শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

চুনারুঘাটে সংরক্ষিত বনের ভেতর দিয়ে বিদ্যুতের লাইন টানা নিয়ে ত্রিমুখী উত্তেজনা

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৭ মে, ২০২০
  • ৬৫৮ বা পড়া হয়েছে

নুরুল আমিন, চুনারুঘাট থেকে ॥ চুনারুঘাটে সংরক্ষিত বনের ভেতর দিয়ে বিদ্যুতের লাইন টানার ঘটনা নিয়ে বন বিভাগ, বিজিবি ও রাজনৈতিক নেতা-কর্মীদের মাঝে বিরোধ ছড়িয়ে পড়েছে। দায়ের হয়েছে মামলা। বিষয়টি সরকারের উপর মহলেও গড়িয়েছে। ৭’শ হেক্টর ভূমির উপর গড়ে তোলা হয়েছে রেমা কালেঙ্গা অভয়ারন্য। এক সময় এ বনে প্রচুর গাছ ছিলো। সেই গাছগুলো বন বিভাগের সহায়তার প্রভাবশালী চোরেরা কেটে নিয়ে গেছে। এখন বনে গাছ না থাকলেও রয়েছে ব্যপক হারে পশু পাখি। মোটামুটি রেমা-কালেঙ্গা অভয়ারন্যে নানান জাতের পশু পাখি বিচরণ করে। সেই সংরক্ষিত বনের এক কোনে রয়েছে রেমা বিজিবি ক্যাম্প। ক্যাম্পটি এরশাদ আমলে স্থাপিত হয়েছিলো। বিজিবি ক্যাম্পের ওপাড়ে ভারতের ত্রিপুরা রাজ্যের বাছাই বাড়ি এলাকা। অতি সম্প্রতি বিজিবি ক্যাম্পে বিদ্যুতের লাইন টানার জন্য ঠিকাদার পক্ষীয় কেয়ারটেকার, মিরাশি ইউনিয়ন যুবলীগের আহবায়ক ফয়েজুর রহমান ফয়েজ চেষ্টা চালাচ্ছেন বেশ দিন থেকে কিন্তু বন বিভাগ অভয়ারন্যের অভ্যন্তরে বিদ্যুতের খোলা তার টানাতে বাধার সৃষ্টি করে আসছিলো বরাবরই। এতে লাইন টানায় জটিলতার সৃষ্টি হয়। বন বিভাগ, বন বিভাগের অনুমতি ব্যতিরেকে কোন অবস্থাতেই সংরক্ষিত বনের ভেতর দিয়ে লাইন টানতে দেয়া হবে না- মর্মে ঘোষনা দেয়। এ নিয়ে বিরোধ বাঁধে ঠিকাদার ফয়েজ, রেমা বিজিবি ও বালুমারা বিট অফিসারের মাঝে। ২৮ এপ্রিল সকাল প্রায় ১১ টার দিকে গাজীপুর ইউনিয়নের রেমা চা বাগানের ময়নাবিল থেকে বিজিবি ক্যাম্প অভিমুখে বিদ্যুতের খুঁটি গাড়তে যান ঠিকাদার ফয়েজুর রহমান ফয়েজ, ইলেট্রেশিয়ান আঃ মতিনসহ কিছু শ্রমিক। এ খবর পেয়ে বালু মারা বিট অফিসার জহিরুল ইসলামসহ বন ভিলেজাররা ঘটনাস্থলে গিয়ে খুঁটি বসাতে বাধার সৃষ্টি করেন। এ খবর পেয়ে বিজিবির জোয়ানরাও ঘটনাস্থলে আসেন। এক সময় উভয়ের মাঝে সংঘর্ষ বেঁধে যায়। এতে ইলেট্রেশিয়ান মতলিব ও বালু মারা বিঠ অফিসার জহিরুল ইসলাম আহত হন। এ ঘটনায় বালু মারা বিট অফিসার বাদি হয়ে ফয়েজসহ ৫ জনের নামে এসল্ট মামলা করেন।
বিট কর্মকর্তা জহিরুল ইসলাম বলেন, একেতো সংরক্ষিত বন তার উপর অভয়ারন্য। বনে গাছ না থাকলেও পশু পাখির অবাধ বিচরণ রয়েছে এ বনে। এর মধ্যে বানর এবং হরিনই বেশী। তিনি বলেন, বনের ভেতর দিয়ে কভার হীন বিদ্যুতের তার টানা হলে বনের পশুরা অনিরাপদ হয়ে পড়বে। এছাড়া অভয়ারন্যে যে কোন ধরনের স্থাপনা নিষিদ্ধ।রেমা বিজিবি‘র দায়িত্বশীল এক জোয়ান বলেছেন, তাদের ক্যাম্পটি গহীন পাহাড়ে অবস্থিত তাই বিদ্যুতের খুব প্রয়োজন কিন্তু বন বিভাগ লাইন টানতে দিচ্ছে না। যুবলীগ নেতা ফয়েজ বলেন, তার বিরুদ্ধে বন বিভাগ মিথ্যা মামলা দায়ের করেছে। ঘটনাস্থলে বিজিবি’র একাধিক সদস্য উপস্থিত থাকলেও তাদেরকে মামলায় আসামী করা হয়নি। চুনারুঘাট থানার ওসি শেখ নাজমুল হক বলেন, মামলাটি ২ মে তারিখে এফআইআরভুক্ত হয়েছে। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com