Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বাহুবলের শচীঅঙ্গণে কুমারী পূজায় ভক্তদের ঢল

SONY DSC

স্টাফ রিপোর্টার ॥ ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বাহুবলে কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বাহুবল উপজেলার জয়পুরে অবস্থিত সনাতন ধর্মালম্বীদের তীর্থ স্থান শ্রী শ্রী শচী অঙ্গণে এই পুজা অনুষ্ঠিত হয়। হবিগঞ্জ জেলা ও আশপাশের এলাকা থেকে ৩ সহশ্রাধিক ভক্তবৃন্দ এসে জড়ো হন কুমারী পূজা উপলক্ষে। শ্রীমঙ্গলের সাতগাঁও এলাকার পীযূষ ভট্টাচার্য্যরে ১১ বছর বয়সী কন্যা প্রীতি ভট্টাচার্য্যকে কুমারী হিসেবে পূজিত করা হয়। বয়স অনুসারে তার নামকরণ করা হয় রুদ্ররাণী।
আয়োজকরা জানান, সকাল ১১টা থেকে শুরু হয়ে দুপুর ১২টার মাঝে শেষ হয় কুমারী পূজা। এ উপলক্ষে শচী অঙ্গণ ধামে আয়োজন করা হয় ব্যাপক অনুষ্ঠান।
বাহুবল পুজা উদযাপন পরিষদের সভাপতি নিরঞ্জন সাহা নিরু জানান, সকাল ১১টার দিকে ঢাক ঢোল ও শংখ বাজিয়ে উলুদ্ধনির মাধ্যমে কুমারীকে দেবী সাজিয়ে আনা হয় পূজার বেদীতে। বসানো হয় হয় সুসজ্জিত আসনে। এ সময় চারদিক মুখরিত হয় শংখ, উলুধ্বনি আর মায়ের স্তব-স্তুুতিতে। এরপর শুরু হয় পূজা অর্চনা। ১২টার মাঝে শেষ হয় সকল আনুষ্ঠানিকতার। এর আগে কুমারীকে স্নান করিয়ে নতুন কাপড় পরানো হয়। হাতে দেয়া হয় ফুল, কপালে সিঁদুরের তিলক এবং পায়ে আলতা। কুমাড়ি পূজায় পুরহিতের দায়িত্ব পালন করেন পান্না লাল গোস্বামী ও অভিজিৎ ভট্টাচার্য্য।
কুমারী পূজা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগ নেতা শাহ নেওয়াজ মিলাদ গাজী। এতে বক্তব্য রাখেন, নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান এডঃ মোঃ আলমগীর চৌধুরী, বাহুবল উপজেলা চেয়ারম্যান আব্দুল হাই, সহকারী কমিশনার (ভূমি) রফিকুল ইসলাম, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মাসুক আলী, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ তারা মিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা খানম, ইউপি চেয়ারম্যান সাইফুদ্দিন লিয়াকত, সাবেক ছাত্রলীগ নেতা আক্তারুজ্জামান নাসির, আব্দুল গফফার মিলাদ, মোঃ বশির আহমদ, জেলা পরিষদ সদস্য আলাউর রহমান সাহেদ, বাহুবল উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি মনোরঞ্জন রায়, সাধারণ সম্পাদক নিখিল সাহা, নেওয়াজ আহমেদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিকাশ চন্দ্র দেব।