শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:২৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

মোদি কেন ভুটান যাবেন?

  • আপডেট টাইম শনিবার, ৭ জুন, ২০১৪
  • ৩৯৫ বা পড়া হয়েছে

এক্সপ্রেস রিপোর্ট ॥ বিদেশ নীতিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রথম চমক ছিল, সার্ক নেতাদের দিল্লিতে আমন্ত্রণ। সেটা শতভাগ সাফল্য অর্জনের রেশ মিলিয়ে না যেতেই তিনি তার দ্বিতীয় চমক দেখিয়ে দিলেন। তার প্রথম সফর হবে ভুটান। গতকালই একটি অগ্রবর্তী নিরাপত্তা দল ভুটান রওয়ানা হয়ে গেছে। মধ্য জুন বা তার পরপরই এ সফর হতে পারে।
ভুটানের জন্য ভারতীয় শীর্ষনেতার এ সফরের বহুবিধ তাৎপর্য রয়েছে। ১৯৪৯ সালের চুক্তি অনুযায়ী ভুটানের বিদেশ নীতি স্বাধীন ছিল না। এটা ভারতের অনুমতিসাপেক্ষ বিষয় ছিল। অস্ত্র আমদানি করতে তার অনুমোদন নিতে হতো। ২০০৭ সালে এ চুক্তি রদ করে নতুন মৈত্রীচুক্তি হয়।
ভুটানে মোদি সফর ভারতের ইতিহাসে এটি একটি অনন্য ও নজিরবিহীন ঘটনা। এর আগে ভারতের কোন প্রধানমন্ত্রী বহুবিধ কারণে তাদের প্রথম সফরের গন্তব্য ভুটানকে করেননি। ফাস্ট পোস্ট ডট ইন্ডিয়ার ভাষ্যকার রাজিব শর্মা লিখেছেন, ২০১৩ সালের ডিসেম্বরে ভুটান ভারতের অনুরোধে সাড়া দিয়ে দিল্লির নির্দিষ্ট করে দেয়া বিচ্ছিন্নতাবাদীদের দমন করতে অভিযান শুরু করেছিল। অপারেশন অল ক্লিয়ার নামের ওই অভিযানে ভুটানি সামরিক বাহিনী এতটাই সহযোগিতা দিয়েছিল, ভারত এর আগে তা কখনও দেখেনি। তার কোন প্রতিবেশী তার জন্য এভাবে এতটা করেনি।
ভারতীয় প্রধানমন্ত্রীর প্রথম সফরের স্বাগতিক দেশ হতে ভুটান কোন দ্বিধা দেখায়নি। বাংলাদেশ বা শ্রীলঙ্কায় প্রথম সফরটি করা যায় কিনা, সেই বিষয়ে প্রধানমন্ত্রীর দপ্তর এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মধ্যে আলাপ আলোচনা ও চিন্তা ভাবনা হয়েছিল। কিন্তু তারা বিবেচনায় নিয়েছেন যে, বাংলাদেশ কিংবা শ্রীলঙ্কা যেখানেই তিনি যাবেন, সেটা তার জন্য অভ্যন্তরীণভাবে সমস্যার সৃষ্টি করবে। তাছাড়া বাংলাদেশে এ মুহূর্তে মোদি সফরের কোন তাৎপর্যই হবে না, যদি না ভারত দুটি গুরুত্বপূর্ণ বিষয়ে কোন চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। এর একটি হলো, সীমান্ত চুক্তি অন্যটি তিস্তানদীর পানি ভাগাভাগি। আর এই দুটো ইস্যুতে পশ্চিমবঙ্গ সরকারের কাছ থেকে এমন বিরোধিতা রয়েছে যা বাংলাদেশে তার প্রথম সফরের আগে মিটিয়ে নেয়া সম্ভব নয়। তাছাড়া পশ্চিমবঙ্গ দূরে থাক। গত বছর কংগ্রেস যখন সংসদে এ সংক্রান্ত বিল আনে তখনই বিজেপি এর তীব্র বিরোধিতা করেছিল। সুতরাং তার অবস্থান বদলাতেও যেটুকু সময় দরকার এখন তা নেই।
আর শ্রীলংকা সফর আরও গুরুতর। তার কারণ তামিলনাড়ুর সকল রাজনৈতিক দল এ মুহূর্তে ভারতীয় প্রধানমন্ত্রী শ্রীলঙ্কা সফরের তীব্র বিরোধিতা করবে। সুতরাং নীতিনির্ধারকরা সিদ্ধান্ত নিয়েছেন, বাংলাদেশ ও শ্রীলঙ্কার মতো প্রতিবেশীদের এ মুহূর্তে এড়িয়ে যাওয়াই উত্তম হবে। তবে প্রধানমন্ত্রীর দপ্তর এবং পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে একমত হয়েছেন, এ দুটি দেশে মোদি এমন একটি সময় যাবেন যখন তার জন্য অনুকূল দরজা খুলে যাবে।
