Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলীর বাঁধ পরিদর্শন ॥ খোয়াই নদীর শহর প্রতিরক্ষা বাঁধের ধ্বস মেরামতের উদ্যোগ

স্টাফ রিপোর্টার ॥ শহরের কামড়াপুর অংশে খোয়াই নদীর শহর প্রতিরক্ষা বাঁধের ধ্বস মেরামতের উদ্যোগে নিয়েছে পানি উন্নয়ন বোর্ড। আগামী ১ সপ্তাহের মধ্যে ধ্বসে যাওয়া বাঁধসহ ক্ষতিগ্রস্থ বাঁধ সংস্কার হবে বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী নিজামুল হক ভূইয়া।
গতকাল দৈনিক হবিগঞ্জ এক্সপ্রেস পত্রিকায় খোয়াই নদীর প্রতিরক্ষা বাঁধে ধ্বসের সংবাদ প্রকাশিত হয়। এর প্রেক্ষিতে গতকাল দুপুরে কামড়াপুর পয়েন্টে ধ্বসে যাওয়া বাঁধটি পরিদর্শনে আসেন পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী সহ উর্ধ্বতন কর্মকর্তারা।
এ সময় প্রধান প্রকৌশলী জানান, বর্ষা মৌসুম শুরুর পূর্বেই ধ্বসের মেরামত কাজ শেষ হবে। তিনি বলেন, বাঁধের ভিতরে ও বাঁধের উপর অবৈধ দখলদাররা স্থাপনা নির্মাণ করায় বাঁধটি ক্ষতিগ্রস্থ হচ্ছে। তিনি এসব অধৈব স্থাপনা উচ্ছেদে উদ্যোগ নেয়ার কথা জানান। তিনি বলেন, বাঁধের পাশের বাসিন্দারা সচেতন হলে বাঁধটি রক্ষা পাবে। তাদের অসচেতনতায় দিন দিন বাঁধটি ঝুঁকির মধ্যে পড়েছে। প্রধান প্রকৌশলী শহরবাসীকে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়ে বলেন, পানি উন্নয়ন বোর্ড এ বিষয়ে অবগত রয়েছে। যথা সময়ে ক্ষতিগ্রস্থ বাঁধের সংস্কার কাজ শেষ করা হবে।
এ সময় হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তৌহিদুল ইসলাম, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি মোহাম্মদ নাহিজ, হবিগঞ্জ জেলা সাংবাদিক ফোরাম সভাপতি শাকিল চৌধুরী, ব্যবসায়ী রাজন আহমেদসহ এলাকার লোকজন উপস্থিত ছিলেন। পরে প্রধান প্রকৌশলী নিজামুল হক ভূইয়া জেলা প্রশাসক মাহমুদুল কবির মুরাদ এর সাথে তাঁর কার্যালয়ে সাক্ষাত করে খোয়াই বাঁধের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। এ সময় জেলা প্রশাসক তাঁর পক্ষ থেকে বাঁধ সংস্কারে নেয়া বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে প্রধান প্রকৌশলীকে জানান এবং দ্রুত বাঁধটি সংস্কারের ব্যবস্থা গ্রহণে উদ্যোগ নিতে বলেন। জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ বলেন, বিষয়টি অত্যান্ত স্পর্স কাতর। জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রায় ৬ মাস পূর্বে বাঁধ মেরামতের বরাদ্দ চেয়ে মন্ত্রণালয়সহ পানি উন্নয়ন বোর্ডের উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট পত্র দেয়া ছাড়াও পানি মন্ত্রণালয়ের সচিবকে নিয়ে সরেজমিনে বাঁধ পরিদর্শন করা হয়। তিনি বাঁধের উপর অবৈধ স্থাপনা উচ্ছেদসহ সার্বিক বিষয়ে সর্বোচ্চ সহযোগিতা প্রদানের আশ্বাস দেন প্রধান প্রকৌশলীকে।
উল্লেখ্য, গত নভেম্বর মাসে খোয়াই নদীর কামড়াপুর অংশে প্রায় ৩৫০ ফুট লম্বা ধ্বস নামে। এর পর থেকে পানি উন্নয়ন বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তারা দফায় দফায় ঘটনাস্থল পরিদর্শন করলেও সংস্কারের কোন উদ্যোগ না নেওয়ায় শহরবাসী ছিল আতংঙ্কের মধ্যে।