Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বিয়ের আনন্দ মুহুর্তেই ম্লান ॥ বর-কনে লাপাত্তা

রফিকুল হাসান চৌধুরী তুহিন ॥ বিয়ের সব আয়োজন সম্পন্ন। কনেকে বধূর সাজে সাজিয়ে গ্রাম থেকে আনা হয় শহরের একটি কমিউনিটি সেন্টারে। বরও এসে গেছেন। কিছুক্ষণ পরই বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হলে বধূ যাবে শ্বশুড় বাড়িতে। উভয় পরিবারেই আনন্দ। এরই মধ্যে বিয়ের অনুষ্ঠানে ভ্রাম্যমান আদালত। মুহুর্তে সব আনন্দ ম্লান হয়ে যায়। কারণ অপরিণত বয়সে কনেকে বিয়ে দেয়া হচ্ছে। শেষ পর্যন্ত পিতাকে মুচলেকা দিতে হয়েছে, পরিণত বয়স না হওয়া পর্যন্ত তিনি মেয়েকে বিয়ে দিবেন না।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে-লাখাই উপজেলার বুল্লা ইউনিয়নের কাটাইয়া গ্রামের জাকির হোসেনের নাবালিকা কন্যা দিনা আক্তার (১৬) এর সাথে বানিয়াচঙ্গ উপজেলার শতমুখা গ্রামের মৃত আরছ আলীর পুত্র জাকির মিয়া (৩০) এর বিয়ের দিন তারিখ ধার্য করেন। বিয়ের কেনাকাটা থেকে শুরু করে সব কিছু সম্পন্ন করা হয়। গতকাল ছিল বিয়ের দিন। হবিগঞ্জ শহরের আমির চান কমপ্লেক্সের একটি কমিউনিটি সেন্টারে বিয়ে হওয়ার কথা ছিল। সেই মোতাবেক গতকাল কনেকে বধূ সাজে সাজিয়ে কমিউনিটি সেন্টারে আনা হয়। বরও চলে আসে যথাসময়ে। কিছুক্ষণ পরই ইসলামী শরাশরিয়ত মতে বিয়ের কাজ সম্পন্ন হবে। এরই মধ্যে নির্বাহী ম্যাজিস্ট্রেট একেএম সাইফুল আলমের নেতৃত্বে নির্বাহী ম্যাজিষ্ট্রেট হাসান মারুফ, নির্বাহী ম্যাজিষ্ট্রেট রুবাইয়া আক্তার, নির্বাহী ম্যাজিষ্ট্রেট চাই চুয়াই ও পেশকার খলিলুর রহমান সহ ভ্রাম্যমান আদালত একদল পুলিশ বিয়ের অনুষ্ঠানে হাজির। এ সময় আত্মীয় স্বজন বর ও কনেকে অনুষ্ঠানস্থল থেকে সরিয়ে দেন।
ম্যাজিষ্ট্রেট সাইফুল আলম ১৮ বছরের কমে মেয়েকে বিয়ে দেয়া আইনত দন্ডনীয় অপরাধ উল্লেখ করে কনের পিতা জাকির হোসেনকে তা অবহিত করেন। এ সময় জাকির হোসেন নিজেকে অশিক্ষিত দাবী করে তার জন্য অনুতপ্ত হন। পরে ভ্রাম্যমান আদালতের বিচারক অপরিণত বয়সে মেয়েকে বিয়ে দেয়ার অপরাধে বিয়ে ভঙ্গের আদেশ দেন। সেই মোতাবেক কনের পিতার কাছ থেকে মুচলেকা আদায় করা হয়। এবং পাত্র পক্ষকে না পাওয়ায় কনের পিতাকে পাত্র সহ তার আত্মীয়-স্বজনকে উপস্থিত করতে নির্দেশ দেন বিজ্ঞ ম্যাজিষ্ট্রেট।