বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:৪০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

ভোগান্তির আরেক নাম হবিগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিস

  • আপডেট টাইম রবিবার, ২২ মে, ২০১৬
  • ৯১৭ বা পড়া হয়েছে

এম এ আই সজিব ॥ হবিগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিস এখন দালালদের দখলে। দালাল ছাড়া ভেতরে প্রবেশ করা যায় না। পুলিশ ভেরিফিকেশন, জন্মনিবন্ধন সনদ আর সত্যায়িত করার সিল  সবই আছে দালালের কাছে। দরকার শুধু টাকা। পকেট ভর্তি টাকা দিলেই হলো, পাসপোর্ট প্রস্তুত। কিন্তু সাধারণ গ্রাহকরা নিয়মানুসারে আবেদন করে মাসের পর মাস অপো করেও পাচ্ছেন না পাসপোর্ট। হবিগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের প্রতিদিনকার চিত্রই এটি। আগের তুলনায় সেখানে বেড়েছে হয়রানি, দুর্নীতি ও ভোগান্তি। নিজ হাতে আবেদন ফরম জমা দিতে গেলেই ঘটছে বিপত্তি। এনালগ পদ্ধতি থেকে ডিজিটাল পদ্ধতিতে রূপান্তরীত হবিগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসে নিত্য-নতুন স্টাইলে ভোগান্তির শিকার হতে হচ্ছে সাধারণ গ্রাহকদের। যেসব গ্রাহকরা নিজে আবেদন ফরম পূরণ করে জমা দিতে যান, তাদের পূরণকৃত ফরম সঠিক হলেও নানান ছুঁতোয় ভুল ধরে ফিরিয়ে দেয়া হয় বলে অভিযোগ পাওয়া গেছে।
গ্রাহকরা অভিযোগ করেন, আবেদনপত্রের সঙ্গে প্রাপ্তবয়স্করা জাতীয় পরিচয়পত্র আর অপ্রাপ্তবয়স্করা জন্মনিবন্ধন দেবেন। এরপর আবেদনপত্র দুটি সত্যায়িত করতে হয়। কিন্তু ফরমে ছাপানো এ নিয়মও মানছে না হবিগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিস। সেখানে জাতীয় পরিচয়পত্র ও জন্ম নিবন্ধনের ফটোকপি সত্যায়িত করে নিয়ে আসার কথা বলা হচ্ছে। তাদের নিয়মানুসারে সত্যায়িত ফটোকপি নিলেও এই জন্ম নিবন্ধনের কপি রাখা হচ্ছে না। বলা হচ্ছে, আপনার তদন্ত রিপোর্ট পাওয়া যায়নি। তদন্ত রিপোর্ট ম্যানেজ করে তারপর আসেন। এরকম নানা অজুহাত দেখিয়ে পাসপোর্ট করতে আসা লোকজনকে হয়রানি করা হচ্ছে হবিগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসে। দালালদের একটি চক্র এই অফিসের সামনে রীতিমতো স্থায়ী ঘাঁটি বানিয়ে বসেছে।
কোথাও তারা ছোট আকারে দোকানপাট ও ট্রাভেলস খুলে বৈধতার খোলসে তাদের কার্যক্রম চালাচ্ছে। ব্যাংকে নির্দিষ্ট পরিমাণ টাকা ও আবেদনের সাথে প্রয়োজনীয় কাগজপত্র জমা দেয়ার পরও থেমে নেই হয়রানি। দালাল মারফত নেয়া হচ্ছে অতিরিক্ত টাকা। এক্ষেত্রে অর্ডিনারির ক্ষেত্রে ২ থেকে ৩ হাজার ও আর্জেন্ট পাসপোর্টের ক্ষেত্রে ৫ থেকে ৭ হাজার টাকা দিতে হচ্ছে ভুক্তভোগীদের। দালাল মারফত ফরম জমা দিলে কোনো অজুহাত ও ভুলের প্রয়োজন হয় না। ভুল ফরমই জমা নিচ্ছে পাসপোর্ট কর্তৃপক্ষ। অতিরিক্ত টাকার মধ্যে পাসপোর্ট অফিস নিচ্ছে ৯শ, তদন্ত অফিসার নিচ্ছেন ৭শ থেকে ১ হাজার আর বাকি টাকা যাচ্ছে দালালদের পকেটে। মোট কথা ওই ৩ শ্রেণীর সদস্যদের সমন্বয়ে পাসপোর্ট অফিসে গড়ে ওঠেছে শক্তিশালী সিন্ডিকেট।
