শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

বাংলা সাহিত্যের জীবন্ত কিংবদন্তি বাহুবলের সৈয়দ আব্দুল্লাহ অসুস্থ

  • আপডেট টাইম শনিবার, ২২ মে, ২০২১
  • ৩৩৭ বা পড়া হয়েছে

মোঃ জালাল উদ্দিন ॥ হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার উত্তর গ্রামের বাসিন্দা, বাংলা সাহিত্যের জীবন্ত কিংবদন্তি, তরফ সাহিত্য পরিষদের সভাপতি ও তরফ রতœ সৈয়দ আব্দুল্লাহ দীর্ঘদিন ধরে বিছানায় শুয়ে আছেন শারীরিক অসুস্থতার জন্য। মূলত তিনি মলদ্বার ক্যান্সারে ভুগছেন। বর্তমানে সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালের ডাক্তার আফজালুর রহমান খান এর তত্ত্বাবধানে আছেন। বর্তমানে এই চিকিৎসাটি চালিয়ে যাওয়া একটু কঠিন হয়ে দাঁড়িয়েছে তার এবং তার পরিবারের জন্য। বয়সের ভারে ন্যুব্জ সৈয়দ আব্দুল্লাহ জন্ম গ্রহণ করেন ১৯৫১ সালে। পিতা সৈয়দ ফিরোজ আলী, মাতা সৈয়দা জোহরা খাতুন। একমাত্র পুত্র সন্তান সৈয়দ আনোয়ার আব্দুল্লাহ একজন সাংবাদিক লেখক ও গবেষক ও বহু গ্রন্থ প্রণেতা। বর্তমানে আনোয়ার আব্দুল্লাহ তত্ত্বাবধানে তিনি তার বাসায় থেকে চিকিৎসা গ্রহণ করছেন। বিছানায় শুয়ে শুয়ে এখনো সাহিত্য ভাবনায় প্রতিটি প্রহর অতিবাহিত করছেন।
বহু গ্রন্থ প্রণেতা সৈয়দ আব্দুল্লাহ তরফ অঞ্চল নিয়ে গবেষণায় এক অনন্য অবদান রেখেছেন। হযরত শাহজালাল (র:) এর অন্যতম প্রধান সিপাহসালাহ সৈয়দ নাসির উদ্দিন (র:) তরফ অঞ্চল জয় করেন। হবিগঞ্জের অংশবিশেষ, ব্রাহ্মণবাড়িয়ার অংশবিশেষ, সিলেট মৌলভীবাজার এর অংশবিশেষ মিলেই তরফ অঞ্চল। বহু গ্রন্থ প্রণেতা সৈয়দ আব্দুল্লাহ উপমহাদেশের মুসলিম মনীষা নামের তিন খরেু একটি পুস্তক প্রকাশ করেছেন। যেখানে প্রায় শতাধিক মুসলিম মনীষীর জীবনালেখ্য উঠে এসেছে। পাকিস্তান, ভারত, বাংলাদেশসহ এতদঞ্চলের মুসলিম মনীষীদের জীবন ও কর্ম তিনি তুলে ধরেছেন এই গ্রন্থে। তাদের মাঝে অন্যতম মাওলানা আবুল কালাম আজাদ, ডঃ মুহাম্মদ শহীদুল্লাহ, আনোয়ার শাহ কাশ্মিরীসহ বিশ্ব বিখ্যাত মুসলিম মনীষীদের জীবন আলেখ্য উপমহাদেশের মুসলিম মনীষা গ্রন্থে তিনি তুলে ধরেছেন।
বহুগ্রন্থ প্রণেতা সৈয়দ আব্দুল্লাহ বহুভাষাবিদ, পন্ডিত সৈয়দ মুজতবা আলীর সম্পর্কে ভাতিজা হন। শিল্প-সাহিত্য ও সংস্কৃতিতে অনবদ্য এই মানুষটি বহু গ্রন্থ রচনা করেছেন। তার মাঝে অন্যতম হচ্ছে, সৈয়দ আব্দুল্লাহর- সিলেটে বঙ্গবন্ধু, গবেষণার আলোকে তরফ বিজয়, মুসলিম মনীষা তিন খন্ড, রক্তস্নাত পলাশী, আব্বাকে যেমন দেখেছি, পিতামহ ও উত্তরাধিকার, স্মৃতির পাতা থেকে ইত্যাদি।।
