শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

স্বগত ভাবনা ঃ হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় প্রত্যাশা আর প্রাপ্তির এক জটিল সমীকরণ!

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০
  • ৩৫১ বা পড়া হয়েছে

ডঃ মোহাম্মদ শাহ্ নেওয়াজ

“শিক্ষা সবচেয়ে শক্তিশালী হাতিয়ার যা দিয়ে তুমি বিশ্বকে বদলে দিতে পার।” দক্ষিণ আফ্রিকার প্রয়াত প্রেসিডেন্ট, বর্ণবাদবিরোধী অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার উপরোক্ত উক্তির তাৎপর্য্য উপলব্ধি করে হবিগঞ্জের গণমানুষের নেতা, মৃত্যুঞ্জয়ী রাজনীতিবিদ, হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি এডভোকেট আবু জাহির ২০০৮ সালের সাধারণ নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত হয়ে নিজ জেলার জনগণের জীবনমান বদলে দিতে হবিগঞ্জে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার প্রয়োজনীয়তা অনুভব করেন। এ লক্ষ্যে তিনি ঘনিষ্ঠজনের সাথে তাঁর ভাবনার কথা তুলে ধরে কিভাবে এগুবেন এ ব্যাপারে তাঁদের মতামত জানতে চান। হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় নিয়ে আলাপকালে এমনটাই নিশ্চিত করেছেন বিশিষ্ট আইনজ্ঞ, নব্বই দশকের তুখোড় ছাত্রনেতা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব দেওয়ান মিনহাজ গাজী। তিনি বলেন, “হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বন্ধুবর এডভোকেট আবু জাহিরের স্বপ্ন আর নিরলস পরিশ্রমের ফসল। আর কেউ এর ধারে কাছেও নাই।”
হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০২০ বিল সংসদে পাশ হওয়াতে এডভোকেট আবু জাহির এমপি মহোদয়ের হৃদয়ে লালন করা দীর্ঘ দিনের স্বপ্ন বাস্তবায়নের প্রক্রিয়া গতি পেল। আর তিঁনি বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ স্যারের “মানুষ তাঁর স্বপ্নের সমান বড়” সেই বিখ্যাত বাণীর যথার্থতা প্রমান করলেন।
২০১৪ সালের ২৯শে নভেম্বর হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের উদ্যোগে তৎকালীন সভাপতি এডভোকেট আবু জাহিরের সভাপতিত্বে নিউ ফিল্ড মাঠে এক বিশাল জনসমাবেশ অনুষ্ঠিত হয়। প্রায় লক্ষাধিক মানুষের উপস্থিতিতে এই মহা জনসমুদ্রে প্রধান অতিথি হিসেবের উপস্থিত ছিলেন গণতন্ত্রের মানসকন্যা, বঙ্গবন্ধু তনয়া, বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখহাসিনা। হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক ও হবিগঞ্জ-২ আসনের এমপি এডভোকেট আব্দুল মজিদ খান ও বর্তমান সাধারণ সম্পাদক জনাব আলমগীর চৌধুরীর সঞ্চালনায় এই সমাবেশে অন্যান্যদের মধ্যে ভাটি বাঙলার সিংহ পুরুষ, প্রবীণ পার্লামেন্টারিয়ান ও বাংলাদেশ সরকারের তৎকালীন রেলপথ মন্ত্রী, জাতীয় নেতা স্বর্গীয় বাবু সুরঞ্জিত সেন গুপ্ত, মন্ত্রী পরিষদের অন্যান্য মন্ত্রীবর্গ ও জাতীয় ও স্থানীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
মাননীয় প্রধানমন্ত্রীর হবিগঞ্জে আগমন উপলক্ষে হবিগঞ্জ জেলাবাসী ছিলেন উৎসবমুখর আর হবিগঞ্জ শহর পরিণত হয়েছিল এক উৎসবের নগরীতে। সর্বস্তরের জনগণ অধীর আগ্রহে প্রধানমন্ত্রীর আগমনের অপেক্ষা করেছিলেন এবং প্রধানমন্ত্রী কাছে তাঁদের প্রত্যাশা ছিল আকাশচুম্বী। জনগণের আশা-আখাংকা ও প্রত্যাশার কথা আমলে নিয়ে এডভোকেট আবু জাহির এমপি মহোদয় এই মহাসমাবেশে তাঁর নিজ প্যাডে হবিগঞ্জ জেলাবাসীর পক্ষে চারটি সুনির্দিষ্ট দাবি লিখিতভাবে মাননীয় প্রধানমন্ত্রীর বরাবরে উপস্থাপন করেন। দাবিসমূহ ছিল:
