Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বানিয়াচঙ্গে মহিলা মেম্বারের স্বজনপ্রীতি ॥ ৫ জাঁ ও পাশের ঘরের ৩ মহিলা পেলেন মাতৃত্বকালীন ভাতা

স্টাফ রিপোর্টার ॥ বানিয়াচঙ্গের পইলাকান্দি ইউনিয়নের এক মহিলা মেম্বারের বদৌলতে তার স্বামীর আপন ৪ ভাইয়ের স্ত্রী, চাচাতো ভাইয়ের স্ত্রী ও পাশের ঘরের ৩ মহিলা মাতৃত্ব কালীন ভাতা কার্ড পেয়েছেন। এতে ৩ পরিবারের ৮জন মহিলা প্রত্যেকেই ৯ হাজার টাকা করে উত্তোলন করেছেন। এর মধ্যে নিঃসন্তান মহিলাও রয়েছে বলে সূত্র জানা গেছে। এ ব্যাপারে জেলা প্রশাসকের নিকট অভিযোগ দেয়া হয়েছে।
আলমনগর গ্রামের রজনী কান্ত দাস প্রদত্ত অভিযোগে উল্লেখ করে, দরিদ্র মা’র জন্য ‘মাতৃত্বকালীন ভাতা’ প্রকল্পের আওতায় আলমনগর গ্রামের হরকিশোর দাসের স্ত্রী পইলাকান্দি ইউনিয়নের ৭, ৮ ও ৯নং ওয়ার্ডের সংরক্ষিত আসনের মহিলা মেম্বার মালঞ্চ রানী দাস ‘মাতৃত্বকালীন’ ভাতার জন্য ৮ জন দরিদ্র মায়ের তালিকা প্রদান করেন। প্রদত্ত তালিকার ৮জন মহিলার মধ্যে মেম্বার মালঞ্চ দাসের স্বামীর হরকিশোর দাসের আপন ৪ ভাই তথা অভিখ]লাস দাসের স্ত্রী সুমাইয়া বালা দাস, রমন চন্দ্র দাসের স্ত্রী সোননাই বালা দাস, বিষ্ণু দাসের স্ত্রী নিঃসন্তান ঝরনা বালা দাস ও তরনী কান্ত দাসের স্ত্রী শেফালী রানী দাস, চাতাতো ভাই বুধাই দাসের স্ত্রী নিয়তি রানী দাস, পাশের বাড়ির একই পরিবারের রাম চরন দাসের স্ত্রী মৌসুমী বালা দাস, দেবেন্দ্র দাসের স্ত্রী প্রিয়বালা দাস ও শেম্বু দাসের স্ত্রী রেখা রানী দাস। গত ৬ আগষ্ট ও ৮জন সুজাতপুর কৃষি ব্যাংক থেকে ৯ হাজার টাকা করে ভাতা উত্তোলন করেন।
অভিযোগে বলা হয়, নিজের ব্যক্তিগত লাভের জন্য মেম্বার মালঞ্চ রানী দাস মাতৃত্বকারীন ভাতা পাওয়ার উপযোগি দরিদ্র মায়েদের নাম বাদ দিয়ে স্বজনপ্রীতির আশ্রয় নিয়ে তালিকা প্রদান করেছেন। এতে নিয়মনীতি অমান্য করে তালিকা প্রদান করেন। ওই তালিকায় শিশু সন্তান নেই, গর্ভবতী নয় এবং নিঃসন্তান মহিলার নাম রয়েছে। এতে সরকারের মহৎ উদ্দেশ্যকে জলাঞ্জলী দিয়েছে স্বজনপ্রীতির মাধ্যমে। অনেকে মাতৃত্বকালী ভাতা পাওয়ার সকল শর্ত বিদ্যমান থাকা সত্বেও মেম্বারের নিকট আবেদন নিবেদন করেও ওই দরিদ্র মহিলাদের নাম তালিকাভূক্ত করেননি।
এ ব্যাপারে তদন্ত সাপেক্ষে মহিলা মেম্বার মালঞ্চ রানী দাসের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসকের নিকট দাবী জানানো হয়।