Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতাল ভবন নির্মাণ কাজে দুর্নীতির তদন্তে আজ ভবনে অনুসন্ধান চালাবে দুদক

পাবেল খান চৌধুরী ॥ ২০১৭ সালের ৩০ মে পত্রিকায় প্রকাশিত সংবাদের ধারাবাহিক তদন্তের অংশ হিসেবে আজ ৭ মে হবিগঞ্জে নির্মানাধীন ২৫০ শয্যা বিশিষ্ট আধুনিক সদর হাসপাতাল ভবনের বিভিন্ন অংশ ভেঙ্গে অনুসন্ধান চালাবে হবিগঞ্জ দূর্নীতি দমন কমিশন। এ জন্য একজন নিরপেক্ষ প্রকৌশলী হবিগঞ্জে আনা হয়েছে তদন্তে গঠিত কমিটির পক্ষ থেকে। তদন্তে সহযোগিতা করার প্রকাশিত সংবাদের প্রতিবেদক দৈনিক মানবকণ্ঠের হবিগঞ্জ জেলা প্রতিনিধি আবু হাসিব খান চৌধুরী পাবেলকে দুদক থেকে পত্রের মাধ্যমে আমন্ত্রন জানানো হয়েছে।
গত ২ মে হবিগঞ্জ দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক অজয় কুমার সাহা স্বাক্ষরিত পত্রে বলা হয়, ‘ঠিকাদারী প্রতিষ্টান দেশ উন্নয়ন লিঃ কর্তৃক শেখ হাসিনা মেডিকেল কলেজ ও হাসপাতাল হবিগঞ্জ এর নির্মাণ কাজে অনিয়ম ও দুর্নীতি সংক্রান্ত প্রকাশিত রিপোর্টের ভিত্তিতে ইতিমধ্যে অনুসন্ধান কাজ চলমান রয়েছে। প্রকাশিত রিপোর্ট অনুযায়ী নমুনা স্বরূপ ভবনের কিছু অংশ পরিমাপ করা প্রয়োজন। এ ক্ষেত্রে মানবকণ্ঠের প্রতিনিধি আবু হাসিব খান পাবেলের দেখানো মতে ভবনের জায়গার পরিমাপ কাজ নিরপেক্ষ প্রকৌশলী কর্তৃক গ্রহণ করা হবে।
উল্লেখ্য, ২০১৭ সালের ৩০ মে দৈনিক মাবকণ্ঠ পত্রিকায় ‘হবিগঞ্জে নির্মানাধীন ২৫০ শয্যা বিশিষ্ট আধুনিক সদর হাসপাতালের নির্মাণ কাজে ব্যাপক অনিয়ম দূর্নীতির অভিযোগ উঠেছে’ মর্মে প্রতিবেদন প্রকাশিত হয়।
সংবাদে বলা হয়, মাটির নিচ থেকে ১০ ইঞ্চি করে ভিট লেভেল দেয়াল দেয়ার পরিবর্তে অধিকাংশ স্থানে ৩ ইঞ্চি ইটের গাথুনি দিয়েই নির্মান কাজ চালিয়ে যাচ্ছে চট্রগ্রামের ঠিকাদারী প্রতিষ্টান দেশ উন্নয়ন লিঃ। ভবনে ‘এ’ গ্রেড টাইলস এর স্থলে দেয়া হয়েছে বি-গ্রেডের টাইলস। মোটা দানার সাদা বালুর পরিবর্তে স্থানীয় খোয়াই নদী থেকে উত্তোলিত পলি মাটি মিশ্রীত কালো বালু দিয়েই প্লাষ্টারের কাজ করছে। উন্নতমানের থাই এ্যালুমিয়াম ও গ্লাস লাগানোর পরিবর্তে এখানেও ব্যবহার করা হচ্ছে বি-গ্রেড ও সি-গ্রেডের মালামাল। ব্যবহার করা হচ্ছে নিম্নমানের সিমেন্ট। বিদ্যুতের লাইন, সেনেটারী ফিটিংসও করা হচ্ছে নিম্নমানের সামগ্রী দিয়ে। এ ছাড়াও সংবাদে বেশকটি দুনীতির কথা উল্লেখ করা হয়েছে।