সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১২:৩৪ অপরাহ্ন

নবীগঞ্জের সাংবাদিক জুনাইদকে ২০ টুকরো করে হত্যা ॥ ৩ জনের যাবজ্জীবন সাজা

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৯
  • ৭৪২ বা পড়া হয়েছে

মোঃ আলমগীর মিয়া/ছনি চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জ উপজেলায় উদিয়মান তরুন সাংবাদিক জুনাইদ আহমেদকে ২০ টুকরো করে হত্যা মামলায় ৩ জনকে যাবজ্জীবন কারাদন্ড প্রদান করা হয়েছে। এছাড়া প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা ও অনাদায়ে আরো ২ বছরের কারাদন্ডের আদেশ দেয়া হয়েছে। গতকাল সোমবার হবিগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোঃ নাসিম রেজা এ রায় প্রদান করেন। দন্ডপ্রাপ্তরা হচ্ছে- উপজেলার সাতাইহাল গ্রামের বাবুল মিয়ার ছেলে বাদশাহ মিয়া (৪০), দেবপাড়া গ্রামের হাছিল মিয়ার ছেলে রাহুল মিয়া (৩৫) ও সাতাইহাল মাজপাড়া গ্রামের আব্দুল রেজাকের ছেলে লন্ডনের ওল্ডহামের হাল শহরে বর্তমানে অবস্থান ফরিদ মিয়া (৩৮)। রায় ঘোষণার সময় বাদশাহ ও রাহুল আদালতে উপস্থিত ছিলেন। তাদেরকে কারাগারে প্রেরণ করা হয়েছে। এছাড়া যুক্তরাজ্যে পলাতক রয়েছেন ফরিদ মিয়া। মামলার অপর আসামী মাদক ব্যবসায়ী আব্দুল হামিদ জনতার গণপিঠুনিতে নিহত হয়।
মামলায় ২০ জনের স্বাক্ষ্য গ্রহণ ও দুইদিন দীর্ঘ যুক্তিতর্ক শেষে সোমবার বিচারক রায় ঘোষনা করেন। এ সময় মামলার বাদী মোজাহিদ আহমেদ আদালতে উপস্থিত ছিলেন। তিনি এই রায়ে সন্তোষ প্রকাশ করে ইংল্যান্ডে পলাতক থাকা আসামী ফরিদ মিয়াকে দেশে এনে রায় বাস্তবায়নের দাবী জানান।
বাদীপক্ষে মামলা পরিচালনা করেন অ্যাডঃ আব্দুল আহাদ ফারুক, এডঃ আজিজুর রহমান ও অ্যাডঃ শাহ ফখরুজ্জামান।
রাষ্ট্রপক্ষের আইনজীবী ও অতিরিক্ত পিপি এডঃ আব্দুল আহাদ ফারুক বলেন, রাষ্ট্র পক্ষ এই রায়ে খুশি। এতে ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয়েছে এবং অপরাধীরা অপরাধ করতে সাবধান হবে।
প্রসঙ্গত, ২০১২ সনের ১০ জুলাই সাংবাদিক জুনাইদ আহমদ বাড়ি থেকে বের হয়ে নিখোঁজ হন। ওই রাতেই দুর্বৃত্তরা তাকে হত্যা করে লাশের আলামত নষ্ট করার জন্য শায়েস্তাগঞ্জ রেল লাইনে ফেলে রাখে। পরদিন ১১ জুলাই সকালে সাংবাদিক জুনাইদ আহমদের মৃতদেহ প্রায় ২০ টুকরা অবস্থায় রেলওয়ে পুলিশ উদ্ধার করে। ঘটনার শুরুতেই জুনাইদ আহমেদের পরিবার এটাকে পরিকল্পিত হত্যাকান্ড বলে দাবি করে আসছিল। এক পর্যায়ে জুনাইদের ভাই মোজাহিদ আহমদ বাদী হয়ে হবিগঞ্জের আদালতে একই গ্রামের ফরিদ মিয়াকে প্রধান আসামী করে ৪ জনের বিরুদ্ধে একটি হত্যা মামলা দায়ের করলে আদালত মামলাটি এফআইআর গণ্যে রুজু করার জন্য জিআরপি থানা পুলিশকে নির্দেশ প্রদান করেন। মামলার খবর পেয়েই প্রধান আসামী ফরিদ ইংল্যান্ডে পালিয়ে যায়। অপর আসামীরাও আত্মগোপন করে। এদিকে পুলিশের রহস্যজনক ভূমিকায় জুনাইদের পরিবার তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন খান আলমগীরের কাছে উক্ত হত্যাকান্ডের বিচার ও আসামীদের গ্রেফতারের আবেদন করেন। মন্ত্রী এক মাসের মধ্যে আসামীদের গ্রেফতারে সংশ্লিষ্ট পুলিশকে নির্দেশ দিলেও কোন ফল হয়নি। এক পর্যায়ে বাহুবল থেকে পুলিশ মামলার পলাতক আসামী আব্দুল হামিদকে জনতা আটক করে পুলিশে সোপর্দ করে। পরে রেলওয়ে পুলিশ শ্রীমঙ্গল জোনের তদন্ত কর্মকর্তা রিমান্ডের আবেদন করে তাকে ৩ দিনের রিমান্ডে আনলেও রহস্যজনক কারণে কোন ক্লু উদ্ধার করতে পারেনি। এরই পরিপ্রেক্ষিতে জুনাইদের পরিবার বাংলাদেশ রেলওয়ে পুলিশের ডিআইজি সোহরাব হোসেন এর নিকট অভিযোগ দিলে তিনি নিহত সাংবাদিকের পরিবারকে শান্তনা দিয়ে এ হত্যাকান্ডের বিচারের আশ্বাস প্রদান করেন।
গ্রেফতারকৃত বাহুবলের মাদক সম্রাট আব্দুল হামিদ প্রায় বছর খানেক হাজত বাসের পর জামিনের মুক্তি পাবার পর স্থানীয় লোকজন তার অত্যাচারে অতিষ্ট হয়ে পড়ে। ফলে জনতার গণপিটুনিতে হামিদ মারা যায়। ৩য় আসামী বাদশা ৬মাস জেল কাটার পর জামিনে মুক্তি পায়। ৪র্থ আসামী রাহুলও ৬ মাস জেল কাটার পর জামিনে মুক্তি পেয়েছিল। আসামী ফরিদ মামলা দায়েরের পর পরই পালিয়ে ইংল্যান্ড চলে যায়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com