সোমবার, ২৭ মে ২০২৪, ০৭:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাই উপজেলায় চেয়ারম্যান প্রার্থী আজাদ ও মাহফুজের সমর্থকদের সংঘর্ষে আহত ২০ উচ্চ আদালতের আদেশ উপেক্ষা করে চুনারুঘাটে পণ্য উঠানামা ও টোল আদায় করছে ইজারাদার শহরে আধঘন্টা বৃষ্টিতে বিদ্যুৎ থাকে না ১০ ঘন্টা ॥ ত্রুটিপূর্ণ লাইন নিয়ে কর্মচারিদের গাফিলতি নবীগঞ্জে অর্ধলক্ষাধিক শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ প্লাস পবিত্র ঈদুল আজহার সম্ভাব্য তারিখ জানাল মিসর সৈয়দ মোঃ শাহজাহান উপজেলাবাসীর কল্যাণে কাজ করেছে-সৈয়দ ফয়সল শহরের গেজেট দোকানে চুরির ঘটনায় বিপুল পরিমাণ মোবাইল উদ্ধার ॥ এক চোর আটক স্কুল শিক্ষিকা বিরন রূপা দাসের অস্বাভাবিক মৃত্যুতে আইনজীবি ঐক্য পরিষদের প্রতিবাদ সভা সৈয়দ মোঃ শাহজাহান কাজের বিনিময়ে কারু কাছ থেকে ১ টাকাও ঘুষ খায় না-সৈয়দ মোঃ ফয়সল সদর হাসপাতালে অজ্ঞাত নারীর খবর নিচ্ছে না কেউ?

খোশ আমদেদ মাহে রমজান

  • আপডেট টাইম শনিবার, ৬ এপ্রিল, ২০২৪
  • ২০ বা পড়া হয়েছে

এক্সপ্রেস রিপোর্ট ॥ আজ ২৬ রমজান। আজকের সূর্য ডুবলে আসবে ২৭ রমজানের রাত। এই রাতই লায়লাতুল কদর- যাকে ফারসীতে বলে শব-ই-কদর। লায়লাতুল কদর অর্থ মহিমান্বিত রজনী। এ রাতের গুরুত্ব ও মাহাত্ম্য সম্পর্কে কোরান মজিদ ও হাদিস শরীফে বিস্তর বর্ণনা রয়েছে। হাদিস শরীফ থেকে জানা যায় যে, প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একদিন সাহাবায়ে কেরামের নিকট বনী ইসরাঈলের একজন আবিদ মুজাহিদের কথা বলছিলেন যিনি হাজার মাস ধরে লাগাতার দিনের বেলায় সিয়াম পালন করতেন ও সত্যের সংগ্রামে নিয়োজিত থাকতেন এবং সারারাত জেগে থেকে ইবাদত বন্দেগীর মধ্য দিয়ে রাত কাটাতেন। আল্লাহর এই নেক বান্দার কঠোর সাধনার কথা শুনে সাহাবায়ে কেরাম আফসোস করে বলেছিলেন ঃ যদি আমাদের আয়াত দীর্ঘ হতো তবে আমরা হাজার মাস ধরে ওই ভাবে জিহাদ ও ইবাদতের মধ্য দিয়ে সময় কাটাতে পারতাম। এরই প্রেক্ষিতে আল্লাহ তা’আলার সুরা কদর নাজিল করলেন। ৫ খানি আয়াতে কারিমা বিশিষ্ট এই সুরায় আল্লাহ জাল্লাশানুহু এরশাদ করেন ঃ নিশ্চয়ই আমি এ (আল কোরান) নাজিল করেছি মহিমান্বিত রজনীতে (লায়লাতুল কদরে) তুমি কী জানো মহিমান্বিত রজনী কি? মহিমান্বিত রজনী সহস্র মাস অপেক্ষা শ্রেষ্ঠ, সে রাত্রিতে ফেরেস্তাগণ ও রূহ অবতীর্ণ হয় প্রত্যেক কাজে তাদের রব-এর অনুমতি ক্রমে। শান্তি শুধু শান্তি বিরাজ করে সে রজনীতে উষার আবির্ভাব পর্যন্ত।
এ সুরা হতে স্পষ্ট হয় যে, কদরের রাতে জাগ্রত থেকে ইবাদত বন্দেগী করলে হাজার মাসব্যাপী ইবাদত বন্দেগী করলে যে সওয়াব পাওয়া যেত তার চাইতেও অধিক সওয়াব পাওয়া যাবে। হাদিস শরীফে আছে যে, হযরত আয়েশা সিদ্দিকা রাদিআল্লাহ তা’আলা আনহা একদিন প্রিয়নবী সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লামকে জিজ্ঞাসা করলেন ঃ ইহা রাসুলুল্লাহ যদি আমি লায়লাতুল কদর পাই তবে সেই রজনীতে কি দোয়া করবো? উত্তরে প্রিয় নবী সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লাম বললেন ঃ এই দোয়া করবে আল্লাহুম্মা ইন্নাকা আফুব্বুন তুহিব্বুল আফওয়া ফা’ফু আন্নী- হে আল্লাহ্ আপনি অত্যন্ত ক্ষমাশীল, ক্ষমা করতে আপনি পছন্দ করেন, অতএব আপনি আমাকে ক্ষমা করে দিন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com