Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বন বিভাগের সাথে আতাত করে অবৈধভাবে বালু উত্তোলন ॥ শাহপুরে বালুসহ ৮ ট্রাক আটক করে ১ লাখ টাকা জরিমানা আদায়

স্টাফ রিপোর্টার ॥ বন বিভাগের সাথে আতাত করে শাহজীবাজার রাবার বাগানের শাহপুর পয়েন্ট থেকে অবৈধভাবে প্রতিদিন প্রায় ৫ লাখ টাকার বালু উত্তোলন হয়। শতাধিক ট্রাক মুল্যবান এই সিলিকা বালু বি-বাড়িয়া ও ঢাকায় পাচার করে। যে পয়েন্টে এই বালু স্তুপ করে ট্রাক বোঝাই করা হয় তার ২০ গজ দুরত্বের মধ্যেই রয়েছে রাবার বাগানের স্টাফ কোয়ার্টার।
বালু হরিলুটের এই খবর পেয়ে আজ মঙ্গলবার বিকেলে নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ এম আরিফুল ইসলাম সেখানে অভিযান পরিচালনা করেন। ম্যাজিস্ট্রেটের উপস্থিতি দেখতে পেয়ে সেখানে কাজ করা শতাধিক শ্রমিক বনের ভিতর দিয়ে পালিয়ে যায়। এসময় ৮টি ট্রাককে আটক করে থানায় নিয়ে আসার সময় শাহপুর বালু মহালের ইজারাদার কর্তৃপক্ষের প্রতিনিধি জিতু মিয়া ভ্রাম্যমান আদালতের কাছে দোষ স্বীকার করেন এবং ভবিষ্যতে এ ধরনের কাজ করবেন না বলে প্রতিশ্র“তি দিলে ১ লাখ টাক জরিমানা আদায় করে ট্রাক গুলো ছেড়ে দেয়া হয়। এসময় বালু উত্তোলনের কাজে ব্যবহৃত উপকরণগুলো আগুন লাগিয়ে ধ্বংস করে দেয়া হয়।
প্রসঙ্গত, রাবার বাগান সংলগ্ন শাহপুর বালু মহালটি ১কোটি ২৮ লাখ টাকায় ইজারা নেন চুনারুঘাটের আবু তাহের তৌফিক তরফদার। কিন্তু সেই মহালে বালু তেমন না থাকায় তিনি রাবার বাগান ও বনবিভাগের লোকজনের সাথে আতাত করে শাহজীবার এলাকার বিভিন্ন ছড়া ও পয়েন্ট থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করছেন। এর আগে চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তাও সেখানে একটি ট্রাক্টর আটকিয়ে জরিমানা করেন।
অভিযোগ রয়েছে রাতের বেলাও সেখান থেকে ট্রাক দিয়ে বালু পাচার করা হয়। গতকাল অভিযান পরিচালনাকালে চুনারুঘাট থানার এসআই জাহিদেও নেতৃত্বে একদল পুলিশ ও পেরেশকার আলমগীর হোসেন উপস্থিত ছিলেন।