Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

মাধবপুর সভাপতি ও প্রধান শিক্ষককে অপসারণের দাবিতে আহাম্মদপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষকদের ক্লাস বর্জন

মাধবপুর প্রতিনিধি ॥ মাধবপুর উপজেলার আহাম্মদপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও বাংলাদেশ ব্যাংকের সিলেট শাখার জয়েন্ট ডাইরেক্টর সৌকত আলী এবং বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে অর্থ আত্মসাত, দুর্নীতি ও স¦জনপ্রীতিসহ অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এ ব্যাপারে সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যানসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দিয়েছেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির ৫ জন সদস্য।
অভিযোগ সূত্রে জানা গেছে, ছাত্রভর্তি ও একাডেমিক স্বীকৃতিপ্রাপ্ত আহাম্মদপুর উচ্চ বিদ্যালয়ে গত এক বছর পূর্বে ম্যানেজিং কমিটির নির্বাচনের পর নির্বাচিত সদস্যগণ বিদ্যালয়ের সার্বিক উন্নয়নের স্বার্থে বাংলাদেশ ব্যাংক সিলেট শাখায় (সরকারী চাকুরীতে) কর্মরত জয়েন্ট ডাইরেক্টর মোঃ সৌকত আলীকে সভাপতি নির্বাচিত করেন। কিন্তু মোঃ সৌকত আলী সভাপতি নির্বাচিত হওয়ার পর গত ১ বছরেও বিধি মোতাবেক ম্যানেজিং কমিটির কোন সভা আহ্বান করেনি। এমনকি সভাপতি ও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকার বিধি বহির্ভূত মনগড়া কার্যকলাপের কারণে বিদ্যালয়ের লেখাপড়ার মানসহ সার্বিক উন্নয়ন কর্মকাণ্ড ক্রমশ স্থবির হয়ে পড়েছে। ফলে এসএসসি ২০১৮ এর ফলাফল ৩৩% এ নেমে এসেছে। প্রতিষ্টানের আর্থিক অনিয়ম, ফান্ডের অর্থ আত্মসাত, অস্বচ্ছতা, শিক্ষক নিয়োগে তালবাহানা, আইনানুগ সভা অনুষ্টানে অনীহাসহ গত এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ (মানবিক বিভাগে) ৩ হাজার ২শত টাকা করে আদায় ,ছাত্র-ছাত্রীদের নিকট থেকে উত্তোলিত মাসিক বেতন, ছাত্র-ছাত্রীদের নিকট থেকে অতিরিক্ত ভর্তি ফি আদায় করে ফান্ডে জমা না দিয়ে আত্মসাত করা হয়েছে। শিক্ষকদের হাতে লিখা প্রশ্নপ্রত্রে স্কুল পরীক্ষা গ্রহণের বিধান থাকলেও শিক্ষকদের ইচ্ছার বিরুদ্ধে প্রশ্নপ্রত্র কিনে এনে গত অর্ধবার্ষিকী পরীক্ষা গ্রহণে শিক্ষকদের বাধ্য করেন সভাপতি ও প্রধান শিক্ষক। বিদ্যালয়ের প্রশাসনিক কাজকর্মের ক্ষেত্রে সরকারী বিধিবিধান না মেনে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ও সভাপতি তাদের নিয়মে বিদ্যালয় পরিচালনা করেন। সভাপতি ও প্রধান শিক্ষক যোগসাজস করে কাল্পনিক ভাউচারের মাধ্যমে ফান্ডের টাকা আত্মসাতসহ তাদের বিরুদ্ধে অসংখ্য অভিযোগের কথা জানান অভিযোগকারি ম্যানেজিং কমিটির ৫ সদস্য। ম্যানেজিং কমিটির সদস্য বজলুর রহমান, আক্তার হোসেন, আব্দুস সালাম, মোতাহার হোসেন ও তাজন মিয়া জানান- এলাকার এক দানবীর সূর্যশেখর রায় চৌধুরী প্রয়াত জলিল মেম্বার নিঃস্বার্থভাবে ভূমিদান করে বিদ্যালয়টি প্রতিষ্টা করেন। কিন্তু তাদের জন্য বিদ্যালয়টি আজ ধ্বংসের পথে।
এ ব্যাপারে সভাপতি সৌকত আলী জানান, কমিটির সদস্যরা একজনকে প্রধান শিক্ষক নিয়োগ দিতে ছেয়েছিল, কিন্তু ছাগল মেড়া দিয়ে প্রতিষ্টান চলেনা বিদায় আমি তার বিরোধিতা করায় তারা আমার বিরুদ্ধে অভিযোগ দিয়েছে।
অপর দিকে বিদ্যালয়ের শিক্ষকরাও বকেয়া পরিশোধ এবং তাদের অপসারণের দাবীতে বৃহস্পতিবার থেকে ক্লাস নেয়া বন্ধ রেখেছে। বিদ্যালয়ের সহকারি শিক্ষক নুরুল ইসলাম বিএসসি এবং আব্দুল আজিজ জানান, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ও সভাপতি তাদের বকেয়া পরিশোধ না করে আত্মসাত করছে। আমরা বকেয়া পরিশোধসহ তাদের অপসারণ চাই। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক গোলবাহার খানমের মোবাইল ফোনে বারবার চেষ্টা করেও তার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।