মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৮:৫৪ অপরাহ্ন

স্বাস্থ্যবিধি মেনে আজ থেকে খুলছে শিক্ষা প্রতিষ্ঠান

  • আপডেট টাইম রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১
  • ৩২৩ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ ৫৪৩ দিন পর আজ খুলছে দেশের স্কুল-কলেজ-মাদরাসা। করোনা ভাইরাস সংক্রমণের কারণে প্রায় দেড় বছর ধরে বন্ধ ছিল দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। দীর্ঘ এই সময় শিক্ষার্থীদের কেটেছে ঘরবন্দী অবস্থায়। দেখা হয়নি প্রিয় বন্ধু, সহপাঠী, শিক্ষকদের সাথে। জমে আছে কত কথা, করোনাকালীন বিচিত্র সব অভিজ্ঞতা। ১০ দিন আগে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা দেয়ার পর থেকেই যেন তা একে অপরের সাথে ভাগাভাগি করতে উদগ্রিব তারা। সকাল থেকে ফের প্রতিটি ঘরেই শুরু হবে ব্যস্ততা, শিক্ষার্থীদের ঘুম ভাঙবে স্কুল-কলেজ-মাদরাসায় যাওয়ার তাড়া নিয়ে। অভিভাবকরা ব্যস্ত থাকবেন সন্তানকে স্কুলে পৌঁছে দিতে। আর শিক্ষকরা আগের মতো পাঠদানে মনোযোগ দিবেন। শিক্ষার্থীরা ফের শিক্ষাপ্রতিষ্ঠানে গেটে প্রবেশ করতেই ভো দৌড় দিয়ে ছুটবে ক্লাস রুমে। তাদের হাসি, আনন্দ, আড্ডা, খেলাধুলা, ছুটোছুটিতে প্রাণ ফিরে পাবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।দেড় বছর পর স্কুল-কলেজ-মাদরাসায় আবারও যেতে পারবে এই সংবাদে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। তাদের মনে যেন বইছে আনন্দের বন্যা।
শিক্ষার্থীদের এই উচ্ছ্বাস ও আবেগকে স্বাগত জানিয়ে তাদের বরণ করে নিতে প্রস্তুত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোও। সরকারের নির্দেশনা অনুযায়ী গত এক সপ্তাহে দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের স্কুল-কলেজ এবং মাদরাসাগুলোর ধোয়া-মোছার কাজ শেষ করা হয়েছে। খেলার মাঠ, ক্লাসরুম করা হয়েছে পরিষ্কার-পরিচ্ছন্ন। অনেক প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা নিজেরাও অংশ নিয়েছেন এই কাজে।
কোন কোন স্কুল-কলেজ-মাদরাসার প্রবেশমুখে টাঙানো হয়েছে করোনার সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনাসংবলিত ব্যানার। শ্রেণিকক্ষের সামনে রাখা হয়েছে মাস্ক ও সতর্কতামূলক নির্দেশনা। হাত ধোয়ার জন্য পানির ট্যাংক ও কল স্থাপন করা হয়েছে বেশ কিছু প্রতিষ্ঠানে।
ঘরবন্দি শিক্ষার্থীরা যেমন আনন্দে উদ্বেলিত তেমনি উচ্ছ্বসিত শিক্ষকরাও। তারা বলছেন, শিক্ষার্থীরাই শিক্ষা প্রতিষ্ঠানের প্রাণ। তাদের পদচারণায় শ্রেণিকক্ষ মুখরিত না থাকলে পাঠদানের ‘মজাটা আসে না’।
মন্ত্রণালয়ের দেয়া ২২ দফা প্রস্তুতি মেনে চলতে নির্দেশ প্রদান করা হয়েছে। শিক্ষার্থীদের মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়গুলো নিশ্চিত করার লক্ষ্যে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের পরামর্শ দেওয়া হয়েছে।
শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, দেড় বছরের বেশি সময় ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হতে যাচ্ছে। তারপরও করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে গেলে প্রয়োজনে শিক্ষাপ্রতিষ্ঠান আবারও বন্ধ করে দেওয়া হবে। তিনি বলেন, সব ধরনের স্বাস্থ্যবিধি মেনেই শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। আশা করি কেউ করোনায় সংক্রমিত হবে না। কারণ, সেখানে সব ধরনের স্বাস্থ্যবিধি মানা হবে। কিন্তু অভিভাবকদের সতর্ক থাকতে হবে। শিক্ষামন্ত্রী বলেন, বাড়িতে যদি পরিবারের কোনো সদস্য বা শিক্ষার্থীদের মধ্যে উপসর্গ থাকে, তাহলে ওই শিক্ষার্থীকে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো যাবে না।
শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার সরকারি ঘোষণার পর থেকেই শুরু হয়ে যায় প্রস্তুতি। গতকাল শনিবার শেষ সময়ের প্রস্তুতি নিতে দেখা যায় অনেক শিক্ষা প্রতিষ্ঠানে।
কোন কোন শিক্ষা প্রতিষ্ঠানে বসানো হয়েছে বেসিন, সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে। ক্লাস রুম পরিস্কার পরিচ্ছন্ন করা হয়েছে। মাঠে গজিয়ে ওঠা ঘাস, জঙ্গল, ঝোপঝাড় কেটে সাফ করা হয়। ক্লাস রুমে, দেয়ালে জমে থাকা শেওলা পরিস্কার করা হয়। টয়লেট ব্যবহার উপযোগী করা হয়েছে। শিক্ষার্থীদের বাসা বাড়িতেও প্রস্তুতির কমতি নেই। নতুন ইউনিফর্ম, স্কুল ব্যাগ, মাস্ক নিয়ে ক্লাসে ফিরতে তৈরি তারা।
এদিকে শিক্ষার্থীকে স্কুলে দিয়ে অভিভাবকদের স্কুলের সামনে জটলা না করার অনুরোধ জানানো হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com