শনিবার, ১১ মে ২০২৪, ০৮:৪৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
সিএনজি অটোরিকশার স্ট্যান্ড দখল নিয়ে বিরোধ ॥ বানিয়াচঙ্গের আগুয়া গ্রামে সংঘর্ষে নিহত ৪ ॥ আহত ৫০ ॥ বাড়ি-ঘরে ব্যাপক ভাংচুর ॥ রাতভর ভয়ঙ্কর রকম লুটপাট ব্রাহ্মণডোরায় ফুলতারা হত্যার ঘটনায় ঘাতক স্বামী আটক কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি’র ”নেটওয়ার্কিং পার্টনার মিটিং” অনুষ্ঠিত জাতীয় কৃষক পার্টির কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক হলেন বুলবুল চৌধুরী মাধবপুর উপজেলা নির্বাচনে ১৩ প্রার্থীর মনোনয়ন দাখিল এমপির সুমনের হস্তক্ষেপে মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওটি চালু ২৩ মে এর মধ্যে ব্যাখ্যা দাখিলের নির্দেশ বিদ্যুত বিভ্রাটের ঘটনায় হবিগঞ্জ পিডিবির প্রকৌশলীর বিরুদ্ধে আদালতে মামলা চরহামুয়া গ্রামের মাঠে “ফসল কর্তন ও মাঠ দিবস” অনুষ্ঠিত কালিয়ারভাঙ্গায় বাঁধ নির্মাণ প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ দুদুকে চুনারুঘাট উপজেলা নির্বাচনে ১৭ প্রার্থীর মনোনয়ন দাখিল

সমাজচ্যুত সংবিধান সমর্থন করে না-ওসি ॥ পইল নাজিরপুরে এক পরিবারকে সমাজচ্যুত ॥ ব্যাপক প্রতিক্রিয়া

  • আপডেট টাইম বুধবার, ২৫ জুন, ২০১৪
  • ৪৫১ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ সদর উপজেলার পইল নাজিরপুর গ্রামের একটি পরিবারকে সমাজচ্যুত করা হয়েছে। একটি ঘরোয়া বিচার না মানায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। কাউকে সমাজচ্যুত করার বিধান না থাকলেও প্রভাবশালী একটি মহল মেয়ে সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে নিজেদের স্বার্থসিদ্ধি হাসিল করার জন্য এ ধরনের একটি সিদ্ধান্ত নিরীহ পরিবারটির উপর চাপিয়ে দেয়ার অভিযোগ উঠেছে।
জানা যায়, ২০০৬ সালের ১০ এপ্রিল পইল নাজিরপুর গ্রামের মঞ্জব আলীর কন্যা আছিয়া খাতুনের বিয়ে হয় চুনারুঘাট উপজেলার নরপতি গ্রামের লবজ উল্লার প্রবাসী পুত্র কামাল মিয়ার সাথে। আছিয়া খাতুনের অনুমান ৭ বছর বয়সী এক পুত্র সন্তান রয়েছে। দীর্ঘদিন যাবত ভরন পোষন না দেয়ায় এবং স্বামী ও স্বামীর বাড়ির কেউ আছিয়া খাতুনের দেখাশুনা না করায় স্বামীর সাথে আছিয়া খাতুনের বিরোধ হয়। বিরোধের এক পর্যায়ে আছিয়া খাতুন গত ২ জানুয়ারী এফিডেভিটমুলে কামাল মিয়াকে তালাক দেন। এফিডেভিট নং ৯। তালাক দেয়ার পর গত ১৯ মে পইল নাজিরপুর গ্রামের মহিবুল হক সুমন নামে এক যুবককে এফিডেভিটমূলে বিয়ে করেন আছিয়া খাতুন। এফিডেভিট নং ৫৭৬। সুমনকে বিয়ে করার পর কিছু দিন স্বামী স্ত্রী হিসাবে ঘরসংসারও করেন আছিয়া খাতুন। ইতিমধ্যে আছিয়া খাতুনের সাবেক স্বামী কামাল মিয়া দুবাই থেকে দেশে ফেরেন। দেশে ফেরার পর আছিয়া খাতুন পুনরায় কামাল মিয়ার ঘরে চলে যান। ১ম স্বামীর সাথে ঘর সংসার করাকালে দ্বিতীয় স্বামী মহিবুল হক সুমনকে তালাকও দেননি আছিয়া খাতুন। এদিকে মহিবুল হক সুমন তার স্ত্রী ও কামাল মিয়ার বিরুদ্ধে চুরি ও অসমাজিক কাজে জড়িত থাকার অভিযোগে গত ২৯ মে কোর্টে একটি মামলা দায়ের করেন। মামলাটি বর্তমানে তদন্তাধীন রয়েছে। মামলা দায়েরের পর অনবরত হুমকির মুখে মহিবুল হক জানমালের নিরাপত্তা বিধানের লক্ষ্যে গত ৮ জুন তারিখে নির্বাহী ম্যাজিষ্ট্রেট আদালতে এবং পরবর্তীতে থানায় পৃথক দু’টি পিটিশন দায়ের করেন।
