Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

আন্দোলনরত শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করুন-সেভ দ্য চিলড্রেন

এক্সপ্রেস ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রভিত্তিক শিশু অধিকার সংস্থা ‘সেভ দ্য চিলড্রেন’ বাংলাদেশে নিরাপদ সড়কের দাবীতে আন্দোলনরত শিক্ষার্থীদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। এ সময় তারা বাংলাদেশ সরকারের কাছে আন্দোলনরত শিশু-কিশোরদের সকল ধরণের নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি তাদের দাবী-দাওয়া মেনে নেয়ারও অনুরোধ জানিয়েছে। শুক্রবার ‘সেভ দ্য চিলড্রেন’ তাদের এক আনুষ্ঠানিক বিবৃতিতে এমন আহ্বান জানায়। বিশেষ করে শিক্ষার্থীদের আন্দোলনের পঞ্চম দিনের মাথায় সরকারের স্কুল-কলেজ বন্ধের ঘোষণার মাঝেই সংস্থাটি এই আহ্বান জানালো।
গত ২৯ শে জুলাই একটি দ্রুতগামী বাসের চাপায় দুই শিক্ষার্থী নিহত হবার পর এই আন্দোলন শুরু করে তারা। গত দুইদিনে ঢাকার বাহিরে বাকি দেশেও ছড়িয়ে পড়েছে এই আন্দোলনের রেশ। সেভ দ্যা চিলড্রেনের শুক্রবারের বিবৃতিতে এমন অপ্রত্যাশিত মৃত্যুকে অত্যন্ত দুঃখজনক বলে মন্তব্য করে। এসময় তারা প্রকৃত দোষীদের গ্রেফতার করে বিচারের মুখোমুখি করতে সরকারের প্রতি আহ্বানও জানায়। সংস্থাটির বিবৃতিতে আরো বলা হয়, জাতিসংঘ সনদ অনুযায়ী প্রতিটি শিশুর নিজেদের মতামত প্রকাশ এবং সিদ্ধান্ত দেবার অধিকার রয়েছে। তাই এই সনদে স্বাক্ষরকারী দেশ হিসেবে তাদের মতামতকে সরকারের গুরুত্ব সহকারে বিবেচনা করা উচিৎ।
সংস্থাটি আরো জানায়, প্রচন্ড ক্ষোভ এবং আঘাতের কারণেই কোমলমতি শিশু-কিশোরেরা রাস্তায় নেমে এসেছে। কিন্তু বর্তমানে এই আন্দোলন তাদের জন্য অনিরাপদ হয়ে দাঁড়িয়েছে। আমরা সরকারের প্রতি তাদের নিরাপত্তা নিশ্চিত করবার আহ্বান জানাই। এ সময় তারা, সরকারের গৃহীত যেকোন সিদ্ধান্ত যেন শিক্ষার্থীদের পক্ষেই যায় এমন আহ্বান জানায়, এবং সরকারের যেকোন পদক্ষেপেই আন্দোলনরত শিশু-কিশোরেরা যেন ‘ক্ষতিগ্রস্থ’ না হয় এমন আহ্বান জানানো হয়। বিডি নিউজ