Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

শহরে জব্ধকৃত সার ভেজাল প্রমাণিত ॥ মামলা দায়ের

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ শহরের খাদ্য গোদাম সড়ক থেকে জব্ধকৃত লাল তীর এনপিকেএস মিশ্র সার ভেজাল হিসেবে প্রমানিত হয়েছে। গত ২৯ মে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনষ্টিটিউট কেন্দ্রীয় গবেষণাগার এর উধ্বর্তন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. গাজী মোঃ জয়নাল আবেদীন স্বাক্ষরিত পত্রে এ তথ্য জানা গেছে। পত্রে উল্লেখ্য করা হয়, গত ২১ মে হবিগঞ্জ শহরের ব্যবসায়ী আলাউদ্দিনের মালিকানাধিন খাদ্য গোদাম সড়কের আব্দুল খালেক ট্রেডার্স থেকে জব্ধকৃত সার রাসায়নিক পরক্ষিার জন্য ঢাকা প্রেরণ করা হয়। ওই সার ল্যাবে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা যায় এতে কোন ধরণের ক্যামিকেল নেই। সারের মানের শতকরা পাসেন্টিজও জিরো। এসব সার ব্যবহারের ফলে কৃষকরা ক্ষতিগ্রস্থ হচ্ছেন। জব্ধকৃত সার রাসায়নিক পরীক্ষায় ভেজাল প্রমাণিত হওয়ায় ব্যবসায়ী আলাউদ্দিন, তার দোকানের ম্যানেজার আব্দুল কাইয়ুমকে আাসামী করে একটি মামলা দায়ের করা হয়েছে। ৩১ মে হবিগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা সুকান্ত ধর বাদী হবিগঞ্জ সদর মডেল থানায় মামলাটি দায়ের করেন।
সূত্র জানায়, দীর্ঘদিন ধরে হবিগঞ্জ শহরের বিভিন্ন স্থানে লাল তীর এনপিকেএস মিশ্র সার বিক্রি করা হচ্ছে। এসব সার ব্যবহার করে প্রতারিত হচ্ছেন সাধারণ কৃষকরা। ইতোমধ্যে ভেজাল বীজ কৃষি রাজা ও ধ্র“ব স্টার বিক্রির অভিযোগে গরু বাজারের পিন্টু রায়ের ডিলারশীপ বাতিল করা হয়েছে।
গত ২১ মে রাতে গরুর বাজার এলাকার খালেক ট্রেডার্স থেকে ২’শ বস্তা লাল তীর মার্কা ভেজাল সার জব্দ এবং গুদামটি সীলগালা করা হয়। এ সময় গুদামের মালিক আলাউদ্দিন আহমেদের ম্যানেজার ম্যানজার আব্দুল কাইয়ুমকে আটক করা হয়। অভিযোগ রয়েছে, সংশ্লিষ্টদের ম্যানেজ করে শহরের কিছু অসাধূ ব্যবসায়ী দীর্ঘদিন ধরে ভেজাল সারের ব্যবসা করে আসছে। এসব ভেজাল সার সাধারণ কৃষকরা জমিতে ব্যবহার করছেন। এতে কৃষকরা ক্ষতিগ্রস্থ হচ্ছে।
একটি সূত্র জানায়, কৃষকদের অভিযোগের প্রেক্ষিতে হবিগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে লাল তীর সার ল্যাবের মাধ্যমে পরীক্ষা করে তা মান সম্মত নয় বলে প্রমানিত হয়। এর প্রেক্ষিতে গত ১৯ মার্চ জেলা সার বীজ মনিটরিং কমিটির সভায় লাল তীর সার বিক্রিতাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত হয়।