১) হবিগঞ্জে একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন,
২) একটি মেডিকেল কলেজ স্থাপন,
৩) শায়েস্তাগঞ্জ উপজেলা গঠন, এবং;
৪) ভারতের সাথে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারিত করতে বাল্লা স্থলবন্দর চালু করণ।
একই সাথে তাঁর উত্থাপিত দাবীর প্রতি সমর্থন দিতে শ্রী সুরঞ্জিত গুপ্ত এমপি মহোদয়ের সহযোগিতা কামনা করেন। বাবু সুরঞ্জিত সেন গুপ্ত তাঁর বক্তব্যে হবিগঞ্জে একটি মেডিকেল কলেজ ও একটি কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠার দাবি জানান। কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার যৌক্তিকতা দেখাতে গিয়ে তিনি নাগুড়া ফার্ম এলাকায় অবস্থিত বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের সরকারি মালিকানাধীন ৬০একর ভূমির উল্ল্যেখ করেন।
মাননীয় প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রাক্বালে সমাবেশের সভাপতি জনাব আবু জাহির এমপি তাঁর লিখিত চারটি দাবির কথা পুনঃব্যক্ত করলে মাননীয় প্রধানমন্ত্রী তাঁর ভাষণে উত্থাপিত দাবিসমূহের যৌক্তিকতা বিবেচনা করে সেগুলি বাস্তবায়নে তাঁর সরকারের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
পরবর্তীতে ২০১৪ সালের ১৭ই ডিসম্বের তারিখে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মাননীয় প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১, জনাব আব্দুল মালেক শিক্ষা সচিব বরাবরে এক চিঠিতে ২৯শে নভেম্বর ২০১৪ তারিখে হবিগঞ্জের নিউফিল্ডের জনসভায় প্রধানমন্ত্রীর দেয়া ঘোষণা “হবিগঞ্জে একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন” দ্রুত বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে অনুরোধ করেন।
১০ই সেপ্টেম্বর ২০২০ ইংরেজি, বৃহস্পতিবার হবিগঞ্জবাসীর জন্য এক ঐতিহাসিক দিন। এইদিনে মহান জাতীয় সংসদে শিক্ষা মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রতিবেদনে “হবিগঞ্জ জেলার সদর উপজেলায় হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপিত হবে” উল্লেখ করে বাংলাদেশ জাতীয় সংসদে হবিগঞ্জ কৃষিবিশ্ববিদ্যালয় আইন, ২০২০ বিলটি উত্থাপিত হলে সংসদে উপস্থিত মাননীয় সদস্যগণের কণ্ঠভোটে বিলটি পাশ হয়।
গত ১৫ই সেপ্টেম্বর ২০২০ইংরেজি বাংলাদশের মহামান্য রাষ্ট্রপতি এডভোকেট আব্দুল হামিদ বিলটিতে স্বাক্ষর করলে উপরোক্ত বিলটি আইনে পরিণত হয় এবং হবিগঞ্জবাসীর দীর্ঘদিনের স্বপ্ন হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের কার্যক্রম আরও একধাপ এগিয়ে যায়।
হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০২০ বিলটি পাসের ব্যাপারে এডভোকেট আবু জাহির এমপি মহোদয়ের বিরামহীন প্রচেষ্টা ছিল। উল্ল্যেখ, শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি জনাব আফছারুল আমিন এমপি মহোদয় অসুস্থ থাকায় তাঁর পক্ষে জনাব আবদুল কুদ্দুস এমপি মহোদয়ের সভাপতিত্বে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০২০ ছাড়াও আরও ২টি বিশ্ববিদ্যালয় সম্পর্কিত বিল পাসের সুপারিশ করা হয়। এক সময় হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল সম্পর্কে রিপোর্ট প্রনয়নের ক্ষেত্রে জটিলতা দেখা দেয়ায় জনাব আবু জাহির এমপি সরাসরি সংসদ সচিবালয়ের লেজিসলেটিভ ড্রাফটিং ইউনিটে উপস্থিত হয়ে বিলটির উপর রিপোর্ট প্রণয়নে সহায়তা করেন। এছাড়া বিজি প্রেস থেকে রিপোর্ট দ্রুত মুদ্রণের ক্ষেত্রেও তিনি তদবির করেন। ফলে বিলটি স্বল্প সময়ের মধ্যে সংসদে উপস্থাপন ও পাশ করানো সম্ভব হয়।
হবিগঞ্জ জেলায় একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার নিমিত্তে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০২০ প্রণীত হওয়ায় মহান আল্লাহ পাকের শোকরিয়া আদায় করছি ও মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের স্বপ্নদ্রষ্টা এডভোকেট আবু জাহির এমপি মহোদয়সহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। একই সাথে আশা করছি বিশ্বায়নের এই যুগে দেশের সর্বোচ্চ এই বিদ্যাপীঠ হবিগঞ্জ তথা বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশের জ্ঞান পিপাসু মানুষের উচ্চ শিক্ষা ও গবেষণার জন্য এক অপার সম্ভাবনার দ্বার উন্মুক্ত করবে। সাথে সাথে জেলার সাধারণ মানুষের জীবনমান, রাজনীতি, অর্থনীতি, ব্যবসা-বাণিজ্য ও যোগাযোগ ক্ষেত্রে অভাবনীয় অগ্রগতি হবে। এই বিশ্ববিদ্যালয়টি উন্নত বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প ২০৪১ এর লক্ষ্য পূরণে এক মাইলফলক ও নিয়ামক হিসেবে কাজ করবে। বিশ্বমানের এই প্রতিষ্ঠানটি বুকে ধরে আমার প্রিয় হবিগঞ্জ জেলাবাসী হবেন গৌরবান্বিত।
প্রস্তাবিত হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়টি বানিয়াচং উপজেলাধীন নাগুড়া ফার্ম এলাকায় স্থাপন করার প্রস্তাবনাটি বহুল আলোচিত, সুযোগ-সুবিধার বিবেচনায় সর্বাগ্রে বিবেচিত ও বানিয়াচংবাসীর বহুল প্রত্যাশিত। কিন্তু জাতীয় সংসদে শিক্ষা মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রতিবেদনে “হবিগঞ্জ জেলার সদর উপজেলায় হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপিত হবে” উল্লেখ করে বাংলাদেশ জাতীয় সংসদে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০২০ বিলটি সংসদে পাশ হবার পর মহামান্য রাষ্ট্রপতির স্বাক্ষর প্রদানের মধ্যে দিয়ে এই বিলটি আইনে পরিণত হওয়ায় আইনি বাধ্যবাধকতা মেনে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়টি এখন নাগুড়া ফার্ম এলাকার বদলে হবিগঞ্জ সদর উপজেলার কোন উপযুক্ত স্থানে স্থাপন করতে হবে। তবে পর্যাপ্ত সুবিধাদি সম্পন্ন নাগুড়া ফার্মে বিশ্ববিদ্যালয়টি স্থাপন করতে হলে হয় “হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়টি হবিগঞ্জ জেলার সদর উপজেলায় স্থাপন করা হবে” কথাটি বাদ দিয়ে আইন সংশোধন করতে হবে অথবা নাগুরা ফার্ম এলাকাকে বানিয়াচং উপজেলা থেকে কেটে হবিগঞ্জ সদর উপজেলায় অন্তর্ভুক্ত করতে হবে। এতে করে সংসদীয় এলাকার বাউন্ডারি পরিবর্তন করার প্রয়োজন হবে এবং নির্বাচন কমিশন কর্তৃক জনগণের মতামত নিতে পাবলিক কনসালটেশন করার বাধ্যবাদকতা রয়েছে। আর এই প্রক্রিয়া চলাকালীন সময়ে কোন সংক্ষুদ্ধ ব্যক্তি আদালতের স্মরণাপন্ন হলে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় বড় একটা অনিশ্চতার সৃষ্টি হবে।
