সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১২:৫২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
মাধবপুরে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ শায়েস্তাগঞ্জে খোয়াই নদীতে গোসল করতে গিয়ে দুই ভাই নিখোঁজ ॥ ১ জনের লাশ উদ্ধার নোভা ডিজিটাল সাইন উদ্বোধন করলেন এমপি আবু জাহির আখাউড়ায় আবাসিক হোটেলে অসামাজিক কাজের অভিযোগে মাধবপুরের নারীসহ আটক ৭ কৃষ্ণনগরে রাস্তা নিয়ে সংঘর্ষে মহিলা-শিশুসহ আহত ১৫ পল্লী বিদ্যুৎ সমিতি সভাপতি মিজানুর রহমানকে কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ মাধবপুর উপজেলা পরিষদের দরজা সবার জন্য উম্মুক্ত ছিল-সৈয়দ শাহজাহান শহরে রাত্রিকালীন পরিচ্ছন্নতা কাজ পরিদর্শন হবিগঞ্জ পৌর মেয়র সেলিম হাইকোর্টের আদেশে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার সুযোগ পেলেন সাংবাদিক মুরাদ আহমেদ নবীগঞ্জ-মার্কুলী সড়কে সিএনজির মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ১

লাখাইয়ে ভেজাল সার ও কীটনাশকে সয়লাব বাজার

  • আপডেট টাইম শনিবার, ২১ জানুয়ারী, ২০২৩
  • ১৭৫ বা পড়া হয়েছে

আজিজুল ইসলাম সজীব ॥ লাখাই উপজেলার বিভিন্ন হাট-বাজারের দোকান গুলোতে ভেজাল সার ও কীটনাশক ওষুধ বিক্রি হচ্ছে অবাধে। দ্রুত সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে এ ভেজাল রোধে কার্যকর পদক্ষেপ না নিলে চলতি মৌসুমের ইরি-বোরো আবাদের কাঙ্কিত ফসল উৎপাদনে আশঙ্কা দেখা দেবে ও ক্ষতিগ্রস্ত হবে সাধারণ কৃষক। জানা যায়, বিভিন্ন দোকানগুলোতে নিম্নমানের ভেজাল সার এবং নামে ও বেনামি কোম্পানির কীটনাশক বিক্রি করছে। ধান ক্ষেতের আগাছা, ক্ষতিকর পোকা-মাকড় দমনে, বাড়তি ফলনের আশায় কম দাম ও নজরকাড়া মোড়ক দেখে এসব কীটনাশক কিনে প্রতারিত হচ্ছেন প্রান্তিক কৃষকেরা। শুধু তাই নয়, সারের নতুন বস্তা খুললে দেখা মিলে সারে মিশ্রিত পাথরের গুড়ো ও নড়ি বালু। এদিকে কৃষি বিভাগ বলছে, আমরা নিয়মিত বাজার মনিটরিং করছি।
উপজেলার নজরুল মিয়া নামে এক কৃষক জানান, গত ১৯ জানুয়ারী স্থানীয় বুল্লা বাজার থেকে একবস্তা টিএসপি সার ক্রয় করি। পরে জমিতে সার প্রয়োগ করার আগে বস্তা খুলে দেখি সারের সঙ্গে বেশির ভাগই মিশ্রিত রয়েছে নুড়ি বালু ও পাথরের গুড়োর মতো দানা। পরে দ্রুত সার দোকানিকে অবগত করলে কিছু করার নাই বলে জানান তিনি।
এ ব্যাপারে সার দোকানের মালিক আলমগীর বলেন, কোম্পানীকে এ সার ফেরত দিব, যদি কোম্পানী এ সার পরিবর্তন করে দেয় তাহলে নজরুল মিয়া সার পাবে, নয়তো আমার কিছু করার নাই।
অন্যদিকে আরেক কৃষক জানে আলম জানান, ইরি ক্ষেতে আগাছা ও পোকা মাকড় দমনে সিনজেনটা নামক ঔষধ দিয়েছি কোনো কাজ হয় নি, ওল্টো ধান গাছের পাতা সাদা হয়ে গেছে। বামৈ গ্রামের এক কৃষক জানান, মাত্রা অতিরিক্ত সার প্রয়োগ করেও ফসলের উন্নতি হচ্ছে না, টিএসপি সারটা ছিল চাকা বান্ধা, আর আমি দোকানীদের থেকে প্রায় বাকী বাবদ সার ক্রয় করি, দোকানদারের যে পরামর্শ দে সে পরামর্শে শুনে প্রতারণায় শিকার হচ্ছি বলে টের পাচ্ছি।
এদিকে একাধিক সার ব্যবসায়ী জানান, কীটনাশক কোম্পানির বিক্রয় প্রতিনিধিরা বলে ওষুধে কাজ না হলে টাকা ফেরত। এ বিশ্বাস করে আমরা কৃষকদের কাছে ঔষুধ বিক্রি করি।
লাখাই উপজেলার কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শাকিল খন্দকার বলেন, এ সারের নমুনা পরীক্ষাগারে প্রেরণ করা হবে। ভেজাল মিশ্রিত হলে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

 

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com