সরেজমিনে অনুসন্ধানে জানা গেছে, পুরাতন পাসপোর্ট অফিস স্থানান্তর করে হবিগঞ্জ পুলিশ সুপারের কম্পাউন্ডারের পাশে নেয়া হয়েছে। বিভিন্ন অনিয়ম ও সাধারণ গ্রাহকদের দুর্ভোগের কথা মাথায় রেখে অফিসটি স্তানান্তর করলেও খোদ প্রশাসনের চোখের সামনেই বাড়ছে গ্রাহকদের ভোগান্তি ও দালালদের উৎপাত। সেবা নিতে আসা গ্রাহকদের অভিযোগ, পাসপোর্ট অফিসে দায়িত্ব পালনরত আনসার সদস্য, ভেরিফিকেশন কর্মকর্তা ও ঐ অফিসের কর্মকর্তা-কর্মচারীর সঙ্গে যোগসাজশে দালালরা কাজ করছেন। আর এই দালালির কাজে নিয়োজিত রয়েছে, হবিগঞ্জ ২নং পুল এলাকাসহ শহরের বিভিন্ন এলাকায় অবস্থিত বিভিন্ন ট্রাভেলস এজেন্সি।
অভিযোগ রয়েছে, বেশিরভাগ ট্রাভেলস এজেন্সি খুলেছে পাসপোর্ট অফিসের দালালরাই। আবার কেউ কেউ ফটোস্ট্যাট, স্টুডিও খুলেছে। নিয়মানুযায়ী ট্রাভেলস এজেন্সিগুলো ভিসা বা টিকিটের কার্যক্রম চালানোর কথা থাকলেও বাস্তবে ভিসা বা টিকিটের কাজ না করে সেখানে করা হচ্ছে পাসপোর্টের ফরম পূরণ ও ষ্টুডিওর ব্যবসা। শুধুই কি তাই, অনেক দালালদের চা স্টলসহ গাছতলায় বসে এসব কাজ করতে দেখা গেছে।
অভিযোগ রয়েছে, ট্রাভেলস এজেন্সিগুলোর দালালরা নিজেরাই প্রথম শ্রেণীর গেজেটেট কর্মকর্তাদের স্বাক্ষর নকল করে ও সিল তৈরি করে ফরম ও ছবি সত্যায়িত করে দিচ্ছে।
খোঁজ-খবর নিয়ে জানা গেছে, দালালরা যাদের স্বার ও সিল নকল করে সত্যায়িত করছে তারা অনেকেই হবিগঞ্জে কর্মরত নন, কিংবা এক সময় কর্মরত ছিলেন, এখন নেই। উক্ত সত্যায়িতগুলো তদন্তকারী কর্মকর্তা কোনো প্রকার যাচাই-বাছাই ছাড়াই উপল্লেখিত ভাগের টাকায় তদন্ত প্রতিবেদন দিয়ে দিচ্ছেন। এসব অনিয়মের প্রতিবাদ করতে পারছেন না সাধারণ গ্রাহকরা। যদি কেউ ভুলে প্রতিবাদ করেন, তবে তাকে নানা ধরণের হেনস্তা হতে হচ্ছে। বৈধ হোক আর অবৈধ হোক ফরম জমা করতে গেলেই দুই হাজার থেকে ৩ হাজার টাকা বিনা রশিদে জমা দিতে হচ্ছে দালালদের হাতে। দালালদের রয়েছে চ্যালেন ফি নামে সাংস্কেতিক চিহ্ন। আর এ চিহ্ন ব্যবহার করা হয়ে থাকে আবেদন ফরমের উপরের এক কোনায় খুব ছোট করে। সরকারিভাবে যার কোনো অস্তিত্বই নেই। কয়েকজন ভুক্তভোগী আরো অভিযোগ করেন, আমরা সরকারকে নির্ধারিত ফি ব্যাংকে জমা দিয়ে পাসপোর্ট ফরম জমা দিতে যাই। কিন্তু অজুহাত দেখিয়ে বিনা রশিদে ২ থেকে ৩ হাজার টাকা জিম্মি করেই আদায় করা হচ্ছে। চ্যানেল ফির নামে উক্ত টাকা না দিলেই ফরমে বিভিন্ন খোত বের করা হচ্ছে। ভুল ধরা হচ্ছে একাধিক তথ্যে। দালালের মাধ্যমে টাকা দিলেই সব ভুল মাপ। এটা কোন ধরনের সরকারি নিয়ম।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com