Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জের দিনারপুর এলাকায় ছাত্র-ছাত্রীদের চরম বিড়ম্বনা

নবীগঞ্জ সংবাদদাতা ॥ নবীগঞ্জ উপজেলার দিনারপুর এলাকার শিক্ষার্থীসহ সাধারণ মানুষ সীমাহীন দুর্ভোগ নিয়ে যাতায়াত করছেন। লোকাল বাস চলাচল না করায় এই দুর্ভোগের কারণ হয়ে দেখা দিয়েছে। মহাসড়কে সিএনজিসহ ৩ চাকার গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা থাকা সত্বেও ঝুঁকি নিয়েই এসব বাহনে যাতায়াত করতে হচ্ছে বিস্তৃর্ণ ওই এলাকার শিক্ষার্থীসহ জনসাধারণকে।
এলাকাবাসীর সাথে আলাপ করে জানা গেছে, দেবপাড়া, গজনাইপুর ও পানিউমদা-এই ৩টি ইউনিয়নের প্রায় ৪০টি গ্রামে কয়েক লাখ মানুষের বসবাস। এলাকায় দিনারপুর উচ্চ বিদ্যালয়, দিনারপুর কলেজ দিনারপুর দাখিল মাদ্রাসা, পানিউমদা রাগীব-রাবেয়া স্কুল এন্ড কলেজসহ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এসব শিক্ষা প্রতিষ্ঠান মহাসড়কের পাশে অবস্থিত। এসব প্রতিষ্ঠানে প্রায় সাড়ে ৫ হাজার ছাত্র-ছাত্রী পড়ালেখা করছে। অনেকেই দূরদূরান্ত থেকে আসতে হচ্ছে। কিন্তু যাতায়াত সমস্যার কারণে শিক্ষার্থীদের পড়ালেখার পথে বাঁধা হয়ে দাড়িয়েছে। এক সময়ে ওই সড়কে লোকাল বাস চলাচল করত। তখন শিক্ষার্থীসহ এলাকাবাসী লোকাল বাসগুলোতে যাতায়াত করতে পারত। কয়েক মাস ধরে লোকাল বাস চলাচল বন্ধ হয়ে গেছে। ফলে স্থানীয়দের এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত কিংবা শিক্ষার্থীরা স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াত করা চরম কষ্টসাধ্য হয়ে পড়েছে। এতে করে শিক্ষার্থীদের পড়ালেখায় বিঘœ ঘটার পাশাপাশি জনসাধারনের চলাচলে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে।
ছাত্র-ছাত্রীরা অভিযোগ করে বলেন, ঢাকা-সিলেট মহাসড়কে দূরপাল্লার অনেক বাস আসে যায়। কিন্তু স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী দেখলে নিদিষ্ট ষ্ট্যান্ডে বাস থামেনা। এভাবে ঘণ্টার পর ঘণ্টা দাড়িয়ে থেকেও গাড়ির সন্ধান পাওয়া যায়না। পরিবহন সমস্যার কারণে অসংখ্য শিক্ষার্থী বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন নিষিদ্ধ যানবাহন সিএনজি (অটোরিকশা) করে যাতায়াত করে থাকেন। মহাসড়কের বিভিন্ন স্থানে হাইওয়ে পুলিশের চেক পোষ্ট থাকায় সিএনজিসহ ছোট যানবাহনগুলো পুলিশের তাড়ায় দুর্ঘটনার শিকার হচ্ছে। অনেক সময় প্রাণের ভয়ে সিএজিতে উঠছেনা ছাত্র-ছাত্রীরা। স্কুল কলেজে যাওয়ার সময় পার করে দিচ্ছেন মহাসড়কে দাড়িয়ে থেকে।
দিনারপুর উচ্চ বিদ্যালয়ের সাগর নামে এক শিক্ষার্থী বলেন, আমি বৈঠাখাল থেকে স্কুলে আসা যাওয়া করি। আমাদের বাড়ি থেকে মহাসড়কের দূরত্ব প্রায় ১১ কিলোমিটার। আবার মহাসড়ক থেকে স্কুলের রাস্তা আরো ৮ কিলোমিটার। বাড়ি থেকে বের হয়ে পায়ে হেটে গোপলার বাজার এসে অনেক সময়ই সিএনজি পাওয়া যায়না। ফলে স্কুলে যাওয়ার সময়টা রাস্তায় দাড়িয়ে থাকতে থাকতে চলে যায়।
দিনারপুর কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্রী ইসরাত জাহান চৌধুরী বলেন, প্রতিদিন আমরা ঘণ্টার পর ঘণ্টা দাড়াইয়া থাকি, কিন্তু গাড়ি মিলেনা কলেজে যাইতে-আইতে। গাড়ির জন্য আমরার অনেক কষ্ট করতে হয় ।
পানিউমদা রাগীব-রাবেয়া স্কুল এন্ড কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র শামসুদ্দিন বলেন, আমরা গাড়ির জন্য নিয়মিত ক্লাস ধরতে পারি না। এমন অভিযোগ হাজারো ছাত্র-ছাত্রীর। তারা দুর্ভোগ লাঘবে অতিদ্রুত লোকাল বাস চালু করার দাবি জানান।
এবিষয়ে দিনারপুর কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তনুজ রায় বলেন, কলেজে যাতায়াত অনেক বড় সমস্যার কারণ হয়ে দাড়িয়েছে। দ্রুত এব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি অনুরোধ জানাই।
উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ-বিন হাসান এর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, এবিষয়ে যদি কোনো অভিযোগ পাই তাহলে বাস মালিক সমিতির সঙ্গে কথা বলে এবিষয়ে যথাযথ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।