Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

সাতছড়ি ও লাউয়াছড়াকে বন্য প্রাণীর ‘উত্তম আবাসস্থল’ বানাতে নতুন প্রকল্প

স্টাফ রিপোর্টার ॥ লাউয়াছড়া, সাতছড়ি জাতীয় উদ্যান ও বর্ষিজোড়া ইকোপার্ক বন্য প্রাণীর ‘উত্তম আবাসস্থল’ এ পরিণত করা সহ বনজ সম্পদ ও জীববৈচিত্র্য বৃদ্ধির লক্ষ্যে একটি উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছে বন বিভাগ।
প্রকল্পটির নাম দেওয়া হয়েছে ‘লাউয়াছড়া-সাতছড়ি জাতীয় উদ্যান ও বর্ষিজোড়া ইকোপার্কে বনায়ন ও ইকোট্যুরিজম উন্নয়ন’।
গত মে মাসে বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় কার্যালয় এ প্রকল্প পরিকল্পনা গত মে মাসে বন অধিদপ্তরে জমা দিয়েছে। প্রকল্প বাস্তবায়নের সময় ধরা হয়েছে ২০২২ সালের জুলাই থেকে ২০২৭ সালের জুন পর্যন্ত। এতে ব্যয় ধরা হয়েছে ৪৭ কোটি ৬ লাখ ৫৭ হাজার টাকা।
প্রকল্পে বলা হয়েছে, হবিগঞ্জের চুনারুঘাট ও মাধবপুর উপজেলার মধ্যে পড়েছে রঘুনন্দন হিল রিজার্ভ। পাহাড়ি মিশ্র চিরসবুজ, আঁকাবাঁকা সাতটি ছড়া (খাল), উঁচু-নিচু পাহাড়বেষ্টিত উদ্ভিদ ও প্রাণবৈচিত্র্যে পরিপূর্ণ বনাঞ্চলটি। এই বনের ২৪৩ হেক্টর বনভূমিতে সাতছড়ি জাতীয় উদ্যান রয়েছে। আয়তনে কম মনে হলেও দেশের অন্যান্য প্রাকৃতিক বনের তুলনায় উদ্যানটি উদ্ভিদ ও প্রাণবৈচিত্র্যে অত্যন্ত সমৃদ্ধ। সাতছড়ি প্রায় ২০০ প্রজাতির উদ্ভিদ, ২৪ প্রজাতির স্তন্যপায়ী, ১৪৯ প্রজাতির পাখি, ২৮ প্রজাতির সরীসৃপ ও ১৯০ প্রজাতির প্রজাপতির আবাসস্থল।
অন্যদিকে, মৌলভীবাজারের ১ হাজার ২৫০ হেক্টরের লাউয়াছড়া জাতীয় উদ্যান ও সংলগ্ন সংরক্ষিত বনটি জীববৈচিত্র্য ও মূল্যবান বনজ সম্পদে সমৃদ্ধ। এটি প্রাকৃতিক সৌন্দর্য ও অসংখ্য প্রজাতির জীবজন্তুর আবাসস্থল। এই বনে ১৬৭ প্রজাতির উদ্ভিদ, ৩৫ প্রজাতির স্তন্যপায়ী, ৫৯ প্রজাতির সরীসৃপ, ২২ প্রজাতির উভচর, ২৪৬ প্রজাতির পাখি, ১৬৭ প্রজাতির প্রজাপতি ও অসংখ্য কীটপতঙ্গ আছে। প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ, বিভিন্ন বিরল ও বিপন্ন বন্য প্রাণী পর্যবেক্ষণে প্রতিবছর হাজারো দেশি-বিদেশি পর্যটক লাউয়াছড়ায় আসেন।