শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

আজমিরীগঞ্জ, বানিয়াচং ও নবীগঞ্জের হাজার হাজার হেক্টর জমি তলিয়ে যাওয়ার আশঙ্কা

  • আপডেট টাইম রবিবার, ২ এপ্রিল, ২০১৭
  • ৫০২ বা পড়া হয়েছে

মখলিছ মিয়া, বানিয়াচং থেকে ॥ টানা বর্ষণে আজমিরীগঞ্জ, বানিয়াচং ও নবীগঞ্জ উপজেলার হাজার হাজার হেক্টর জমি পানিতে তলিয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। ইতমধ্যে আজমিরীগঞ্জ উপজেলার কাটানদী সংলগ্ন হাওরের প্রায় ১ হাজার কেদার জমি পানিতে তলিয়ে গেছে। নিজেদের জমির ফসল রক্ষা করতে শত শত কৃষক স্বেচ্ছাশ্রমে হাওরে বাঁধ দিয়ে পানি ঠেকানোর চেষ্টা চালাচ্ছেন কয়েক হাজার কৃষক।
সরেজমিন খোঁজ নিয়ে জানা যায়, আজমিরীগঞ্জ উপজেলার কাঁটা নদীর পানি টানা বর্ষণে বিপদ সীমার উপরে প্রবাহিত হচ্ছে। এই নদীর পানি বাঁধ উপচে ইতিমধ্যে জলসুখা ইউনিয়নের নোয়াগড় সংলগ্ন কাটা নদীর গেফের হাওর, ছোট নদীর হাওর, মেসার হাওর, বোড়ার ঘাটের চড়া, চাইরের ডর হাওরে পানি প্রবেশ করেছে। তলিয়ে গেছে ঐসব হাওরের অধিকাংশ জমি। এলাকাবাসী স্বেচ্ছাশ্রমে কাটা নদীর উপর বাঁধ দিয়ে হাওরে পানি ঠেকানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কাটা নদীর উপর নির্মানাধীন বাঁধটি কোন কারনে ভেঙ্গে গেলে ধমির হাওর, ছাতল হাওর, জোরবিলা হাওর, নলাই হাওর, কাওয়াকানী হাওর, সিংগুয়ার হাওর, কাংলাডুগীর হাওর, তেলাচুড়ার হাওর, বেলুয়াতলির হাওর, বাগুয়ার হাওর, খামাচরন হাওর, চিতা হলদীর হাওর, নবীগঞ্জের পশ্চিমের হাওরসহ কয়েক হাজার হেক্টর জমি পানিতে তলিয়ে যাবে। এদিকে হার্নি হাওর সংলগ্ন শুটকী নদীতে বাঁধ দিয়ে শুটকী নদীর পূর্ব দিকে পানি আটকানোর চেষ্টা চালাচ্ছেন বানিয়াচং সদরের মজলিশপুরসহ আশপাশের গ্রামের সহ¯্রাধিক কৃষক। মসজিদের মাইকে ঘোষণা দিয়ে গতকাল শনিবার ভোররাত থেকে হারুনী হাওরে বাঁধ দেয়ার চেষ্টা করছেন তারা।
গতকাল সরেজমিন তলিয়ে যাওয়া হাওর পরিদর্শনে গেলে আজমিরীগঞ্জ উপজেলার মেঘারবন হাওরের কৃষক আরজু মিয়া জানান, টানা বর্ষণে তার ১’শ কেদার জমি, কাঁটানদী সংলগ্ন হাওরের কৃষক তাহের আলীর ২৪ কেদার জমি, মোস্তফা মিয়ার ২০ কেদার জমি, তৌহিদ উল্বার ৪৮ কেদার জমি, রাজন মিয়ার ১২০ কেদার জমি, মিয়া হোসেন এর ৮ কেদার জমি, আব্দুল হামিদ এর ১৮০ কেদার জমি, সাব উদ্দিন এর ২০ কেদার জমি পানিতে তলিয়ে গেছে। এ ব্যাপারে আজমিরীগঞ্জ উপজেলা কৃষি অফিসার শরীফুল ইসলাম এর যোগাযোগ করা হলে তিনি এ ব্যাপারে আজমিরীগঞ্জ উপজেলা কৃষি অফিসার শরীফুল ইসলাম এর যোগাযোগ করা হলে তিনি জানান, বিষয়টি আমি অবগত নই, আমি অফিসিয়াল কাজে ঢাকায় অবস্থান করছি। আপনার মাধ্যমে এই মুহুর্তে আমি অবগত হয়েছি, এ ব্যাপারে তিনি পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবেন বলেও এ প্রতিনিধিকে জানান। বানিয়াচং উপজেলা কৃষি অফিসার মোস্তফা ইকবাল আজাদ এর সাথে যোগাযোগ করা হলে তিনি এ প্রতিনিধিকে জানান, ইতিমধ্যে বেশ কয়েকটি হাওর হুমকীর মুখে রয়েছে, বিষয়টি আমি অবগত আছি। আমার সকল উপসহকারীকে কৃষি কর্মকর্তাদের এ বিষয়ে তৎপর থেকে কৃষকের পাশে থেকে সার্বিক সহযোগিতা করার জন্য আমি তাদেরকে নির্দেশ প্রদান করেছি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com