Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে ১০১টি অবৈধ স্থাপনা মাপজোকে হ-য-ব-র-ল অবস্থা

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জে শাখা-বরাক নদীতে ১শ ১টি অবৈধ স্থাপনা মাপজোকে হ-য-ব-র-ল অবস্থা সৃষ্টি হয়েছে। দ্বিতীয় দিনের উচ্ছেদ অভিযানেই পড়েছে ভাটা। রোববার থেকে অভিযান পরিচালনা করার কথা থাকলেও উচ্ছেদ কার্যক্রম হয়নি। মাপজোকে তিন সার্ভেয়ারদের বিরুদ্ধে করসাজির অভিযোগ উঠেছে। এনিয়ে নবীগঞ্জ উপজেলা জুড়ে ব্যাপক আলোচনা সমালোচনা চলছে। এদিকে গতকাল সোমবার (৯মার্চ) আইনশৃংঙ্খলা মাসিক মিটিংয়ে শাখা-বরাক নদীতে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চলমান রাখতে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।
উল্লেখ্য পূর্বের প্রস্তুতি অনুযায়ী ঘোষণা দিয়ে গত (৩ মার্চ) শুরু হয় নবীগঞ্জ শাখা-বরাক নদীতে তালিকাভুক্ত ১শ ১টি অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান। (৪মার্চ) উচ্ছেদ অভিযানের দ্বিতীয় দিনেই ব্যাপক বির্তকের মধ্যে দিয়ে ভাটা পড়ে চলমান প্রক্রিয়ার কার্যক্রম। জনমনে দেখা দেয় নানা প্রশ্ন। কি কারনে এবং কেন বন্ধ রয়েছে উচ্ছেদ অভিযান জানা নেই অনেকের। এ ব্যাপারে জানতে চাইলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে রোববার থেকে অভিযান চলবে। এদিকে রোববার পেরিয়ে গেলে ও বন্ধ রয়েছে চলমান প্রক্রিয়ার এ অভিযান।
মাপজোকে দায়িত্বপ্রাপ্ত হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ড ও নবীগঞ্জ পৌরসভার তিন সার্ভেয়ার বলছেন, প্রথমে এসএ ম্যাপ দেখে ২৬ ফুঁট জায়গা নদীর অংশ মাপজোক করা হয়েছে। এখন আরএস ম্যাপ দিয়ে মাপজোক করা হবে। আরএস ম্যাপ কেন, এ প্রশ্নের জবাব দিতে রাজি নন সার্ভেয়ারা। আরএস ম্যাপে নদীর অংশ ১৭ ফুঁট রয়েছে। উচ্ছেদ অভিযানের প্রথম ও দ্বিতীয় দিনে এসএ ম্যাপ দেখে মাপজোক করে ভেঙে ফেলা হয়েছে বহুতল ভবন ও অনেকের ঘরবাড়ি। সার্ভেয়ারদের এমন দায়সারা বক্তব্যে ব্যাপক তোলপাড় নবীগঞ্জ। নদী পাড়ের মানুষ বলছেন এখন যদি আরএস ম্যাপ দেখে ১৭ ফুঁট নদীর অংশ ধরা হয় তাহলে এসএ ম্যাপ দেখে ২৬ ফুঁট অংশের ভেতরে আমাদের বহুতল ভবন ও ঘরবাড়ি ভাংচুর করা হয়েছে এ দায়ভার কে নিবে? সাধারণ মানুষ বলছেন এক নদীতে দুটি আইন হবে কেন? এব্যাপারে সচেতন মহল বলছেন সার্ভেয়ারদের অদক্ষতার কারনে শাখা-বরাক নদী অবৈধ দখল উচ্ছেদ অভিযানের ভাটার কারন হয়ে দাঁড়িয়েছে।