Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও রোকেয়া দিবসে জেলা প্রশাসক দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে জয়িতাদের খোঁজে বের করতে হবে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস ২০১৩ উদযাপিত হয়েছে। এ দিবস পালন উপলক্ষে হবিগঞ্জ জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের যৌথ উদ্যোগে বর্ণাঢ্য এক অনুষ্ঠানের মাধ্যমে “জয়িতা অন্বেষণে বাংলাদেশ” শীষর্ক কার্যক্রমের আওতায় জেলা পর্যায়ে ৫টি ক্যাটাগরিতে নির্বাচিত পাঁচ জন জয়িতাকে সম্মাননা ও ক্রেস্ট প্রদান করা হয়। জেলা প্রশাসন সভাকক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবদুর রউফ। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মনীন্দ্র কিশোর মজুমদার। স্বাগত বক্তব্য রাখেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা খাদিজা খাতুন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন-স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক দীলিপ কুমার বনিক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ সফিউল আলম, উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলাম, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান জমিলা বেগম, সমাজ সেবিকা তাহমিনা বেগম গিনি, জাহানারা আফসার, বিকেজিসি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা আমিনা বেগম, লুৎফুন্নাহার স্মৃতি এবং জয়িতাদের পক্ষে ডাঃ মোতাহ আরা বেগম। উপজেলা পর্যায় থেকে জেলা পর্যায়ে ৫জন নির্বাচিত জয়িতা হচ্ছেন-অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী লাখাইয়ের নার্গিছ জাহান, শিক্ষা ও চাকুরীর ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী হবিগঞ্জ সদরের ডাঃ মোতাহ আরা বেগম, সফল জননী হিসাবে সাফল্য অর্জনকারী নারী বাহুবলের রহিমা আক্তার জুয়েল, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করেছেন যে নারী চুনারুঘাটের পুষ্প রানী বৈদ্য ও সমাজ উন্নয়নে অসামান্য অবদান রেখেছেন যে নারী নবীগঞ্জের মরিয়ম বেগম।
অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মনীন্দ্র কিশোর মজুমদার বলেন-মহিয়সী নারী বেগম রোকেয়ার পদাঙ্ক অনুসরণ করে নারীরা আজ সমাজের সর্বক্ষেত্রে অবদান রাখছেন। বেগম রোকেয়ার নারী জাগরণের স্বপ্ন আজ সফল হতে চলছে। তিনি বলেন-সমাজে অনেক বাঁধা বিপত্তি ও প্রতিকূলতার মধ্যেও যে সব নারী সামজে প্রতিষ্টিত এবং স্বাবলম্বি হতে পেরেছেন তারাই হচ্ছে জয়িতা। দেশের প্রত্যন্ত অঞ্চলে অসংখ্য জয়িতা রয়েছেন, তাদেরকেও খোঁজে বের করতে হবে।