অন্যদিকে এতসব অভিযোগ থেকে বাচতে আছিয়া খাতুনের সাবেক স্বামী কামাল মিয়ার মাতা রহিমা খাতুনকে দিয়ে আছিয়া খাতুনকে অপহরণ করা হয়েছে মর্মে নারী শিশু আদালতে একটি মামলা দায়ের করেন। নারী শিশু আদালতে অপহরণ মামলা দায়েরের পূর্বাপর সময়ে আছিয়া খাতুন তার সাবেক স্বামীর বাড়ি ও পিত্রালয়ে অবস্থান করে আসছেন। অপহরন মামলা প্রমাণ করার জন্য আছিয়া খাতুনকে রাতের আধারে একটি কালো রং এর মাইক্রোবাসে করে অন্যত্র সরিয়ে নেয়ার পায়তারা করলে হবিগঞ্জ সদর থানা পুলিশ ও ডিবি পুলিশ নাজিরপুর এলাকার অন্তত ৩টি প্রবেশ মুখে অবস্থান করে। অবশেষে পুলিশের উপস্থিতি টের পেয়ে আছিয়া খাতুনকে অন্যত্র সরিয়ে নেয়া সম্ভব হয়নি। এসব বিষয় নিয়ে আছিয়া খাতুনের পরিবারের সাথে মহিবুল হক সুমনের পরিবারের বিরোধ হয়। এক পর্যায়ে গ্রামের কয়েকজন মুরুব্বী বসে মহিবুল হক সুমনকে ৭ লাখ ২৫ হাজার টাকা জরিমানা ঘোষনা করেন। জরিমানা দিতে অস্বীকার করায় গত ২১ জুন আছিয়া খাতুনের চাচা শাহাব উদ্দিনের সভাপতিত্বে এক বৈঠকে মহিবুল হক সুমন ও তার পরিবারকে সমাজচ্যুত ঘোষনা করা হয়। সমাজচ্যুত ঘোষনা করার সময় গ্রামবাসীকে জানিয়ে দেয়া হয় মহিবুল হক সুমন ও সুমনের পরিবারের সদস্যদের সাথে কেউ কথা বললে ৫০০ টাকা জরিমানা দিতে হবে, একই সাথে মহিবুল হক সুমনের পরিবারের কারও কাছে প্রয়োজনীয় জিনিসপত্র বিক্রি না করতেও বলা হয়। মহিবুল হক সুমনের পরিবারের ব্যবসা প্রতিষ্ঠান থেকে কেউ কোনো জিনিস ক্রয় করলে তাকেও একই শাস্তির আওতায় আনা হবে জানিয়ে দেয়া হয়। এ ঘোষনার পর কিংকর্তব্যবিমূঢ় সুমনের পরিবারের সদস্যরা। এদিকে সমাজচ্যুত ঘোষনা করার বৈঠকে সভাপতির দায়িত্ব পালনকারী মুরুব্বী শাহাব উদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান- আমরা একটা সিদ্ধান্ত নিয়েছি। এর পিছনে অনেক বড় কারণ রয়েছে। সবার সাথে আলাপ না করে এব্যাপারে পত্রিকায় আমি একা কোনো বক্তব্য দিতে পারব না। বাংলাদেশ মানবাধিক কমিশনের হবিগঞ্জ শাখার সভাপতি হারুনুর রশিদ চৌধুরী জানান- গ্রাম্য বিচারে কাউকে সমাজচ্যুত করার মতো এমন বেআইনী সিদ্ধান্ত গ্রহণ করা মোটেই কাম্য নয়। এধরনের সিদ্ধান্তের সাথে জড়িতদের বিরুদ্ধে রাষ্ট্রকে আরও কঠোর হওয়া উচিত। ভবিষ্যতে যাতে গ্রাম্য বিচারে কোনো নিরীহ পরিবারকে সমাজচ্যুত করার মতো ঘোষনা না আসতে পারে সে ব্যাপারে ব্যাপক প্রচারনা ও পদক্ষেপ নেয়ার দাবী জানান তিনি।
এব্যাপারে হবিগঞ্জ সদর মডেল থানার ওসি নাজিম উদ্দিন জানান- কাউকে সমাজচ্যুত বা এক ঘরে করে রাখার সিদ্ধান্ত কোনভাবেই গ্রহণযোগ্য নয়। বাংলাদেশের সংবিধান তা সমর্থন করেনা। আমরা আইন শৃংখলা বাহিনীর সদস্য এধরনের যে কোনো গ্রাম্য সিদ্ধান্তের বিপক্ষে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com