Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

অপরিকল্পিতভাবে স্পীড ব্রেকার নির্মাণ ॥ গুরুত্বহীন হয়ে পড়েছে হবিগঞ্জ-নবীগঞ্জ শহর

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নছরতপুর-হবিগঞ্জ-নবীগঞ্জ-আউশকান্দি আঞ্চলিক মহাসড়কে যানজট ও অপরিকল্পিতভাবে নির্মাণ করা স্পীড ব্রেকারের কারণে রাজনৈতিক ও ব্যবসাসহ সকল ক্ষেত্রে হবিগঞ্জ জেলা শহর ও নবীগঞ্জ শহরটি গুরুত্বহীন হয়ে পড়েছে। এ অবস্থা থেকে উত্তরণের লক্ষ্যে হবিগঞ্জ জেলাবাসী সর্বস্তরের দায়িত্বশীল ব্যক্তিবর্গের সমন্বিত পদক্ষেপ প্রত্যাশা করছেন। ভূক্তভোগি ও বিভিন্ন মহলের সাথে আলাপ করে জানা গেছে-এসব আঞ্চলিক মহাসড়কে অসংখ্য বেমানান স্পীড ব্রেকার নির্মাণ করা হয়েছে।
কয়েক বছর আগেও সময় ও অর্থ সাশ্রয়ের কারণে ঢাকা-সিলেট চলাচলকারী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা নছরতপুর-হবিগঞ্জ-নবীগঞ্জ-আউশকান্দি আঞ্চলিক মহাসড়ক হয়ে চলাচল করেছেন। যে কারণে অনেককেই জেলা সদরে যাত্রাবিরতি করতে দেখা যেত। বর্তমানে এ সড়কের বিভিন্ন স্থানে মানুষ্যসৃষ্ট মহা যানজট ও সড়কে অসংখ্য বড় বড় বেআইনী স্পীড ব্রেকারের উপর দিয়ে আধুনিক যুগের গাড়ী চলাচল করা সম্ভব হচ্ছেনা। ফলে অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদেরকে হবিগঞ্জ জেলা সদরে আসতে দেখা যায় না। এ সড়কের জেলা শহরের বাসস্ট্যান্ড থেকে উমেদনগর মাদ্রাসা পর্যন্ত, ইমামবাড়ী বাজার ও নবীগঞ্জ বাজার অংশে সড়কের উপর পরিত্যক্ত গাড়ী ও মালামাল রেখে সৃষ্ট জটের কারণে সবাই ক্ষুব্ধ। ফলে সরকারের কাছে রাজনৈতিক ক্ষেত্রে হবিগঞ্জবাসী যেমন গুরুত্বহীন হয়ে পড়ছে তেমনি পিছিয়ে পড়ছে হবিগঞ্জ-নবীগঞ্জ এলাকার গুরুত্বপূর্ণ ব্যবসা-বাণিজ্য কেন্দ্রগুলি। এ আঞ্চলিক মহাসড়কটির বিভিন্ন জায়গা ৫০ ফুট থেকে শত ফুট প্রশস্থ হলেও বাস্তবে দেখা যায়, দোকানের বারান্দায় ব্যবসা, ফুটপাতে ব্যবসা, রাস্তার উপর সাইনবোর্ড প্রদর্শন ও গাড়ি পার্কিংয়ের ফলে চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে। অন্যদিকে জেলা শহরের ও নবীগঞ্জ শহরের ভেতর দিয়ে যাওয়া সড়ক ও জনপথের সড়কের অবস্থা আরো করুন। ক্ষমতাবান গুটি কয়েক ব্যবসায়ী বৃহদাকারের ট্রাক গাড়ি থামিয়ে মালামাল লোড আনলোড করার কারণে সার্বক্ষণিক যানজট লেগেই থাকে।
এ ব্যাপারে হবিগঞ্জ জেলা ইউ.পি চেয়ারম্যান সমিতির সভাপতি ও বানিয়াচং সদর দক্ষিণ-পশ্চিম ইউ.পি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মমিন হবিগঞ্জের একজন রাজনৈতিক ব্যক্তি ও ব্যবসায়ীর নাম উল্লেখ করে বলেন, নছরতপুর-কামড়াপুর বাইপাস সড়ক ও শহরের অভ্যন্তরীণ সড়ক বলিষ্ট পদক্ষেপে প্রশস্থকরণসহ যানজটমুক্ত পরিচ্ছন্ন শহর গড়ে জিরো থেকে হিরো হয়েছেন। তিনি একই রকম বলিষ্ট পদক্ষেপে হবিগঞ্জ জেলার ভাবমূর্তি ও গুরুত্ব বাড়ানোর স্বার্থে সকল পর্যায়ের জনপ্রতিনিধি, প্রশাসনিক কর্মকর্তা, রাজনৈতিক ও সামাজিক, সাংবাদিক, ব্যবসায়ী নেতৃবৃন্দ সমন্বয়ে যানজট ও বেআইনী স্পীড ব্রেকার ধ্বংসের আহবান জানান। তিনি প্রত্যাশা করেন, আঞ্চলিক মহাসড়কটিতে অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের চলাচল শুরু হলেই নদীপথ, বিদ্যুৎ ও বিবিয়ানার গ্যাস সহজলভ্যতার কারণে হবিগঞ্জ-নবীগঞ্জ সড়কটির দুই পাশে শিল্প কারখানা গড়ে উঠবে। এতে করে হবিগঞ্জ ও নবীগঞ্জ শহরের গুরুত্ব বেড়ে যাবে বলে তিনি মনে করেন।