সৈয়দ আব্দুল্লাহ কাছে দেশ-বিদেশের অনেক গবেষক গবেষণার কাজে তাঁর কাছে আসেন। ২০০৯ সালে কানাডার টরেন্টো ইউনিভার্সিটির আয়েশা ইরানি মহাকবি সৈয়দ সুলতান কে নিয়ে গবেষণার জন্য, পিএইচডি করার জন্য তার কাছে তথ্য সংগ্রহের জন্য আসেন। মধ্যযুগের বাংলা সাহিত্যের অন্যতম স্থপতি নবীবংশ মহাকাব্য প্রণেতা মহাকবি সৈয়দ সুলতান এই হবিগঞ্জের বাসিন্দা। তাঁর উপরে অন্যতম গবেষক সৈয়দ আবদুল্লাহ। তাঁকে খুঁজে বের করে তাঁর কাছে চলে আসেন এই মহীয়সী নারী আয়েশা ইরানি।
এছাড়াও গুহাটি ইউনিভার্সিটি ভারতের একজন, দিল্লির জহরলাল বিশ্ববিদ্যালয়ের দু’জন তার কাছে এ গবেষণার কাজে আসেন। তিনি তাদেরকে যথাসাধ্য চেষ্টা করেন তাদের গবেষণার কাজটিতে সহযোগীতা করবার জন্য।
ভারতের মনিপুর রাজ্যের মুসলিম সোসাইটির নেতৃবৃন্দ বেশ কয়েকবার তারা তাদের আদি বাসস্থান সম্পর্কে জানার জন্য সৈয়দ আব্দুল্লাহ কাছে আসেন এবং একাধিকবার এসে তারা যথাযথ তথ্য সংগ্রহ করে বেশকিছু প্রকাশনা ও বের করেন । বিষয়টি অবগত করেন সৈয়দ আবদুল্লাহ। এমন করেই ৩০/৩৫ বছর যাবত সৈয়দ আব্দুল্লাহ বাংলা সাহিত্যে এক অনবদ্য অবদান রেখে যাচ্ছেন নীরবে নিভৃত পল্লীতে থেকে।
বাংলাদেশের বেশ কয়েকজন শিল্প-সাহিত্যের মানুষের সাথে তাঁর ঋদ্ধতা পূর্ণ সম্পর্ক গড়ে উঠেছে। তার মাঝে অন্যতম সাবেক পররাষ্ট্র সচিব সি এম শফি সামি, প্রয়াত সাংবাদিক হাসান শাহারিয়ার, ভাষা সৈনিক অধ্যাপক আবদুল গফুরসহ বাংলাদেশের অন্যতম গবেষক, কবি-সাহিত্যিকদের সাথে তাঁর একটি গভীর সম্পর্ক আছে। গবেষণার কাজে তাঁরা তাঁর খবর নেন তিনি ও তাঁদের খবর রাখেন প্রতিনিয়ত।
সৈয়দ আব্দুল্লাহ নিজস্ব একটি লাইব্রেরী রয়েছে। শত শত বছরের পুরনো গ্রন্থ রয়েছে। তার মাঝে অন্যতম, কোরআন শরীফে। তারপরে প্রাচীন গবেষণা গ্রন্থ রয়েছে। রয়েছে তার তৈজসপত্র। দীর্ঘদিন সংরক্ষণ করে গড়ে তুলেছেন এই পাঠাগারটি এবং একই সাথে একটি জাদুঘর।
সরকারি চাকরি করতেন সৈয়দ আব্দুল্লাহ। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ছিলেন। অবসর গ্রহণ করে অবসরের সমস্ত টাকা দিয়ে তিনি প্রকাশ করেছেন বই। এখনো বিছানায় শুয়ে শুয়ে তাঁর সমস্ত অস্থিমজ্জায় কেবল বই আর বই। স্বপ্ন দেখেন তার নিজের জায়গায় একটি বিশাল সুপরিসর পাঠাগার হবে। যেখানে মানুষ জ্ঞান আহরণ করবে। জানবে নিজেকে, জানাবে বিশ্বকে। জীবনের শেষ বেলায় এই তাঁর স্বপ্ন। যদি কেউ সেটি পূরণ করেন। এই প্রশ্নই রাখলেন মানুষের কাছে, সাহিত্য প্রেমীদের কাছে। রাষ্ট্রের কাছে।
তাঁর ছেলে আনোয়ার আব্দুল্লাহ জানান, অর্থকষ্টে এখন সময় কাটছে তাদের। অর্থের অভাবে যথাযথ চিকিৎসা নিতে পারছেন না। আক্ষেপ করে বলেন- শিল্পানুরাগী মানুষরা জীবনের শেষ প্রান্তে এমন করেই বোধ হয় শেষ পরিণতি। এজন্য আমারও ইচ্ছে হয়, লেখালিখি থেকে নিজেকে গুটিয়ে নেই, আবার খানিকটা পরই ভেবে নেই, তাহলে কি হেরে যাব শিল্পের কাছে, সাহিত্যের কাছে, জীবনের কাছে, এমন প্রশ্নই রেখে যান বারবার নিজেই নিজের কাছে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com