যায়, ওই মহিলার নামে লীজ দেয়ার পত্রটি সঠিক নয়। এ নামে কোন নথিও জেলা পরিষদে নেই। এ ব্যাপারে প্রধান নির্বাহী কর্মকর্তা স্বাক্ষর তিনি করেননি এবং তার স্বাক্ষর জাল করে এ কান্ড ঘটিয়েছে বলে জানান।
এছাড়াও সাইফুল জেলা পরিষদে চাকুরী দেয়ার জন্য কয়েকজনের নিকট থেকে টাকা গ্রহণ করেছেন বলেও একাধিক সূত্র জানিয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com