মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:৩২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক ফেসবুকে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা ॥ যুবক গ্রেপ্তার নবীগঞ্জে পশু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বিনামূল্যে আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ নবীগঞ্জের কায়স্থ গ্রামে রাস্তা দখলের চেষ্টার অভিযোগ নবীগঞ্জে ঝন্টু রায়ের পিতার পরলোকগমন ॥ শ্রাদ্ধকার্য সম্পন্ন রোটারী ক্লাব ও ফারিয়ার শোক ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী মাওলানা আব্দুল কাইয়ুম সিদ্দিকীকে ইসলামী ফ্রন্ট এর পূর্ণ সমর্থন প্রদান ইকরাম জগন্নাত জিউর আখড়ার নতুন পরিচালনা কমিটি গঠন বানিয়াচংয়ে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কঠোর অবস্থানে নির্বাচন কমিশন হবিগঞ্জ আহলে সুন্নাত ওয়াল জামা’আত ইমাম মুয়াজ্জিন কল্যাণ পরিষদ গঠিত

রক্ষণাবেক্ষণের অভাবে নষ্ট হচ্ছে পোদ্দার বাড়ির প্রতœসম্পদ

  • আপডেট টাইম শুক্রবার, ২১ আগস্ট, ২০১৫
  • ৬২৭ বা পড়া হয়েছে

এম এ আই সজিব ॥ অযতœ-অবহেলায় ধ্বংস হতে চলেছে হবিগঞ্জের কয়েকটি গুরুত্বপূর্ণ প্রতœসম্পদ। ঐতিহ্যবাহী কয়েকটি ভবন, যা একটুু পরিচর্যা পেলে টিকে যেতে পারে, হয়ে উঠতে পারে পর্যটকদের দর্শনীয় স্থান। কিন্তু দীর্ঘদিন ধরেই যথাযথ রক্ষণাবেক্ষণের অভাবে ভবনগুলো জরাজীর্ণ ও দুর্বল হয়ে পড়ছে। শীঘ্রই এর স্থাপনাগুলো রক্ষায় বাংলাদেশ প্রতœতত্ত্ব অধিদপ্তরের হস্তক্ষেপ কামনা করছেন সচেতন মহল।
হবিগঞ্জ শহর থেকে দক্ষিণ দিকে তিন কিলোমিটারখানেক এগোলে পাওয়া যায় বড় বহুলা গ্রাম। এ গ্রামের ভিতরে এক সময় বাস করতেন পোদ্দার পরিবার। ওই পরিবারের নামে বহুলা গ্রামের প্রবেশ পথ এলাকাটির নাম হয়েছে ‘পোদ্দার বাড়ি’। রিক্সায় বা পায়ে হেঁটে বড় বহুলা গ্রামের আধ কিলোমিটার ভেতরে প্রবেশ করলে পাওয়া যায় পোদ্দার পরিবারের বসত ভিটা। চারি দিকে তাকালে দেখা যাবে লাল ইটের নির্মিত কয়েকটি পুরনো ভবন কালের প্রবল ছোবল উপেক্ষা করে এখনও দাঁড়িয়ে আছে। পোদ্দার পরিবারের উত্তরসুরিরা শহরে বসবাস করায় পরিত্যক্ত বাড়িগুলোতে আশ্রয় নিয়েছে অনেকগুলো পরিবার। ভবনগুলো পর্যবেক্ষণ করলে দেখা যায় ভারত বর্ষের মোঘল আমলের শেষ দিকে যে ধরনের স্থাপনারীতি এদেশে প্রচলিত ছিল এ ভবনগুলোর স্থাপনারীতিও প্রায় সে রকমই।
