Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

‘নূর হোসেনকে ভারত থেকে ফিরিয়ে আনা সম্ভব না’

এক্সপ্রেস ডেস্ক ॥ ‘ভারতের আদালতে দায়ের করা মামলার নিষ্পত্তি বা প্রত্যাহার না হলে নূর হোসেনকে দেশে ফিরিয়ে আনা সম্ভব নয়’ বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। নারায়ণগঞ্জের আলোচিত সাত খুনের মামলার প্রধান আসামি নূর হোসেন বর্তমানে ভারতের কারাগারে আটক আছেন। সুপ্রিম কোর্টে অ্যাটর্নি জেনারেলের নিজ কার্যালয়ে বুধবার নূর হোসেনকে দেশে ফিরিয়ে আনা প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।
রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা বলেন, ‘আমাদের দেশে আমাদের আদালত স্বাধীন ও সার্বভৌম। বিদেশে তাদের আদালতও স্বাধীন ও সার্বভৌম। একটি দেশের আদালত আরেকটি দেশের আদালতকে কোন আসামিকে ফিরিয়ে দিতে নির্দেশ দিতে পারেন না।’
অ্যাটর্নি জেনারেল বলেন, ‘দুই দেশের কূটনৈতিক সমঝোতার মাধ্যমে ভারত সরকার নূর হোসেনের মামলা বাতিল বা প্রত্যাহার করতে পারে। এটি হলে তাকে দেশে ফিরিয়ে আনা সম্ভব।’
২৭ এপ্রিল নারায়ণগঞ্জের প্যানেল মেয়র নজরুল ইসলাম ও আইনজীবী চন্দন সরকারসহ সাতজনকে অপহরণের পর খুন করা হয়। ওই ঘটনার প্রধান আসামি নূর হোসেন ও তার দুই সহযোগী ১৪ জুন কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন এলাকা কৈখালির একটি বহুতল আবাসন থেকে গ্রেফতার করে পুলিশ।
তাদের বিরুদ্ধে অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের দায়ে ভারতীয় দন্ড-বিধি ১৪, বিদেশি নাগরিক আইন (ফরেনারস অ্যাক্ট) লঙ্ঘনের অভিযোগ আনা হয়। ১৫ জুন বারাসাতের উত্তর চব্বিশ জেলা আদালতে তোলা হলে প্রথমে ৮ দিনের পুলিশি রিমান্ড দেওয়া হয়। পুলিশি রিমান্ড শেষে দ্বিতীয় দফায় ১৪ দিনের হাজতবাসের নির্দেশ দেয় আদালত। এরপর দমদম কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয় নূর হোসেনসহ তিন আসামিকে। সোমবার হাজতবাসের মেয়াদ শেষ হলে তাদের আবারও আদালতে নেওয়া হয়। আদালত আবারও ১৪ দিনের হাজতবাসের আদেশ দেন।