Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

চুনারুঘাটে ভারতীয় নিম্নœমানের চোরাই চা পাতায় বাজার সয়লাব

চুনারুঘাট প্রতিনিধি ॥ ভারতীয় চোরাই চা পাতায় সয়লাব সীমান্ত উপজেলা চুনারুঘাট। সীমান্তের ৪টি পয়েন্ট দিয়ে প্রতিদিন ১০ থেকে ১৫ হাজার কেজি চা পাতা দেশে প্রবেশ করছে। ভারতীয় নিম্ম মানের চা পাতার কবলে পড়ে দেশীয় চা শিল্প পড়েছে হুমকীর মুখে। সীমান্তের চিমটিবিল ও গুই বিল সীমান্তের ৪টি চোরাই পথ দিয়ে আসছে এ সব চা পাতা। অভিযোগ রয়েছে বিজিবি, পুলিশ ও স্থানীয় কিছু অসাধু জনপ্রতিনিধিদের ম্যঅনেজ করে একদল পাচারকারী এসব নিম্ন মানের চা-পাতা আমদানি করছে। নিম্ন মানের চা-পাতা চোরাই পথে আমদানির ফলে একদিকে ধ্বংশ হচ্ছে দেশীয় চা শিল্প, অন্য দিকে সরকার হারাচ্ছে কোটি কোটি টাকার রাজস্ব। আর সীমান্তে বাড়ছে সামাজিক অপরাধসহ মাদক সেবীদের পদচারণা। আমদানীর ওই পথগুলো চা বাগান ও জঙ্গল ঘেরা। চা পাতার চোরাচালান নির্বিগ্ন করতে নিয়োগ দেয়া হয়েছে ৪ থেকে ৫ জন বখরাখোর। বখরাখোরদেরকে সহায়তা করছেন স্থানীয় কয়েকজন ইউপি সদস্য। ওই বখরাখোরেরা আইন শৃংখলা বাহিনীর নামে প্রতিদিন শুধু চা পাতা থেকে বখরা উঠায় ৭০ থেকে ৮০ হাজার টাকা।
সীমান্ত সুত্র জানায়, টিমটিবিল সীমান্তের টেংরাবাড়ি ও গুইবিল সীমান্তের প্রহড়মোড়া স্থান দিয়ে প্রতিদিন ১০ থেকে ১৫ হাজার কেজি চা পাতা দেশে প্রবেশ করে। এসব চা পাতার মধ্যে দুর্গাবাড়ি গোল্ড, সিটি-১, সিটি ডাস্ট, আর ডি-১, পি-ই চা পাতা উল্লেখযোগ্য। ভারতীয় কোম্পানীর নাম যুক্ত বস্তা ভর্তি চা পাতা এনে প্রথমে চিমটিবিল ও গুইবিল এলাকার গোপন আড়তে মওজুদ করা হয়। এরপর বখরা খোরদের নির্দিষ্ট হারে টুল প্রদান করে প্রাইভেট কার, সিএনজি ও টমটম করে সেই চা পাতা চলে যায় চুনারুঘাট সদরে। সেখান থেকে ট্রাক যোগে সেই চা পাতা চালান করা হয় জেলা সদর সহ চিটাগাং, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে। তবে কাপড়ের রং করতেও এ চা পাতা ব্যবহৃত হয় বলে জানা গেছে। সীমান্ত সুত্র জানায়, সীমান্তরক্ষী বিজিবিসহ গুরুত্বপুর্ন আরো ৩টি বাহিনীর লোকজন এবং স্থানীয় জনপ্রতিনিধিদের ম্যানেজ করে চা পাতার চালান যায় দেশের বিভিন্ন স্থানে। চা পাতা চালানের জন্য নিরাপদ রুট হিসেবে চিমিটিবিল-আমু চা বাগান সড়ক, আমু চা বাগান-কালিশিরি সড়ক এবং আমু চা বাগান-আমুরোড বাজার সড়ককে ব্যবহার করা হয়।
বিশ্বস্ত সুত্র জানায়, বিগত ৪ বছর আগে রাজার বাজার এলাকায় স্থানীয় এক চেয়ারম্যানের হাতে ট্রাকভর্তি চা পাতা আটক হবার পর চা পাতা চোরাচালানের বিষয়টি সাধারনের নজরে আসে। কিন্তু কয়েকদিন পর চোরা ব্যবসায়ীরা জনবল নিয়োগ দিয়ে বীরদর্পে তাদের ব্যবসার প্রসার ঘটায়। চা পাতা চোরাচালানীরা রাজনৈতিক দলের নাম ভাঙ্গিয়ে তাদের ব্যবসাকে হালাল করছে। ডানকান ব্রাদার্স লিঃ এর আমু চা বাগানের এক কর্মকর্তা বলেন, ভারত থেকে চোরাই পথে যে চা পাতা আসে তা নিন্ম মানের। এসব চা পাতার চা পান করলে মানব দেহে নানা জটিলতা দেখা দেয়। নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা আরো বলেন, চোরাই চা পাতার কারনে তাদের কারখানায় উৎপাদিত চা পাতার দামও কমে গেছে। বিষয়টি তারা উর্ধতন কর্তৃপক্ষের নজরে এনেছেন কিন্ত আইন শৃংখলা বাহিনীর কোন তৎপরতা তারা দেখতে পারছেন না।
সুত্র জানায়, চিমটিবিল সীমান্তের ‘স’, গুইবিল সীমান্তের ‘র’ অধ্যাক্ষরের দুই প্রভাবশালী ব্যক্তিকে প্রতি কেজি চা পাতা থেকে বিভিন্ন বাহিনীর নামে সাড়ে ৭ টাকা হারে বখরা প্রদান করে চা পাতা ব্যবসায়ীরা। প্রতিদিন তাদের ফান্ডে জমা পড়ে ৭০ থেকে ৮০ হাজার টাকা। এ থেকে সীমান্তরক্ষী বিজিবি প্রায় আড়াই টাকা। বাকি বখরা ভাগ ভাটোয়ারা হয় সরকারের আরো গুরুত্বপুর্ণ বাহিনীর সাথে। বিষয়টি নিয়ে চুনারুঘাটে মাসিক আইন-শৃংখলা সভায় ব্যাপক আলোচনা হয়। কিন্তু চা পাতার চোরাচালান থামছে না।
এ ব্যাপারে চিমটিবিল সীমান্ত ফাড়ির নায়েব সুবেদার হাবিবুর রহমান বলেন, চা পাতা চোরাচালান রোধে তারা নিয়মিত টহল দেন। কিন্তু এলাকাটি চা বাগান ও পাহাড় ঘেরা থাকার কারনে চা পাতা চোরাচালান আটকানো যাচ্ছে না। তাই চা পাতা চোরাচালান রোধে পুলিশ বাহিনী অনেকটাই অসহায়।