আমরা সকলেই মহুমাত্রিক পরিচয়ের অধিকারী। হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০২০বিলটি মহান জাতীয় সংসদে পাশ হওয়ায় হবিগঞ্জের জেলার অধিবাসী হিসেবে আনন্দিত হয়েছি। তবে বানিয়াচংয়ের সন্তান হিসেবে আশা ভঙ্গের বেদনায় কিছুটা হলেও ব্যথিত হয়েছি। দুর্বল রাজনৈতিক নেতৃত্ব, সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের দায়িত্বে অবহেলা আর গাফলতির কারণে আমরা বানিয়াচংবাসী একটা বড় উন্নয়ন প্রকল্প থেকে বঞ্চিত হলাম। এই বিশ্ববিদ্যালয়টি নাগুড়া ফার্মে স্থাপিত হলে আমরা গর্ব করে বলতে পারতাম, “আমাদের উপজেলায় শুধু বিশ্বের বৃহত্তম গ্রাম নয়, একটি বিশ্বমানের বিশেষায়িত একটি বিশ্ববিদ্যালয়ও আছে।” শুধু তাই নয়, হবিগঞ্জ সদরে এই বিশ্ববিদ্যালয় স্থাপন হলে বানিয়াচংয়ের জনগণ সুষম উন্নয়নের সুযোগ থেকে বঞ্চিত হবে। তার পরেও সার্বিক কল্যাণের কথা বিবেচনায় সকলের মত আমিও হবিগঞ্জ জেলায় একটি কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সরকারি সিদ্ধান্তকে সাধুবাদ জানাই।
হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০২০ বিলটি যেদিন মহান জাতীয় সংসদে উত্থাপিত হয়, সেদিন জেলাবাসীর স্বার্থ সুরক্ষায় ও হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় তাঁদের দীর্ঘদিনের লালিত স্বপ্ন বাস্তবায়ন ও প্রত্যাশা পূরণের নিমিত্তে এই বিলের সমর্থনে সংসদে দাঁড়িয়ে কথা বলতে, বিলের পক্ষে ভোট প্রদান করে একটি সোনালী ইতিহাস রচনা ও ঐতিহাসিক মুহূর্তের অংশ হতে হবিগঞ্জ জেলা হতে নির্বাচিত সংসদ সদস্যগণ নিজ আগ্রহে সংসদ অধিবেশনে উপস্থিত থেকে সক্রিয় ভূমিকা রাখবেন ভোটারদের এটাই প্রত্যাশা। অথচ সেদিন হবিগঞ্জ-৩ আসনের নির্বাচিত এমপি এডভোকেট আবু জাহির ব্যতীত আর কোন সংসদ সদস্যই সংসদে উপস্থিত ছিলেন না। স্বাভাবিকভাবেই বিশ্ববিদ্যালয়টি হবিগঞ্জ জেলার সদর উপজেলায় স্থাপন করা হবে এই প্রস্তাবের বিকল্প হিসেবে কোন প্রস্তাব উত্থাপিত বা প্রতিবেদনে উল্লেখিত ৩নং অনুচ্ছেদের ব্যাপারে কোন সংশোধনী প্রস্তাব আনা হয়নি। এখন প্রশ্ন উঠতে পারে যে সুপারিশকৃত বিলে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার স্থান সুনির্দিষ্টভাবে উল্লেখ থাকবে কেন? এর পেছনে দুইটি কারণ থাকতে পারে।
প্রথমত: হবিগঞ্জে একটি কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা নিয়ে স্বপ্নচারী একজন আবু জাহিরের রাজনৈতিক দূরদর্শিতা, বলিষ্ঠ নেতৃত্ব ও প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শুরু করে জাতীয় সংসদের লেজিসলেটিভ ড্রাফটিং ইউনিটসহ সরকারি মুদ্রণালয় পর্যন্ত সকল পর্যায়ে কার্যকরী যোগাযোগ আর বিরামহীন তদবির, তাঁর ভোটারদের স্বার্থ সুরক্ষায় নিজ নির্বাচনী এলাকায় একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় উদ্যোগী হয়ে নিরলসভাবে কাজ চালিয়ে যাওয়া। অপর দিকে জেলার অন্যান্য জনপ্রতিনিধিগণের সংসদে অনুপস্থিতি, অপেক্ষাকৃত দুর্বল নেতৃত্ব, রাজনৈতিক অদূরদর্শিতা, দায়িত্বে অবহেলা ও জনগণের প্রত্যাশা পূরণে ব্যর্থতা এডভোকেট আবু জাহির এমপিকে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়টি বানিয়াচং উপজেলাধীন নাগুড়া ফার্মের পরিবর্তে হবিগঞ্জ সদর উপজেলায় স্থাপনের সুবর্ণ সুযোগ করে দেয়।
