Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

ঢাকা-সিলেট মহাসড়কে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় ॥ বাতাসে চালিত মোটর সাইকেল উদ্ভাবক রিচি গ্রামের নুরুজ্জামানসহ ৪ জন নিহত

স্টাফ রিপোর্টার ॥ মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় দেশে প্রথম বাতাস চালিত মোটর সাইকেল উদ্ভাবক হবিগঞ্জ সদর উপজেলার রিচি গ্রামের নুরুজ্জামানসহ ৪ জন নিহত হয়েছেন। এর মধ্যে হবিগঞ্জ শহরের চিড়াকান্দি এলাকায় বসবাসরত জাহাঙ্গীর আহমেদ তালুকদার (৩০) এর নাম পাওয়া গেছে। তার বাড়ি নেত্রকোণা জেলায়। নিহত অপর দু’জন অজ্ঞাত যুবক (২৮) ও অপরজন অজ্ঞাত মহিলা (২৫)।
অপর দু’জনের পরিচয় পাওয়া যায়নি। আহত হয়েছেন আরো ৩ জন। গতকাল দুপুর ২টার দিকে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের সোহাগপুর এলাকায় প্রাইভেট কার ও বালু ভর্তি ট্রাকের মুখোমুখি সংঘর্ষে হতাহতের ঘটনাটি ঘটেছে।
স্থানীয় ও আশুগঞ্জ থানা পুলিশ সূত্রে জানা গেছে, নুরুজ্জামান ঢাকা যাওয়ার জন্য শায়েস্তাগঞ্জ থেকে যাত্রীবাহী একটি প্রাইভেট কার যোগে রওয়ানা দেন। দুপুর ২টার দিকে কারটি আশুগঞ্জের সোহাগপুর এলাকায় পৌছুলে বিপরীত দিক থেকে আসা একটি বালু বুঝাই ট্রাকের সাথে মুখোমুখি সংঘর্ষ বাধে। এতে মাইক্রোবাসে থাকা ৭ যাত্রীর মধ্যে তিনজন ঘটনাস্থলে নিহত হয় এবং নুরুজ্জামানসহ ৪ জন আহত হয়। স্থানীয়রা আহতদের উদ্ধার করে ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসাধিন অবস্থায় বিকাল ৪টার দিকে নুরুজ্জামান মারা যায়।
নিহত হাফেজ নুরুজ্জামান গত ৫ মার্চ বিশ্বে প্রথম কোন ধরনের তেল-গ্যাস বা জ্বালানী ছাড়া শতভাগ পরিবেশ বান্ধব বাতাসে চালিত মোটরসাইকেল আবিস্কার করে দেশ-বিদেশে থাক লাগিয়ে দেন। তার আবিস্কৃত মোটর সাইকেলটি চালু করতে ব্যটারিরও প্রয়োজন হয় না। এ মোটর সাইকেলটি চলাতে প্রতি কিলোমিটার খরচ হতো ৯১ পয়সা। দীর্ঘ ২ বছর চেষ্টার পর বাতাস চালিত মোটর সাইকেলটি উদ্ভাবন করেছেন হবিগঞ্জ সদর উপজেলার রিচি গ্রামের গরীব কৃষক সৈয়দ আলীর পুত্র হাফেজ মোঃ নুরুজ্জামান। উদ্ভাবক চট্টগ্রাম শ্যামলী পলিটেকনিক ইন্সটিটিউটের ছাত্র ছিলেন। তিনি ২০১১ সাল থেকে বাতাস চালিত মোটর সাইকেল তৈরীর কাজ শুরু করে একটানা ২ বছর গবেষণার পর এটি তৈরী করেছিলেন। দীর্ঘ গবেষণায় তার কমপক্ষে ৪ লাখ টাকা ব্যয় হয়। তার পরিবার সুত্র জানায়, সে ঢাকায় একটি মোটর কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হওয়ার জন্য ঢাকায় যাচ্ছিল। এদিকে তার মৃত্যুর খবর হবিগঞ্জে পৌছুলে মানুষের মধ্যে এক শোকাবহ পরিবেশের সৃষ্ঠি হয়। তার মৃত্যুতে শোক জানিয়েছেন চেম্বার প্রেসিডেন্ট মোতাচ্ছিরুল ইসলাম, দৈনিক হবিগঞ্জ এক্সপ্রেস সম্পাদক মোঃ ফজলুর রহমানসহ শহরের বিশিষ্ট ব্যক্তিবর্গ।