Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বানিয়াচং চাতল বিলে অবৈধভাবে মাটি ভরাট ॥ দুটি এক্সেভেটর জব্দ

স্টাফ রিপোর্টার ॥ বানিয়াচংয়ে সরকারী জলমহালে ভাটি ভরাট করে ক্ষতিসাধন করার সময় দু’টি এক্সেভেটর মেশিন জব্দ করেছে প্রশাসন। গতকাল দুপুরে বানিয়াচং উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ রানা উপজেলার চাতল বিল সূতি নদী জলমহাল এলাকা থেকে এ দু’টি এক্সেভেটর আটক করে কাগাপাশা ইউপি চেয়ারম্যানের জিম্মায় রাখেন। এ ব্যাপারে গত ৭ ফেব্রুয়ারী চাতল বিলের লীজ গ্রহীতা বানিয়াচং যাত্রাপাশা তারাসই মৎসজীবী সমিতির পক্ষে লিল মিয়া অতিরিক্ত জেলা প্রশাসক বরাবারে লিখিত অভিযোগ করেন। অভিযোগের ভিত্তিতেই অভিযান পরিচালনা করে উপজেলা প্রশাসন।
অভিযোগে উল্ল্যেখ করা হয়, চাতল জলমহালটি ভূমি মন্ত্রণালয়ের নির্দেশে ৪ বছর মেয়াদী লীজ গ্রহণ করে বানিয়াচং যাত্রাপাশা তারাসই মৎসজীবী সমিতি। এর পর থেকে তারা জলমহালটি পরিচালনা করে আসছেন। কিন্তু সম্প্রতি বানিয়াচং সদরের লুৎফুর রহমান দু’টি এক্সেভেটর মেশিন দিয়ে মাটি তুলে জলমহাল ভরাট করে মারাত্মক ক্ষতিসাধন করছিল। সরকারী জলমহাল এলাকায় অবৈধভাবে মাটি ভরাট করে তারা জলমহালের ব্যাপক ক্ষতিসাধন করে। এতে লীজ গ্রহীতার বড় ধরণের ক্ষতির আশঙ্কা দেখা দেয়।
এ ব্যাপারে বিভিন্ন লোকজন ও গণ্যমান্য ব্যক্তির মাধ্যমে তাকে একাধিকবার মাটি তুলতে নিষেধ করলেও তিনি গায়ের জোরে এ কাজ করে যাচ্ছেন। পরে বাধ্য হয়ে লীজ গ্রহীতা জেলা প্রশাসনের কাছে লিখিত অভিযোগ প্রদান করেন। যাত্রাপাশা তারাসই মৎসজীবী সমিতির ম্যানেজার লিল মিয়া জানান, মাটি কাটার মাধ্যমে সে আমাদের জলমহালের অনেক ক্ষতিসাধন করেছে। আমরা প্রশাসনের মাধ্যমে তার কাছ থেকে ক্ষতিপূরণের দাবী করছি।