দ্বিতীয়ত: একই দিনে বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয় কিশোরগঞ্জ ও চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-আইন, ২০২০ বিলগুলিও সংসদে পাশ হয়। এই দুইটি বিল পর্যালোচনা করে দেখা যায় যে, শিক্ষা মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রতিবেদনে এই দুই আইনেও বিশ্ববিদ্যালয় স্থাপনের জায়গা নির্দিষ্ট করে উল্লেখ করা আছে।
হবিগঞ্জ কৃষি বিদ্যালয় আইন বিল পাশ নিয়ে ঘটে যাওয়া ঘটনাবলী প্রত্যক্ষ করে অতীতের একটা ঘটনা এখানে উদ্বৃত করা প্রাসঙ্গিক মনে করছি। ১৯৬৩ সালে জাতীয় পরিষদের স্পিকার, চট্টগ্রামের রাজনীতিক ফজলুল কাদের চোধুরী কর্তৃক তৎকালীন প্রেসিডেন্ট আইয়ুব খানের বিদেশ ভ্রমণকালে তাঁর অনুপস্থিতিতে একদিনের জন্য ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্বপ্রাপ্ত হন। ঐদিন তিনি সিলেটবাসীর বহুল প্রত্যাশিত সিলেটে প্রতিষ্ঠিতব্য দেশের তৃতীয় সাধারণ বিশ্ববিদ্যালয় সিলেটের পরিবর্তে চট্টগ্রামে স্থানান্তরিত করার বন্দোবস্ত করেন। অবশ্য প্রায় তিন দশক পরে স্বাধীন বাংলাদেশে সিলেটবাসী তাঁদের কাঙ্খিত বিশ্ববিদ্যালয় পায় যা ১৯৯১ সালের ১৪ই ফেব্রুয়ারি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নাম এর শিক্ষা কার্যক্রম শুরু করে।
সামাজিক যোগাযোগ মাধ্যমে স্থায়ী কমিটির প্রতিবেদনের ৩নং পরিচ্ছেদ এর কপি ভাইরাল হতে দেখে, জনগণের মধ্যে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় কোথায় প্রতিষ্ঠিত হবে, পর্যাপ্ত সুযোগ/সুবিধা থাকা সত্বেও কেন বানিয়াচং উপজেলাধীন নাগুড়া ফার্মে বিশ্ববিদ্যালয়টি স্থাপিত হবে না এব্যাপারে ব্যাপক আলোচনা সমালোচনার প্রেক্ষিতে বিষয়টি উপলবদ্ধি করে জনৈক সংসদ সদস্য হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০২০ সংশোধনের জন্য সংসদ সচিবালয় ও মহামান্য রাষ্ট্রপতির দপ্তরে দৌড়-ঝাঁপ-শুরু করেছেন।
সরকারি গেজেটকৃত আইনের সংশোধন একটি অতীব জটিল ও দীর্ঘ মেয়াদি প্রক্রিয়া। অধিকতর সতর্কতা আর প্রয়োজনীয় সংখ্যক সংসদ সদস্যগণের সমর্থন ছাড়া এই প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করা সম্ভব নয়। বিপরীতে এই প্রক্রিয়া শুরু করলে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন বাস্তবায়নে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়ে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পুরো প্রক্রিয়াটি বন্ধ হয়ে যেতে পারে। তাই সংশ্লিষ্ট সকলকে নিজ জেলা ও জাতীয় স্বার্থের কথা বিবেচনায় নিয়ে সম্মিলিত ভাবে আগামীতে করণীয় ঠিক করতে হবে। আর সকলের সক্রিয় অংশগ্রহণ ও সম্মিলিত প্রচেষ্টার মধ্য দিয়ে হবিগঞ্জবাসীর দীর্ঘদিনের লালিত স্বপ্ন হবিগঞ্জ কৃষি বিদ্যালয় আলোর মুখ দেখবে বলে আমার দৃঢ় বিশ্বাস।
লেখক:
ড. মোহাম্মদ শাহ্ নেওয়াজ
বিশিষ্ট শিক্ষাবিদ, রাজনীতিবিদ ও জাতিসংঘের বিশেষায়িত সংস্থা আই এম ও তে নিযুক্তবাংলাদেশ সরকারের পলিসি উপদেষ্টা ও লবিষ্ট।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com