বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০১:৪৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

লাখাইয়ে মালিকের অজ্ঞাতে ১৪ বছর পূর্বে ভূমি হুকুম দখল

  • আপডেট টাইম রবিবার, ৬ ডিসেম্বর, ২০১৫
  • ৪২০ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার \ লাখাই উপজেলার মাদনা গ্রামে ভূমি হুকুম দখলের ১৪ বছর পর মালিক জানতে পারলেন হুকুম দখলের কথা। তবে তা আনুষ্ঠানিকভাবে নয়। ভূমি দখলের জন্য মাপজোক করতে লোকজন গেলে কারণ জানতে গিয়ে তাদের নিকট থেকে মৌখিক ভাবে এ হুকুম দখলের খবর তারা জানান। এতে বিপাকে পড়েছে খমি মালিকরা। জানা যায়, উপজেলার পশ্চিম বেগুনাই মৌজায় ২৩১ খতিয়ানে ৪৯৯ দাগে ৯১ শতাংশ ভূমির রেকর্ডিয় মালিক ওই গ্রামের মৃত মহিম চন্দ্র দাস। তিনি ১৯৭৯ সালের ২৮ জুন মৃত্যুবরণ করেন। যা বুল­া ইউনিয়ন পরিষদের মৃত্যু রেজিস্ট্রারে লিপিবদ্ধ রয়েছে। মহিম চন্দ্র দাস মৃত্যুর সময় তার দুই পুত্র গুরুচরণ দাস ও শিবচরণ দাসকে উত্তরাধিকার রেখে যান। পরবর্তীতে উলে­খিত ভূমি গুরুচরণ দাস ও শিবচরণ দাসের নামে যথাযথ আইনী প্রক্রিয়ার মাধ্যমে নামজারি হয় এবং তারা যাবতীয় খাজনা পরিশোধ করে ওই ভূমি ভোগ-দখল করতে থাকেন।
কিন্তু গত প্রায় ৭ মাস পূর্বে ভূমি অফিসের পরিচয়ধারী একদল লোক ওই ভূমি মাপজোক করার জন্য যায়। এ সময় এর কারণ জানতে চাইলে তারা জানায়, ভূমিটি সরকার বাহাদুর ‘মাদনা নৌ-পুলিশ ফাঁড়ি’র নামে অধিগ্রহণ করেছে। সরকারই এখন ওই ভূমির মালিক। এ কথা শুনে হতভম্ব হয়ে পড়েন গুরুচরণ দাস ও শিবচরণ দাস। তারা তখন খোজ নিয়ে জানতে পারেন হুকুম দখল মামলা নং- ১৮/২০০০-২০০১ এর মূলে মৃত মহিম চন্দ্রের নামে নোটিশ জারি করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। কিন্তু ওই নোটিশ জারির ১৪ বছর পরও বিষয়টি সম্পর্কে অবগত হননি মৃত মহিম চন্দ্রের উত্তরাধিকারীরা।
এমতাবস্থায় সহায়-সম্বল রক্ষার স্বার্থে আদালতের দ্বারস্থ হন তারা। জেলা ভূমি হুকুম দখল কর্মকর্তা, জেলা প্রশাসক, জেলা গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী, জেলা পুুলিশ সুপার ও হবিগঞ্জ গণপূর্ত বিভাগের ঠিকাদার সুনামগঞ্জের দীপক এন্টারপ্রাইজের স্বত্ত¡াধীকারী আজহারুল ইসলাম টিটুকে বিবাদি করে হবিগঞ্জের সিনিয়র সহকারি জজ আদালতে একটি স্বত্ত¡ মামলা দায়ের করেন গুরুচরণ দাস ও শিবচরণ দাস। মামলার প্রেক্ষিতে উলে­খিত বিবাদিগণকে আদালতে হাজির হওয়ার জন্য নোটিশ প্রদান করেন আদালত। কিন্তু হাজির হননি বিবাদিরা। পরে মামলাটি খারিজ হয়ে যায়। উপায়ান্তর না দেখে বাদি পক্ষ উলে­খিত বিবাদিদের বরাবরে একটি আইনী নোটিশ প্রেরণ করেন। এতেও কোন সারা পাওয়া যায়নি।
পরবর্তীতে ন্যায়বিচারের আশায় উচ্চ আদালতে একটি রিভিশন করে বাদি পক্ষ। এতে হুকুম দখল মামলাটি (১৮/২০০০-২০০১) যথাযথ আইনী প্রক্রিয়ায় না হওয়ায় তা বেআইনী ঘোষণা করার প্রার্থনা করা হয়। ওই মামলাটিও খারিজ করা হয়। পরে খারিজ আদেশটি রহিতক্রমে পুনঃ নাম্বারভুক্ত করে মোকদ্দমার কার্যক্রম চালু করার আবেদন করা হয়।
এ ব্যাপারে বাদি গুরুচরণ দাস জানান, বৈধ উত্তরাধিকার সূত্রে আমরা উলে­খিত ভূমিটির মালিক। সেই হিসেবে আমরা দীর্ঘদিন যাবত ভূমিটি ভোগ দখল করে আসছি। ভূমিটিতে বৃক্ষ রোপনসহ মাটি ভরাট করে বাড়ি নির্মাণের জন্য প্রস্তুত করেছি। শুধু তাই নয়, ২০১৩ সালের অক্টোবর পর্যন্ত আমাদের নামে ওই ভূমিটির খাজনা পরিশোধ হয়েছে। কিন্তু আমাদেরকে না জানিয়ে, কোন নিয়মনীতি তোয়াক্কা না করে, এমনকি ন্যায্য ক্ষতিপূরণ না দিয়ে সম্পূর্ণ ভূমিটি দখল করে নৌ-পুলিশ ফাঁড়ি নির্মানের কার্যক্রম চালানো হচ্ছে। তিনি এ ব্যাপারে রাষ্ট্র ও সরকারের কাছে ন্যায়বিচার দাবি করেছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com