তবে মোদির সামনে প্রথম দেশ সফরের বিকল্প কম ছিল না। রাশিয়া, জাপান ও চীনের মতন বৃহৎ শক্তির দেশ হতে পারতো তার প্রথম সফরের ঠিকানা। এ তালিকার প্রথমে আসে রাশিয়া। কিন্তু দেশটি পাকিস্তানের কাছে অস্ত্র ও সামরিক সরঞ্জাম বিক্রির উপর থেকে সম্প্রতি এক অস্বাভাবিক উপায়ে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে। দিল্লি এটা সুনজরে দেখেনি।
এরপর ছিল জাপান কিংবা চীন। জাপান ভারতের কাছে একমাত্র বৃহৎ শক্তি যার সঙ্গে তার কোন দ্বিপক্ষীয় সমস্যা নেই। চীনের সঙ্গে সমস্যা থাকলেও সেটিও বিবেচনায় আসতে পারতো। কারণ চীনের বর্তমান প্রধানমন্ত্রী লি কিকিয়াং গত বছর এক নজিরবিহীন কূটনৈতিক প্রতীকী সম্প্রীতি দেখিয়েছেন। চীনা প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পরে তার প্রথম সফরের দেশ হিসেবে বেছে নিয়েছিলেন ভারতকে।
কিন্তু এ মুহূর্তে দক্ষিণ চীন সমুদ্র নিয়ে জাপান ও চীনের মধ্যে তিক্ত ও গভীর অসন্তোষ বিরাজ করছে। এর মধ্যে কোন একটি বেছে নিলে পরস্পরের কাছে তা অসন্তোষের কারণ হতে পারত। অবশ্য মোদি প্রথমে চীন সফর করতে পারতেন। সেখান থেকে তিনি যেতে পারতেন জাপানে। যেটা চীনা প্রধানমন্ত্রী লি ভারতে সফরের মধ্য দিয়ে দেখিয়েছেন। চীনা প্রধানমন্ত্রী প্রথমে দিল্লিতে ও পরে সেখান থেকে পাকিস্তানে পৌঁছান। এর মাধ্যমে লি দুটো বার্তা দিয়েছেন। তার ঐতিহ্যবাহী মিত্র পাকিস্তানকে তারা বিসর্জন দেয়নি। তাদের সঙ্গে বন্ধুত্ব এখনও বিদ্যমান। তবে পরিবর্তন এই, চীনা প্রধানমন্ত্রী তার প্রথম সফরটি পাকিস্তান থেকে শুরু করে ভারতে শেষ করেননি। বরং ভারত থেকে শুরু করে পাকিস্তানে শেষ করেছেন। চীনের কাছে উভয়ে সমকক্ষ। কিন্তু প্রথম স্থানটি ভারতের। অবশ্য মোদি যদি চীন ও জাপান হয়ে ফিরতেন। তাহলেও তা ষোলো আনা বিতর্কমুক্ত থাকতো না।
সুতরাং ভুটানকে বেছে নেয়া সব থেকে নিরাপদ ও আদর্শ স্থানীয় হয়েছে বলে মনে করা হয়। এর মধ্যে তিনি দেখাতে পেরেছেন, ভারত ক্রমাগতভাবে বিশ্ব দরবারে শক্তিমান হিসেবে যে শ্রদ্ধার আসন আশা করে চলেছে, সেখানে তারা প্রতিবেশীকে গুরুত্ব দেয়ার বিষয়টি বিস্মৃত হয়নি। তার প্রথম অগ্রাধিকার প্রতিবেশী। ২০০৮ সালের মে মাসে ভারতের সবশেষ প্রধানমন্ত্রী হিসেবে মনমোহন সিং ভুটান সফর করেছিলেন। অবশ্য ভুটানি রাজা, রাজ পরিবারের সদস্য এবং প্রধানমন্ত্রী নিয়মিতভাবে ভারত সফর করে থাকেন। তবে ভুটানে গণতন্ত্রের বাতাস প্রবহমান থাকার মধ্যে চীনা ফ্যাক্টর গুরুত্বপূর্ণ। ভারতের সঙ্গে ভুটানের ৬০৫ কিলোমিটার এবং চীনের সঙ্গে ৪৭০ কিলোমিটার সীমান্ত রয়েছে। চীন ভুটানের সঙ্গে পুরনো কূটনৈতিক সম্পর্ক স্থাপনে আগ্রহী। থিম্পুতে তারা দূতাবাস খুলতে চায়। গত বছর ভারত সরকার জ্বালানি তেলের ক্ষেত্রে ভুটানকে দেয়া ভর্তুকি বাতিল করেছিল। যদিও তা শিগগিরই প্রত্যাহার করে নেয়া হয়েছিল। কিন্তু তারপরেও থিম্পুর মনে কিছুটা হলেও দ্বিধাদ্বন্দ্বের জন্ম নিয়েছিল। ভুটান হলো ভারতের বৃহত্তম বাণিজ্য অংশীদার। ভুটানি রপ্তানির ৯৮ ভাগ ও আমদানির ৯০ ভাগ ভারতের সঙ্গেই। সবচেয়ে বড় কথা ভারতের জন্য ভুটানই হলো জলবিদ্যুতের উল্লেখযোগ্য উৎস। ১৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সামর্থ্যসম্পন্ন তিনটি জলবিদ্যুত প্রকল্পে ভারত ১.২ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। ভুটানি নেতৃবৃন্দের সঙ্গে আলোচনায় জ্বালানি, অবকাঠামো, রেল কানেক্টিভিটি ও বিনিয়োগ প্রধান্য পাবে তাতে কোন সন্দেহ নেই।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com