Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

সম্মানী ভাতা স্থগিত রাখার অভিযোগ ॥ নবীগঞ্জের ইউএনও ও সমাজসেবা কর্মকর্তার বিরুদ্ধে মুক্তিযোদ্ধার মামলা

ছনি চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ সম্মানী ভাতা স্থগিত করার অভিযোগে নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ তৌহিদ বিন হাসান এবং সমাজসেবা কর্মকর্তা মোঃ আব্দুর নুরের বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে। গত মঙ্গলবার সহকারী জজ আদালতে মামলাটি দায়ের করেছেন নবীগঞ্জ উপজেলার সাতাইহাল গ্রামের মুক্তিযোদ্ধা নূর উদ্দিন আহমেদ (বীর প্রতীক)।
মামলার বিবরণে প্রকাশ, মহান স্বাধীনতা যুদ্ধে সম্মুখযোদ্ধা হিসেবে কৃতিত্ব রাখায় নূর উদ্দিন আহমেদকে বীরপ্রতীক খেতাব দিয়েছে রাষ্ট্র্র। একজন মুক্তিযোদ্ধা হিসেবে সমাজসেবা অধিদপ্তর এবং বীর প্রতীক খেতাবপ্রাপ্ত হওয়ায় তিনি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাষ্ট থেকে নিয়মিত সম্মানী ভাতা পেয়ে আসছেন। অন্যান্যবারের ন্যায় গত বছরের ১৬ আগষ্ট উপজেলার ৩০৪ জন মুক্তিযোদ্ধার সম্মানী ভাতার তালিকা উপজেলা সমাজসেবা কর্মকর্তার অফিস থেকে নবীগঞ্জ সোনালী ব্যাংকে প্রেরণ করা হয়। কিন্তু তালিকায় ৬৭ নম্বরে বাদীর নাম উল্লেখ করে ‘‘পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ভাতা বন্ধ থাকবে’’ বলে মন্তব্য থাকায় ব্যাংক কর্মকর্তা তাঁর ভাতা প্রদানে অপারগতা প্রকাশ করেন। একইভাবে পরবর্তী সম্মানী ভাতার তালিকায় অনুরূপ মন্তব্য থাকায় মুক্তিযোদ্ধা নূর উদ্দিন ভাতা ও ঈদ বোনাস থেকে বঞ্চিত রয়েছেন।
এ ব্যাপারে বাদী নূর উদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সমাজ সেবা কর্মকর্তার সাথে যোগাযোগ করলে তারা একে অপরের উপর দায়ভার চাপিয়ে নিজেদের দায়মুক্ত করার চেষ্টা করেন।
মামলায় বলা হয়, একজন মুক্তিযোদ্ধা সম্মানী ভাতার পাশাপশি তার ‘খেতাবী’ ভাতা পাবেন না মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় হতে জারীকৃত এ পর্যন্ত কোন পরিপত্রে তা উল্লেখ না থাকা সত্বেও উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা সমাজসেবা কর্মকর্তা ক্ষমতার অপব্যবহার করছেন। নূর উদ্দিন বীর প্রতীক এ পর্যন্ত ৭৫ হাজার টাকা বঞ্চিত হয়েছেন বলে মামলায় উল্লেখ করেন। তিনি উল্লেখ করেন তাঁর সম খেতাবধারী দেশের বিভিন্ন স্থানে থাকা মুুক্তিযোদ্ধাগণ (নাম উল্লেখ করে) মুক্তিযোদ্ধ্ াকল্যাণ ট্রাষ্ট ও সমাজ সেবা অধিদপ্তর থেকে প্রদত্ত ভাতা গ্রহন করছেন। এ ক্ষেত্রে বিবাদীগণের বৈষম্যমূলক ও ন্যায় নীতি পরিপন্থি আচরণের কারনে সম্মানী ভাতা ও ঈদ বোনাস থেকে তাকে বঞ্চিত রয়েছেন বলে বাদি মনে করেন। এদিকে উপজেলা নির্বাহী অফিসার তৌহিদ বিন হাসান এর মোবাইলে যোগাযোগ করা হলে তিনি বলেন, ২০১৬ সালের মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের পরিপত্রে একজন মুক্তিযোদ্ধা একাধিক সম্মানী ভাতা গ্রহন করতে পারবেন না বলে উল্লেখ করা হয়েছে। এ প্রেক্ষিতে জেলা প্রশাসকের সমন্বয়ে গঠিত কমিটি তাঁর ভাতা স্থগিত করেছে।