Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে ওয়াক্ফকৃত কবরস্থানের ভূমি জবর দখলের চেষ্টা

স্টাফ রিপোর্টার ॥ নবীগঞ্জ উপজেলার বাউসা ইউনিয়নের মাইজগাঁও এলাকায় ওয়াক্ফকৃত কবরস্থানের ভূমি জবর দখলের চেষ্টা চালাচ্ছে একটি চক্র। এ বিষয়ে মাইজগাাঁও জামে মসজিদের মোতাওয়াল্লি মৃত ওবায়দুল হক চৌধুরীর পুত্র এনামুল হক চৌধুরী গত ১৪ ফেব্রুয়ারী জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন। অভিযুক্তরা হচ্ছেন- একই গ্রামের আব্দুস শহীদের পুত্র আব্দুল গণি, মৃত ছুরত উল্লার পুত্র ফরিদ উল্লা ও মৃত গরীব উল্লার পুত্র আব্দুল হান্নান।
অভিযোগ সূত্রে জানা যায়, নবীগঞ্জ উপজেলার বাউসা ইউনিয়নের মাইজগাঁও জামে মসজিদ সংলগ্ন এনামুল হক চৌধুরী গং পূর্ব পুরুষদের ওয়াকফকৃত দলিল নং- ৯০/১৯৩১ মূলে বাউশা মৌজার জেএল নং- ১৫৯, খাতিয়ান নং- ৩৬২ এবং ১০৩২নং মৌজার ৮০ শতক কবরস্থান রকম ভূমি নিয়ে দীর্ঘদীন ধরে দুই পক্ষের মধ্যে বিরোধ চলে আসছে। চলতি বছরের ৩১ জানুয়ারী বিকাল সাড়ে ৪টার দিকে এনামুল হক চৌধুরী গংদের পারিবারিক কবরস্থান সংস্কার করার জন্য লোক পাঠান তারা। আব্দুল গণি, ফরিদ উল্লা ও আব্দুল হান্নান এ সময় এনামুল হক চৌধুরীর ও তার লোকদের নাম ধরে অকথ্য ভাষায় গালিগালাজ করতে থাকে। একপর্যায়ে এনামুল হক চৌধুরীর লোকদের কবরস্থান থেকে জোরপূর্বক উঠিয়ে দেয়া হয়। পরবর্তীতে এনামুল হক চৌধুরী বিষয়টি এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গকে অবহিত করলে তারা বিচার-শালিসের চেষ্টা করেও ব্যর্থ হন। তারা অন্যায় ভাবে এলাকার বিচার শালিস না মেনে কবরস্থানে কাজ করলে এনামুল হক চৌধুরীর পরিবারকে হত্যা করে লাশ গুম করার হুমকি দেয় প্রবাশালীরা। এমতাবস্থায় এনামুল হক চৌধুরী ও তার পরিবার আতংকের মধ্যে দিন পার করছেন।
এ বিষয়ে এনামুল হক চৌধুরী বলেন, তারা দাঙ্গাবাজ ও লাঠিয়াল প্রকৃতির লোক, বিচার-শালিস মানে না, গায়ের জোরে যা ইচ্ছা তা করে বেড়ায়। তাদের ধারা খুন-জখম হওয়ার সম্ভাবনা থাকায় জেলা প্রশাসক বরাবর অভিযোগ দায়ের করেছি। তিনি প্রশাসনের আন্তরিক সহযোগিতা কামনা করেন।