Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

মুক্তিযুদ্ধের মূল্যবোধ ও আদর্শ ছিল শোষনহীন সমাজ প্রতিষ্ঠা করা-বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী

মাধবপুর প্রতিনিধি ॥ বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী এডঃ মাহবুব আলী বলেছেন, মুক্তিযুদ্ধের মূল্যবোধ ও আদর্শ ছিল শোষনহীন সমাজ প্রতিষ্ঠা করা। এ কারণে ১৯৭১ সালে বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে কৃষক শ্রমিক ছাত্র জনতা মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শ অনন্তকাল বেঁচে থাকবে। মুক্তিযুদ্ধ ছিল একটি রাজনৈতিক সিদ্ধান্ত এবং বাঙালির মুক্তির সংগ্রাম। কিন্তু ১৯৭৫ সালে জাতির জনক ও তার পরিবারকে হত্যার মধ্যদিয়ে মুক্তিযুদ্ধের চেতনাকে নসাৎ করে জিয়াউর রহমান সামরিক আইন জারি করে বহু মুক্তিযোদ্ধাকে ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করেছে। তিনি বলেন, জিয়াউর রহমান ও খালেদা জিয়া রাজাকার, আলবদরদের মন্ত্রী বানিয়ে তাদের গাড়ীতে জাতীয় পতাকা দিয়ে মুক্তিযুদ্ধকে কলঙ্কিত করেছে। তিনি বলেন, মুক্তিযুদ্ধের ঐতিহাসিক ওই স্থানটিকে সংরক্ষণের জন্য সরাকরি ভাবে পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে ঘোষণা করেন।
গতকাল ৪ এপ্রিল ঐতিহাসিক তেলিয়াপাড়া দিবস উপলক্ষে তেলিয়াপাড়া চা বাগান স্মৃতিসৌধ প্রাঙ্গণে অনুষ্ঠিত মুক্তিযোদ্ধা জনতা মহাসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী এড. মাহবুব আলী উপরোক্ত কথা বলেন। মহাসমাবেশে সভাপতিত্ব করেন হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক ফজলুল জাহিদ পাবেল। জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার এড. মোহাম্মদ আলী পাঠানের পরিচালনায় এতে বিশেষ অতিথি ছিলেন সাবেক সেনা প্রধান ৩নং সেক্টর কমান্ডার কেএম শফিউল্লাহ, মেজর জেনারেল অবঃ হেলাল মুর্শেদ খান, শাহনেওয়াজ মিলাদ গাজী এমপি, নরসিংদী জেলা প্রশাসক সৈয়দা ফারজানা কাউনাইন, ঢাকা মহানগর মুক্তিযোদ্ধা সংসদের সভাপতি আমির হোসেন, নরসিংদীর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আঃ মোতালেব, হবিগঞ্জ পুলিশ সুপার মোহাম্মদ উল্লাহ, নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান ফজলুল হক চৌধুরী সেলিম, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের কেন্দ্রীয় কমিটির সভাপতি শেখ আতিকুল বাবু, মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শ্রীমতি মল্লিকা দে প্রমুখ।
বিশেষ অতিথির বক্তব্যে সাবেক সেনা প্রধান কেএম শফিউল্লাহ বলেন, ১৯৭১ সালের ১৮ মার্চ জয়দেবপুর থেকে ইষ্ট বেঙ্গল রেজিমেন্টের একদল সৈন্যবাহিনী নিয়ে ২৮ মার্চ ভারত সীমান্তবর্তী তেলিয়াপাড়া চা বাগানে আসেন। বঙ্গবন্ধুর নির্দেশে ৪ এপ্রিল তেলিয়াপাড়া চা বাগান বাংলোতে ইষ্ট বেঙ্গল রেজিমেন্টের সামরিক কর্মকর্তাদের বৈঠক করে যুদ্ধ শুরু করেন। তিনি বলেন, স্বাধীনতা যুদ্ধে তেলিয়াপাড়ার ভূমিকা ঐতিহাসিক। ওই স্থানটিকে নতুন প্রজন্মের জন্য ইতিহাস শিক্ষার জন্য সংরক্ষণ করে জাতীয় স্বীকৃতি এবং ম্যানেজার বাংলোটিকে জাদুঘর ঘোষণা করে মুক্তিযুদ্ধের বিভিন্ন স্মৃতি সংরক্ষণ করে রাখা প্রয়োজন। বিশেষ অতিথির বক্তব্যে মেজর জেনারেল অবঃ হেলাল মুর্শেদ খান বলেন, ৪ এপ্রিল মুক্তিযুদ্ধের প্রথম বৈঠক হয়েছিল তেলিয়াপাড়া চা বাগান বাংলোতে। ওই স্থানটিকে ইতিহাসের পাতায় ধরে রাখার জন্য মুক্তিযুদ্ধের যুদ্ধক্ষেত্র সংরক্ষণ স্থান হিসেবে ঘোষণা করতে হবে।