Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

যক্ষ্মারোগ নিয়ন্ত্রণে সামাজিক আন্দোলনের কোন বিকল্প নেই

স্টাফ রিপোর্টার ॥ যক্ষ্মা রোগে ঝুঁকিপূর্ণ বিশ্বের শীর্ষ ২২ দেশের মধ্যে ৬ষ্ঠ অবস্থানে বাংলাদেশ। বছরে সারাদেশে প্রতি ১ লাখে প্রাণ হারাচ্ছেন ২২১ জন রোগী। সচেতনতার অভাবে প্রতি বছর সনাক্তের বাইরেই থেকে যাচ্ছেন প্রায় ৯৪ হাজার আক্রান্ত লোক। ঝুঁকিপূর্ণের তালিকায় বাংলাদেশের মধ্যে সিলেট বিভাগে রয়েছে ১ম স্থানে। তবে এই রোগের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে পারলে অনেকটা নিয়ন্ত্রণ সম্ভব।
বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত হবিগঞ্জ প্রেসক্লাবের হলরুমে বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি নাটাবের আয়োজনে এক মতবিনিময় সভায় এই তথ্য জানানো হয়।
এ সময় বলা হয়, সিলেট বিভগের মধ্যে হবিগঞ্জ জেলা যক্ষ্মা রোগে আক্রান্তের দিক দিয়ে ২য়। এর মধ্যে বেশি আক্রান্ত হচ্ছেন চা শ্রমিক জনগোষ্ঠি। হীড বাংলাদেশের আনুমানিক তথ্য অনুযায়ী হবিগঞ্জে দিন দিন বেড়ে যাচ্ছে যক্ষ্মা রোগীর সংখ্যা। ২০১৩ সনে এই জেলায় সনাক্ত হয়েছিল ২ হাজার ৭৩৪ জন। যা ২০১৮ সনে এসে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৯ জনে। বক্তারা বলেন, যক্ষ্মা নিয়ন্ত্রণে সরকারের পাশাপাশি সারাদেশে ২২টি এনজিও কাজ করে যাচ্ছে। বিনামূল্যে প্রদান করা হচ্ছে চিকিৎসা ও ওষুধ। তবে ওষুধের সম্পূর্ণ কোর্স গ্রহণ না করায় অনেক রোগী সুস্থ হয়ে উঠছেন না। যেহেতু এই রোগ বাতাসের মাধ্যমে ছড়ায়, তাই সম্পূর্ণরূপে যক্ষ্মামুক্ত হওয়া সম্ভব নয়। তবে এর বিরুদ্ধে সঠিকভাবে সামাজিক আন্দোলন গড়ে তুলতে পাড়লে অনেক কমিয়ে আনা সম্ভব। তাই সকলকে এ বিষয়ে সচেতন করে তুলতে হবে।
নাটাব জেলা কমিটির সভাপতি ও সাবেক পৌর চেয়ারম্যান শহীদ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি’র বক্তৃতা করেন ভারপ্রাপ্ত ডেপুটি সিভিল সার্জন ডাঃ মুখলেছুর রহমান উজ্জ্বল। অন্যান্যের মাঝে সাধারণ সম্পাদক এডভোকেট রুহুল হাসান শরীফ, হবিগঞ্জ প্রেসক্লাব সাধারণ সম্পাদক সৈয়দ এখলাছুর রহমান খোকন, হবিগঞ্জ আধুনিক জেলা সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ দেবাশীষ দাশ, হীড বাংলাদেশের প্রতিনিধি মোশাররফুল হক প্রমুখ বক্তৃতা করেন। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন নাটাব হবিগঞ্জের ফিল্ড সুপারভাইজার সুমন চৌধুরী।