Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

চুনারুঘাটে ডাক্তার আয়েশা প্রশাসনের নজরবন্দি

নুরুল আমিন, চুনারুঘাট থেকে ॥ ডাঃ আয়েশা আক্তার। মা ও শিশু সার্জাারি, চর্ম, প্রসুতি ও গাইনি বিশেষজ্ঞ। আয়েশার অপ-চিকিৎসায় প্রাণ গেছে প্রায় ১০ জন প্রসুতির। আয়েশার খাম-খেয়ালিপনায় পৃথিবীর আলোর মুখ দেখার আগেই ঝড়ে গেছে বহু নব জাতকের প্রাণ। এ নিয়ে নানান আলোচনা-সমালোচনা চলছে। প্রশাসন ওই ডাক্তারের সনদপত্র জব্দ করেছে। এ ব্যাপারে চলছে তদন্ত।
উপজেলার গাজীপুর ইউনিয়নের জারুলিয়া গ্রামের মেন্দি মিয়ার কন্যা আয়েশা আক্তার। অষ্টম শ্রেনী পর্যন্তই তার লেখাপড়ার দৌঁড়। এ ফাঁকে একই গ্রামের আঃ আওয়াল নামের এক যুবকের সাথে তার বিয়ে হয়। সেই দম্পতি জীবিকার তাগিদে গ্রাম ছেড়ে চলে যায় চুনারুঘাট পৌর সদরের বড়াইল গ্রামে। এখানে আয়েশা ধাত্রী হিসেবে নিজেকে প্রতিষ্টিত করেন। গড়ে তোলেন ব্যবসা প্রতিষ্টান। নামের আগে যুক্ত হয় ডাক্তার উপাধি। সেই অভিজ্ঞ প্রসুতি বিদ্যাধারী আয়েশার হাতে ছোঁয়ায় গত ২৭ এপ্রিল রানীগাও ইউনিয়নের রানীগাও গ্রামের প্রবাসি আঃ জলিলের স্ত্রী জায়েদা ও তার নব জাতকের মৃত্যু হয়। এ খবরটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হবার পর নড়ে ছড়ে বসে প্রশাসন। খবর পেয়ে সহকারী কমিশনার (ভূমি) আজহারুল ইসলাম ও চুনারুঘাট থানার ওসি কেএম আজমিরুজ্জানসহ একদল পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে আয়েশার সনদপত্র জব্দ করেন এবং আয়েশাকে প্রশাসনের নজরবন্দিতে নিয়ে আসেন। শুরু হয় আয়েশার বিরুদ্ধে তদন্ত।
নির্ভরযোগ্য সুত্র জানান, ইতোমধ্যেই আয়েশার অপচিকিৎসায় প্রাণ গেছে পনারগাও গ্রামের সানু মিয়ার স্ত্রী সাফিয়া, গনেশপুর গ্রামের পাভেল মিয়ার স্ত্রী মুবিনা খাতুন, ষাড়েরকোনা গ্রামের আকসির মিয়ার স্ত্রী সফিনা খাতুন, ঘনশ্যামপুর গ্রামের আনোয়ার আলীর মেয়ে স্বপ্না আক্তারসহ অনেকের। শিক্ষানবিশ আইনজীবি মহিবুর রহমান জিতু বলেন, গত বছর আয়েশার অপচিকিৎসায় তার নবজাতক মৃত্যু পথযাত্রী ছিলো। সেই সন্তান এখন প্রতিবন্ধি। লাখ লাখ টাকা খরচ করেও সেই শিশুকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা যাচ্ছেনা। এ বিষয়টি নিয়ে স্বোচ্ছার ছিলেন বলে জিতু’র বিরুদ্ধে আয়েশা মামলাও করেছে। তিনি আয়েশার বিচার দাবী করেছেন। আয়েশার সনদপত্রগুলো এখন সিভিল সার্জনের কাছে প্রেরন করেছে উপজেলা প্রশাসন।