পোদ্দার পরিবারের উত্তরসূরী স্বর্গীয় দিলীপ কুমার রায় এর পরিবার ও এলাকার প্রবীণ ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, গুণক চন্দ্র পোদ্দার ও দাশুরাম পোদ্দার ছিলেন দুই ভাই। তারা এলাকায় জমিদার বলে পরিচিত থাকলেও তাদের হরেক রকমের ব্যবসা ছিল। ঢাকা সিলেট কলকাতা ও অন্যান্য শহরে ব্যবসা করতেন। সে আমলে সম্পন্ন বড় ব্যবসায়ীদের সমাজে চালু নাম ছিল পোদ্দার।
উল্লিখিত দুই ভাই এক সময় ওই বাড়িটি নির্মাণ করেন। দুই ভাইয়ের জন্মসাল সম্পর্কে না জানা গেলেও বড় ভাই গুণক চন্দ্র পোদ্দারের মৃতু্যুসাল জানা যায় ১৮৮০ খ্রিস্টাব্দ। সে হিসেবে অনুমান করা যায় গুণক চন্দ্র পোদ্দারের জন্ম অষ্টাদশ শতকের শুরুর দিকে হতে পারে। তাহলে বাড়ী নির্মাণটি হয়ে থাকতে পারে ১৮৫০/৬০ খ্রিস্টাব্দের দিকে। সে সময়ে দেশে বৃটিশ স্থাপত্যরীতির প্রচলন ঘটে গেলেও তারা নিশ্চয় ঐতিহ্যবাহী মোঘল স্থাপত্যরীতির অনুরাগী ছিলেন। সেটি ভবনগুলোর নকশার দিকে তাকালেই বুঝা যায়। সময়ের আঁচড়ে দুয়েকটি ভবনের অংশ বিশেষ ধ্বসে গেলেও একটি ভবন প্রায় পুরোটাই দাঁড়িয়ে আছে। দৃষ্টিনন্দন এ ভবনটিও পরিচর্যা এবং রক্ষণাবেক্ষণের অভাবে ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে। গুনক চন্দ্র পোদ্দারের পুত্র গোপাল চন্দ্র পোদ্দার ও দাশুরাম পোদ্দারের পুত্র বাঁশীণাথ পোদ্দার ও তার ভাইয়েরা পিতার পরবর্তীতে জমিদারি ও ব্যবসা-বাণিজ্য দেখাশুনা করেন। সে সময় তারাও পুরাতন বাড়ীর সামনে আরও বাড়ী নির্মাণ করেন। কিছুটা পরবর্তীকালে নির্মিত হলেও নির্মাণ শৈলীর দিক থেকে বাড়ি ছিল যথেষ্ট সৌন্দর্যমন্ডিত। পরবর্তীতে বাঁশীনাথ পোদ্দারের ছেলে বিশ্বাম্ভর পোদ্দার ও তার ভাইয়েরা ব্যবসা-বাণিজ্য ও আইনপেশায় উত্তরোত্তর প্রসার লাভ করার উদ্দেশ্যে হবিগঞ্জ শহরে ব্যবসা প্রতিষ্ঠান ও ফায়ার সার্ভিস রোড এলাকায় বাসা নির্মাণ করে বসবাস শুরু করেন। শহরে থাকলেও গ্রামের সাথে ছিল তাদের নিবিড় যোগাযোগ। আবহাওয়া ও ভিত্তিভূূমির আর্দ্রতার কারণে তাদের গ্রামের ভবনটির ইটগুলো এখন খসে পড়ার উপক্রম হয়েছে। এভাবে দীর্ঘদিন চললে ভবনটি ধসে পড়তে বাধ্য। তাই প্রতœতত্ত্ব অধিদপ্তর ও সংশ্লিষ্ট কর্তৃপরে হস্তক্ষেপ কামনা করছেন বড় বহুলা গ্রাম ও হবিগঞ্জ শহরের ঐতিহ্যানুরাগী মহল। এতে যেমনভাবে একটি দৃষ্টিনন্দন স্থাপনা রক্ষা পেতে পারে, তেমনি এটি হয়ে উঠতে পারে পর্যটক ও ভ্রমণপিপাসু মানুষদের প্রিয় স্থান অথবা একটি শুটিং স্পট।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com