Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

আজ ঐতিহাসিক ৭ই মার্চ

এক্সপ্রেস ডেস্ক ॥ রেসকোর্স ময়দানে ৭ মার্চ বিকেল ৩টায় বঙ্গবন্ধুর ভাষণ দেয়ার কথা ছিল। তিনি এলেন নির্ধারিত সময়ের ৪৫ মিনিট পর। এই সময়ের মধ্যে আওয়ামী লীগ নেতা- আব্দুর রাজ্জাক, তোফায়েল আহমেদ, আ.স.ম. আবদুর রব সংগ্রামী জনতাদের জানিয়ে দিয়েছিলেন- গত কয়েকদিন কোথায় কতজন বীর বাঙালি শহীদ হয়েছেন। ওই দিন অসংখ্য মানুষ সভায় যোগ দিয়েছিলেন। তাদের হাতে ছিল বাঁশের লাঠি আর তীর-ধনুক। যেন যুদ্ধ আসন্ন! যেন তারা জেনে গেছেন- এই সভায়ই ঘোষণা করা হবে মুক্তিযুদ্ধের! হাজার হাজার নারী সেদিন অংশ নিয়েছিলেন সভায়। তাদের ভিড় থেকে গান গেয়ে ওঠেন মনোয়ারা বিবি, ‘মরি হায়, দুঃখের সীমা নাই, সোনার বাংলা শ্মশান হইল পরান ফাইডা যায়’।
পুরো মাঠ লোকে লোকারণ্য। সেই সময় প্ল্যান্ট প্রোটেকশনের একটি বিমান জনসভার বেশ উপর দিয়ে উড়ে যায়। সমাগত লোক সেদিকেই লাঠি ছুঁড়ে মারেন। কেউ কেউ অনুমান করেন, ওই বিমানেই টিক্কা খান আছেন। বিমান উড়ে চলে যায় দূরে। সাদা ধবধবে পাজামা-পাঞ্জাবী আর কলো মুজিবকোট গায়ে দিয়ে মঞ্চে আসেন শেখ মুজিবুর রহমান। তার হাতে পাইপ। মঞ্চে তাকে দেখার সঙ্গে সঙ্গে লাখ লাখ মানুষ স্লোগান দিয়ে ওঠেন ‘তোমার নেতা, আমার নেতা শেখ মুজিব, শেখ মুজিব’, ‘পদ্মা-মেঘনা-যমুনা, তোমার আমার ঠিকানা’।
বঙ্গবন্ধু কালো মোটা ফ্রেমের চশমাটা খুলে ঢালু টেবিলে রাখলেন। ধীরভাবে, স্বভাবসিদ্ধ গম্ভীর কণ্ঠে শুরু করলেন- ‘ভাইয়েরা আমার। আজ দুঃখভারাক্রান্ত মন নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আপনারা সবই জানেন, সবই বোঝেন, এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম। এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। জয় বাংলা’।
ধীরে শুরু হওয়া বঙ্গবন্ধুর ভাষণটি কিছু সময়ের মধ্যেই যেন ঝড়ের গতি পেয়ে যায়। সন্ধ্যার পর রেডিও স্টেশন, লনে অজ্ঞাতরা বোমা ছুঁড়ে দেয়। এরপর রেডিও মাধ্যমে সম্প্রচার বন্ধ থাকে পরদিন সকাল পর্যন্ত।
আন্দোলনের জন্য প্রস্তুত হওয়া, পাক-সেনাদের প্রতিরোধ করা, বাঙালির ঘরে ঘরে উড়তে শুরু করলো কালো পতাকার সঙ্গে স্বাধীন বাংলাদেশের পতাকা।
তথ্যসূত্র ঃ একাত্তরের দিনগুলি, জাহানারা ইমাম। অসহযোগ আন্দোলন একাত্তর, রশীদ হায়দার। মুক্তিযুদ্ধের ইতিহাস- মুহম্মদ জাফর ইকবাল।