Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বানিয়াচং ও আজমিরীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকট

স্টাফ রিপোর্টার ॥ আজমিরীগঞ্জ উপজেলাবাসীর স্বাস্থ্য সেবা জরার্জীণ অবস্থায় চলছে। স্বাস্থ্য সেবা না পাওয়ায় এবং গর্ভবতী মায়েদের মাতৃত্বকালীন স্বাস্থ্য সেবা সম্পর্কে সঠিক জ্ঞান না থাকায় মৃত্যু ঝুকিও বাড়ছে এসব এলাকায়। এছাড়াও জেলা সদরের সাথে এলাকার এখনও সড়ক যোগাযোগ ব্যবস্থা খুব একটা ভাল নয়। ফলে গর্ভবতী নারীদের প্রসবকালীন সময়ে জেলা সদর হাসপাতালে আনা একরকম অসম্ভব। অনেক সময় দেখা গেছে গর্ভবতী নারীদের হাসপাতালে নিয়ে আসার পথেই সন্তান প্রসব হয়ে যাচ্ছে। আবার অনেক ক্ষেত্রে মৃত্যুর কোলে ঢলে পড়েছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, মাত্র ১ জন চিকিৎসক দিয়ে চলছে আজমিরীগঞ্জ উপজেলার একমাত্র স্বাস্থ্য কমপ্লেক্স। এছাড়াও নার্সসহ প্রয়োজনীয় জনবল সংকটের কারণে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে উপজেলাবাসী। অনেক রোগীই দ্রুত চিকিৎসা না পাওয়ার কারনে মৃত্যুর কোলে ঢলে পড়ছে। যার কারণে মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে তারা।
উর্ধ্বতন পক্ষের সাথে খোঁজ নিয়ে দেখা যায়, আজমিরীগঞ্জের ১ লাখ ২০ হাজার জনসাধারনের চিকিৎসার জন্য বর্তমানে ১ জন ডাক্তার ও ৫ জন নার্স রয়েছে উপজেলা স্বাস্থ্যকমপেক্সটিতে। ৮ জন মেডিক্যাল অফিসারের পদ থাকলেও ১জন মেডিক্যাল অফিসার ও ১৪ জন নার্সের বিপরীতে ৫ জন নার্স দিয়ে চিকিৎসা সেবা অব্যাহত রয়েছে। ৩১ শয্যার এ হাসপাতালটি দিন দিন রোগীর শুন্য হয়ে পড়ছে। এছাড়াও অপারেশন থিয়েটার বন্ধ রয়েছে কত বছর ধরে তা সঠিকভাবে বলতে পারছেন না কর্তৃৃপক্ষ।
কোন মতে আউটডোরের চিকিৎসা সেবা চলছে প্রতিনিয়ত। উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে কোন জঠিল রোগী নিয়ে গেলে ডাক্তার না থাকার কারণে যেতে হচ্ছে জেলা সদর হাসপাতালে বা সিলেট এম এ জি ওসমানীতে। এক্সরে মেশিনসহ আরো বাকীসব যন্ত্রপাতির বিকল হয়ে পড়ছে তেমনি হাসপাতালের নিজেও এক ধরণের বিকল অবস্থা। এক কথায় কোন মতে গরু গাড়ির মত ঠেলে চলছে হাসপাতালটির চিকিৎসার কার্যক্রম।
হাসপাতাল সূত্রে জানা যায়, হাসপাতালে গাইনী, মেডিসিন, এনেস্থেসিয়া, সার্জারী, ডেন্টাল সার্জন বিশেষজ্ঞ ডাক্তার নেই। এছাড়া নার্সিং সিনিয়র সুপার ভাইজার, সিনিয়র স্টাফ নার্স, স্যানিটারী ইন্সপেক্টর, ফার্মাসিস্ট, মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাবরেটরী), মেডিকেল টেকনোলজিস্ট (ডেন্টাল), মেডিকেল টেকনোলজিস্ট (রেডিওগ্রাফী), মেডিকেল টেকনোলজিস্ট (ইপিআই), পরিসংখ্যানবিদ, ভান্ডার রক্ষক, সহকারী স্বাস্থ পরিদর্শক, ক্যাশিয়ার, সহকারী নার্সসহ নৈশ্য প্রহরীসহ একাধিক পদ শূন্য রয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ বলছে এ বিষয়ে জেলা সিভিল সার্জন বরাবরে শুণ্য পদ পুরণে বার বার আবেদন করলেও তার কোন সাড়া পাওয়া যায় না।
হাসপাতালের সিনিয়র নার্স জোস্না জানান, স্বাস্থ্য কমপ্লেক্সে ১৪ জন নার্সের বিপরীত আছে মাত্র ৫ জন এর মধ্যে অনেকই অসুস্থ আবার কেউ কেউ ছুটিতে থাকতে হচ্ছে যে কারনে আমাদের চিকিৎসা দিতে হিমশীম খেতে হচ্ছে। তিনি বলেন, প্রতিটি মানুষের বিশ্রামের প্রয়োজন আছে। একজন নার্স দিনে-রাতে ২৪ ঘন্টা কাজ করা সম্ভব না। তারপরও আমরা সাধ্যমতে চিকিৎসা দেয়ার চেষ্টা করছি। তবে এখানে আরও নার্স ও ডাক্তারদের সংখ্যা বাড়ালে পর্যপ্ত পরিমান সেবা দেয়া সম্ভব হত।
হাসপাতালের একমাত্র মেডিকেল অফিসার ডাঃ মহিউদ্দিন আনসারী জানান, আমি দিন রাতে একাই চিকিৎসা দিয়ে যাচ্ছি। একজন চিকিৎকের বিশ্রামের প্রয়োজন আছে। ২৪ ঘন্টা কাজ করতে করতে অনেকটা অসুস্থ হয়ে যাচ্ছি আমি নিজেই। তিনি বলেন অন্তত পক্ষে আরো ২ জন চিকিৎসক দেয়া হলে কিছুটা হলেও চিকিৎসা দেয়া সম্ভব হবে। আমাদের স্বাস্থ্যকমপ্লেক্সটিতে গাইনী বিভাগে কোন ডাক্তার না থাকায় ওই বিভাগের সব রোগীদের আমার জেলা সদর হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দিয়ে পাঠিয়ে দেই। আজরিমীগঞ্জ উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নগেন্দ্র কুমার দাশ জানান, হাসপাতালের চিকিৎসক ও নার্স সংকটের বিষয়য়ে একাধিকবার সিভিল সার্জন অফিসসহ পরিচালকের কাছে চিঠি দেয়া হয়েছে। শুধু আশ্বাস দেয়া হচ্ছে। কাজের কাজ কিছুই হচ্ছে না। তাই অনতি বিলম্ববে যদি হাসপাতালে পর্যাপ্ত পরিমান ডাক্তার ও নার্স নিয়োগ দেয়া যায় তা হলে হয়’ত কিছুটা হলেও স্বাস্থ্যসেবা পাবে ওইসব এলাকার নারীরা। এছাড়াও বানিয়াচং উপজেলার স্বাস্থ্যকমপ্লেক্সটির একই অবস্থা। বানিয়াচং উপজেলার মুরাদপুর গ্রামের কামরুল ইসলাম এ প্রতিবেদককে জানান, সম্প্রতি তার বোন মোছাঃ কেলু আক্তারের প্রসব ব্যাথা শুরু হলে তারা তাকে নিয়ে হবিগঞ্জের উদ্দেশ্যে রওয়ানা হয়। যোগযোগ ব্যবস্থা ভাল না থাকায় (গাড়ি না থাকার) ফলে টেলার গাড়ি দিয়ে পায়ে হেটে রওয়ানা হয়। পথিমধ্যে তার অবস্থার অবনতি হলে রাস্তায়ই মৃত্যুর কোলে ঢলে পড়ে সে। তিনি আক্ষেপ করে আরও জানান, যদি আমাদের ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সে ভাল চিকিৎসার ব্যবস্থা থাকত তা হলে হয়’ত তার বোনকে এভাবে জীবন দিতে হত না। তাই তার বোনের মত যেন আর কারো জীবন এভাবে না দিতে হয় সে জন্য তিনি প্রতিটি ইউনিয়নে ইউনিয়নে স্বাস্থ্যকপ্লেক্সের পাশাপাশি গাইনী বিভাগে প্রতিনিয়ত ডাক্তার থাকার জন্য সংশ্লিষ্ট বিভাগের প্রতি অনুরোধ জানান।