শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৫৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

খানা-খন্দকে ভরা বানিয়াচং-হবিগঞ্জ সড়ক ॥ ১৭ কিলোমিটারের রাস্তায় ১৫০টি উপরে গর্ত ॥ ঝুঁকি নিয়ে চলছে যানবাহন

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১২০ বা পড়া হয়েছে

মখলিছ মিয়া, বানিয়াচং থেকে ॥ বানিয়াচং-হবিগঞ্জ সড়ক বেশিরভাগ ভেঙে খানা-খন্দকে পরিণত হয়েছে। শুধু পিস নয়, অনেক জায়গায় পাথর, খোয়া ও বালি পর্যন্ত উঠে গেছে। ১৭ কিলোমিটারের রাস্তায় ১শ ৫০টির উপরে গর্ত। বানিয়াচং-আজমিরীগঞ্জ উপজেলার কয়েক লক্ষাধিক মানুষের চলাচলের একমাত্র রাস্তাটি সংস্কারের অভাবে দিনদিন ভেঙ্গে অসংখ্য খানা-খন্দকের সৃষ্টি হয়েছে। সরেজমিন ঘুরে দেখা যায়, গত বর্ষা মৌসুমে রাস্তাটির অধিকাংশ অংশে গর্তের সৃষ্টি হয়। জোড়া তালি দিয়ে এগুলো মেরামত করা হলে কিছু দিন যেতে না যেতেই আবারও বিভিন্ন জায়গায় ভাঙ্গন দেখা দিয়েছে। প্রতিদিন ওই রাস্তা দিয়ে ছোট বড় কয়েক হাজার যানবাহন চলাচল করছে ঝুকির মধ্য দিয়ে। ছিলাপাঞ্চা এলাকা থেকে সুটকীব্রীজ পর্যন্ত প্রায় ১কিলোমিটার রাস্তার দুপাশে বড় বড় প্রায় ২০টিরও বেশী ভাঙ্গন দেখা দিয়েছে। যার ফলে এক গাড়ী অন্য গাড়ীকে সাইট দিতে গিয়ে প্রায়শই ঘটছে দূর্ঘটনা। বর্ষা মৌসুম আসলে এ ভাঙ্গন গুলো আরো ভয়াবহরূপ ধারণ করবে। ভবানীপুর থেকে কালার ডোবা এলাকা পর্যন্ত রাস্তার মাঝখানে ছোট বড় প্রায় দু’শ মত গর্ত রয়েছে। একটু বৃষ্টি হলেই ওই সকল গর্ত বড় হয়ে যান চলাচলে চরম ব্যাঘাত সৃষ্টি ঘটাবে।
বানিয়াচং আজমিরীগঞ্জ দুই উপজেলার যাতায়াতের জন্য একমাত্র ভরসা এই রাস্তাটির ভঙ্গুর অবস্থা দেখে ক্ষোভ প্রকাশ করে ওই রাস্তায় চলাচলকারী যাত্রী এডভোকেট মোঃ জসিম উদ্দিন বলেন, এই রাস্তায় চলাচল করতে আমাদের খুব ভোগান্তি পোহাতে হচ্ছে। তা কেউ দেখার নেই। এমনিতেই রাস্তাটির বেহাল দশা, অসংখ্য জায়গায় খানা-খন্দকের সৃষ্টি হয়েছে আবার রাস্তা সংলগ্ন জমি থেকে প্রতিদিনই মাটি উত্তোলনের ফলে ভবিষ্যতে রাস্তাটি আরো হুমকির মুখে পড়বে। জনস্বার্থ বিবেচনায় রাস্তার পাশ থেকে মাটি উত্তোলন বন্ধে তিনি প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।
যাত্রী তোফাজ্জ্বল মিয়া বলেন, জরুরী সময় রোগীদের চিকিৎসা দেয়ার জন্যও যাতায়াতের এই সড়ক যেন মরণ ফাদেঁ পরিণত হয়েছে। রাস্তার ভাঙ্গন গুলো বর্ষার আগে মেরামত করা না হলে আরো ভয়াবহ দূর্ভোগ পোহাতে হবে ওই রাস্তায় চলাচলকারী যাত্রী সাধারণকে।
কলেজের ছাত্র সুজন মিয়া বলেন, রাস্তার এ সমস্যা গুলো দীর্ঘদিনের কিন্তু সংস্কারের কোনো উদ্যোগ নেই। যাতায়াতে খুব কষ্ট পোহাতে হয়। প্রদীপ, মহিবুর ও শ্যামুলসহ অনেকেই বলেন, একটু বৃষ্টি হলেই রাস্তাটি ভয়ংকর রূপ ধারণ করে চলাচলের অনুপযোগী হয়ে পড়বে।
সড়কগুলো বেশি ক্ষতিগ্রস্ত হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ স্থানীয়দের। তারা বলেন আমরা বর্তমান উন্নয়ন বান্ধব সরকারের কাছে আবেদন জানাই অতি দ্রুত রাস্তাটি সংস্কার করে জন দুর্ভোগ লাঘব করা হোক।
এ ব্যাপারে বানিয়াচং উপজেলা নির্বাহী অফিসার পদ্মাসন সিংহ বলেন, ভাঙ্গন গুলো আমি দেখেছি, এগুলো দ্রুততার সহিত মেরামত করা না হলে পরবর্তীতে আরো ভয়াবহ অবস্থা ধারণ করবে। তাই জরুরী ভিত্তিতে এগুলো মেরামত করা প্রয়োজন।
এ বিষয়ে হবিগঞ্জের সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী শাকিল মোহাম্মদ ফয়ছল জানান, জনদূর্ভোগ নিরসনে বর্ষার পরপরই হবিগঞ্জ জেলার ৫টি রাস্তা সংস্কারের উর্ধ্বতন কর্তৃপক্ষকে প্রস্তাব পাঠানো হয়েছিল তন্মধ্যে বানিয়াচং হবিগঞ্জ রাস্তাটিও রয়েছে। ইতিমধ্যে সেটি অনুমোদনও হয়েছে। ঠিকাদার ওয়ার্ক পারমিট পাওয়ার তারা মেজর কাজ গুলো করে দিবে। তিনি আরো বলেন, একটি টেন্ডার চলমান থাকায় আমরা এখন আর নতুন করে কোন প্রস্তাব পাঠাতে পারছি না। যানচলাচল যেন বিচ্ছিন্ন না হয় সেই বিষয়টি নজর দারীতে রাখা হবে বলেও তিনি জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com