Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বৃন্দাবন কলেজের ৩ এইচএসসি পরীক্ষার্থী বহিষ্কার ও মোবাইল জব্ধ করায় ॥ মহিলা কলেজে হামলা ভাংচুর আন্দোলনে শিক্ষক ও শিক্ষার্থীরা

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ সরকারি মহিলা কলেজ কেন্দ্রে ৩ এইচএসসি পরীক্ষার্থীকে নকলের দায়ে বহিষ্কার ও পরীক্ষার্থীদের নিকট থেকে মোবাইল ফোন জব্ধ করায় কলেজের একডেমিক ভবন, প্রাইভেট কার ভাংচুর করেছে একদল ছাত্র। এ সময় কয়েকজন শিক্ষককে লাঞ্ছিত করা হয়। এ ঘটনার প্রতিবাদে কলেজ শিক্ষক পরিষদ এক জরুরী সভায় মিলিত হয়ে আগামী ১৬ এপ্রিলের মধ্যে হামলাকারীদের গ্রেফতার করা না হলে ১৭ এপ্রিল থেকে অনুষ্ঠিত এইসএসসি পরীক্ষা গ্রহণে থেকে বিরত থাকার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
শিক্ষক ও পরীক্ষার্থী সূত্রে জানা যায়, ইদানিং মোবাইলের মাধ্যমে নকল প্রবণতা চালু হওয়ায় পরীক্ষার হলে মোবাইল নিষিদ্ধ করা হয়। এর প্রেক্ষিতে গতকাল বৃহষ্পতিবার সকালে এইসএসসির ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা শুরুর পূর্বেই পরীক্ষার্থীদের নিয়ে আসা প্রায় অর্ধশত মোবাইল জব্দ করা হয়। এতে কয়েকজন পরীক্ষার্থী ক্ষুব্ধ হয়ে উঠেন। এদিকে পরীক্ষা চলাকালে নকলের দায়ে ইশরাত জাহান শেফা, আব্দুল কাদির ও কৃষ্ণধন চৌধুরী নামে ৩পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। পরীক্ষা শেষ হওয়ার পর বহি®কৃত ৩ জন ও জব্দকৃত মোবাইলের ব্যবহারকারী পরীক্ষার্থী কলেজের বাহিরে সংঘবদ্ধ হয়। পরে ছাত্র নেতা বাদল ও রাসেলের নেতৃত্বে বহিরাগতসহ ৪০/৫০ জন মহিলা কলেজে প্রবেশ করে। এরা প্রথমেই ৩জনকে বহিষ্কার ও মোবাইল জব্দ করার জন্য শিক্ষকদের অকথ্য ভাষায় গালমন্দ ও প্রভাষক মোঃ আবু তাহের এবং এ কে এম হাবিবুর রহমানকে লাঞ্ছিত করে। এক পর্যায়ে তারা মহিলা কলেজের একাডেমিক ভবন, কাশ রুম, অধ্যক্ষের কার্যালয়, পার্শ্ববর্তী উচ্চ বালিক বিদ্যালয়ের দরজা-জানালা ও আসবাবপত্র ভাংচুর করে। এ সময় কলেজ ক্যাম্পাসে পার্কিং করা প্রভাষক এ কে এম হাবিবুর রহমানের প্রাইভেট কারটির সমুদয় গাস ভাংচুর করা হয়। ভাংচুর শেষে এরা চলে চলে যায়। খবর পেয়ে সদর থানার অফিসার ইনচার্জ মোজাম্মেল হক ঘটনাস্থলে ছুটে আসেন।
এদিকে এ ঘটনার প্রতিবাদে হবিগঞ্জ সরকারি মহিলা কলেজ শিক্ষক পরিষদ এক জরুরী সভায় মিলিত হন। কলেজের অধ্যক্ষ জাহান আরা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, পরীক্ষা কমিটির আহবায়ক মোঃ আবু তাহের, এস এম ইলিয়াছ, এ কে এম হাবিবুর রহমান, বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক সরোয়ার আলম। সভায় হামলা ও ভাংচুরের সাথে জড়িতদের আগামী ১৬ এপ্রিলের মধ্যে গ্রেফতারের দাবি জানানো হয়। অন্যথায় ১৭ এপ্রিল থেকে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষা গ্রহণ থেকে শিক্ষকরা বিরত থাকার সিদ্ধান্ত গ্রহণ করেন। এছাড়া ঘটনার ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ ও জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়।
এদিকে জানা গেছে সরকারি মহিলা কলেজ ও উচ্চ বালিকা বিদ্যালয়ে হামলা ও ভাংচুরের প্রতিবাদে দু’শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রীরা ঘটনার পর বিক্ষোভ প্রদর্শন করে। তারা এ ঘটনার প্রতিবাদে আগামী শনিবার মানববন্ধনের কর্মসূচী ঘোষণা করে।
হামলা ও ভাংচুরের ঘটনার সাথে ছাত্রলীগ জড়িত বলে একটি সূত্র দাবী করে। এ ব্যাপারে জেলা ছাত্রলীগের সভাপতি মোস্তফা কামাল আজাদ রাসেলের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ছাত্রলীগের কেউ এ ঘটনার সাথে জড়িত নয়। আর যারা বহিষ্কার হয়েছে তারাও ছাত্রলীগের কর্মী নয়। তিনি জানান সাধারণ ছাত্ররা এ ঘটনা ঘটিয়েছে।
এ ব্যাপারে কলেজের অধ্যক্ষ জাহান আরা খাতুন জানান, নকলের দায়ে ৩ পরীক্ষার্থীকে বহিষ্কার ও নকল রোধে পরীক্ষার্থীদের প্রায় ৫০টি মোবাইল ফোন জব্দ করা হয়েছে। এ ঘটনার জন্য সন্ত্রাসীরা হামলা চালিয়েছে। ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে।