Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

মুড়ারবন্দ সৈয়দ নাসির উদ্দিন (রঃ) এর ৩ দিন ব্যাপী ওরস শুরু

আজিজুল ইসলাম সজীব ॥ চুনারুঘাটের মুড়ারবন্দে হযরত সৈয়দ নাসির উদ্দিন (রাঃ) সহ ১২০ আউলিয়ার ৩দিন ব্যাপী বাৎসরিক ওরস শুরু হয়েছে। গতকাল রবিবার থেকে ৬৯৮তম বাৎষকির ওরস মোবারক শুরু হয়। এ উপলক্ষে মুড়ারবন্দে বাংলার ঐতিহ্যবাহী আকর্ষণ পল্লী এ মেলা বসেছে। মেলায় দুর-দুরান্ত থেকে লোকজন পরসা নিয়ে বসেছেন।
মেলার বিশেষ আকর্ষণ হিসেবে চলে সার্কাস, যাত্রা, নাগর দোলা, মটোরসাইকেল, কারগাড়ি ঘোরান খেলা। পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হয় ওরস অনুষ্ঠান। সারারাত ধরে চলে ভক্তদের জিকির আজগার, সামা কাওয়ালী। পাপ মোচনের জন্য পুণ্য লাভের আশায় দেশে ও বিদেশের বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার নারী-পুরুষ আসে পবিত্র ওরশ মোবারকে।
দূরবর্তী অঞ্চল থেকে আগতরা অস্থায়ী আশ্রয়ে, কেউ আত্মীয় স্বজনদের বাড়িতে, স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের বারান্দায় অবস্থান নেন।
দূর-দূরান্ত থেকে হাজার হাজার নারী পুরুষ আসে মেলা দেখা ও আনন্দ উপাভোগ করার জন্য। মেলা উপলক্ষে বিভিন্ন রকমের পণ্য ব্যবসায়ী ছোট-বড় সব মিলিয়ে হাজারো দোকানী তাদের পসরা সাজিয়ে বসে মেলায় বেচাকেনা করার জন্য। গভীর রাত পর্যন্ত সকল পণ্যই বেচাকেনা হয়।
মেলাই পাওয়া যাচ্ছে সব ধরনে মিষ্টি, বাচ্চাদের খেলনা, মনোহারি সামগ্রী, লোহা জাত দ্রব্য, কাঠের আলনা, চেয়ার, টেবিল, খাট, ড্রেসিং টেবিল, পালঙ্ক, সুকেচ, মাটির হাড়ি পাতিল, প্রসাধনী সামগ্রী, মাংস, বেকারী দ্রব্যাদি, শামুকের মালা, কাঠের সামগ্রী, বেলুন, বাঁশি এছাড়া ছবির দোকান, খাবার হোটেল, সদর ঘাটের পান, চা স্টল প্রভৃতি।
মাজারের প্রধান গেটের দু-সারিতে বসে কসমেটিকসসহ বিভিন্ন রকমের খেলনা জাতীয় পণ্য ব্যবসায়ীরা। বাঁশ, বেত, স্টিল ও কাঠের তৈরী জিনিসের অপূর্ব সমারোহে বাঘার কলেজ মাঠ পরিপূর্ণ হয়। মাটির তৈরী ও লোহার ব্যবহার্য দ্রব্যাদিসহ বাচ্চাদের খেলনা সামগ্রী বিক্রেতারা বসে হযরত শাহশের আলী (রঃ) এর মাজারের চারপাশে। মৃৎ শিল্পীরা মেলায় নিয়ে আসে মাটির তৈরী বিচিত্রময় জিনিসপত্র। ঈদের নামায আদায়ের পর ঈদগা মাঠে বসে হরেক রকমের দোকান। বাঘা তেঁতুলতলা মাঠে সার্কাস, সাংস্কৃতিকসহ বিভিন্ন আকর্ষণীয় খেলা দেখানো হয়।