Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বানিয়াচংয়ে সুদখোরের কান্ড ॥ শিকল দিয়ে বেঁধে মহিলা মেম্বারকে নির্যাতন ॥ ১ লাখ টাকায় ৪ মাসে ৮০ হাজার টাকা সুদ ও ৫ শতক জমি রেজিস্ট্রি করে দিয়েও নিস্তার নেই

স্টাফ রিপোর্টার ॥ এক লাখ টাকা এনে ৪ মাসে ৮০ হাজার টাকা সুদ ও ৫ শতক জমি রেজিস্ট্রি করে দিয়ে মুক্তি আনার পরও নিস্তার পাননি ইউপি নারী সদস্য কানন বালা দাস। সুদখোরদের দাবি মোতাবেক আরো টাকা না দেয়ায় শিকলে বেঁধে নির্যাতন করা হয় ওই নারী মেম্বারকে। পরে পুলিশ গিয়ে তাকে উদ্ধার করে। এ ঘটনায় মামলা হয়েছে এবং পুলিশ সুদখোরের স্ত্রীকে গ্রেফতার করেছে। নির্যাতনের শিকার কানন বালা দাস বানিয়াচং সদরের দক্ষিণ পশ্চিম ইউনিয়ন পরিষদের সংরক্ষিত নারী সদস্য। নির্যাতনকারীরা হলেন-যাত্রাপাশা গ্রামের টেনু মিয়া ও তার স্ত্রী দোলেনা।
পুলিশ জানায়, প্রায় এক বছর আগে বানিয়াচং সদরের দক্ষিণ পশ্চিম ইউনিয়ন পরিষদের সংরক্ষিত নারী সদস্য কানন বালা দাস যাত্রাপাশা গ্রামের টেনু মিয়া ও তার স্ত্রী দোলেনার কাছ থেকে থেকে ১ লাখ টাকা ঋণ নেন। টাকা পরিশোধ না হওয়া পর্যন্ত প্রতিমাসে ২০ হাজার টাকা সুদ ধার্য্য করেন টেনু মিয়া ও তার স্ত্রী দোলেনা। এরপর টানা ৪ মাস ধরে সুদের টাকা পরিশোধ করার পর অপারগ হয়ে পড়েন কানন বালা। পরবর্তীতে দোলেনা ও তার স্বামীকে ৫ শতক জমি রেজিস্ট্রি করে দিয়ে এই দেনা থেকে মুক্তি নেন।
কিছুদিন যেতে না যেতেই আবারও টাকা দাবি করেন তারা। টাকা না দেওয়ায় গত ৪ মে শনিবার কানন বালাকে তার বাড়ি থেকে তুলে নিয়ে শিকল দিয়ে বেঁধে রাখে এবং নির্যাতন করে স্বামী-স্ত্রী। বিষয়টি জানতে পেরে গতকাল রবিবার সকালে বানিয়াচং থানার এসআই আমিনুল হকের একদল পুলিশ টেনু মিয়ার বাড়ি থেকে কানন বালাকে উদ্ধার করে। এ সময় টেনুর স্ত্রী দোলেনাকে পুলিশ গ্রেফতার করলেও টেনু পালিয়ে যায়।
মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই আমিনুল হক জানান, নির্যাতনের শিকার কানন বালা বাদী হয়ে দোলেনা ও তার স্বামীর বিরুদ্ধে অপহরণ মামলা করেছেন। ইতিমধ্যে দোলেনাকে গ্রেফতার করা হয়েছে। তার স্বামী টেনুকে গ্রেফতারের চেষ্টা চলছে।
বানিয়াচং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রাশেদ মোবারক জানান, বিট পুলিশিংয়ের মাধ্যমে উপজেলার সুদী ব্যবসায়ীদের তালিকা তৈরি করে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা হবে। তিনি আরো বলেন, কোন সুদখোরের অভিযোগ পাওয়া গেলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।