Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

আলিয়াচড়া পুঞ্জিতে পুলিশ সুপার বিধান ত্রিপুরা ॥ আদীবাসীরা প্রতিকূলতার মাঝেও দেশের শীর্ষ পদে আসীন হয়েছেন

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের পুলিশ সুপার বিধান ত্রিপুরা বলেছেন দেশের আদীবাসী সম্প্রদায়ের লোকজন জমির কাগজপত্রের বিষয়ে তেমন সচেতন নয়। ফলে ভূমিদস্যুদের কাছে তাদেরকে হয়রানী হতে হয়। এসব ব্যাপারে এখন সবাইকে সচেতন হতে হবে। আদীবাসীদের যে কোন সমস্যায় সহযোগিতা করা হবে। কারন আমার রক্তও আদীবাসীর। আমি পুরো আদীবাসীদের এসপি। তাই এমনভাবে চলাফেরা করি যাতে করে আমার জন্য কমিউনিটির সুনাম ক্ষুন্ন না হয়।
রবিবার বিকেলে হবিগঞ্জের বাহুবল উপজেলার আলিয়াচড়াপুঞ্জিতে ডিসকাশন এন্ড ইন্ডিজিনিয়াস কালচারাল ইভেন্টে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথাগুলো বলেন। তিনি বলেন, দেশের অন্যান্য আদীবাসীরা অনেক প্রতিকূলতার মাঝেও নিজেদের প্রচেষ্টায় দেশের অনেক শীর্ষ পদে আসীন হয়েছেন। হবিগঞ্জের খাসিয়াপল্লীর অবস্থান এবং পরিবেশ অনেক ভাল। কিন্তু এখনও দেশের শীর্ষস্থানীয় কোন পদে খাসিয়ারা আসীন হতে পারেননি। উচ্চ পদে না যেতে পারলে নিজের কমিউনিটির জন্য কথা বলা যায়না। তাই খাসিয়াদেরকে আরও অগ্রসর হতে হবে। এ ব্যাপারে তিনি সবধরনের সহযোগিতার আশ্বাস দেন।
ইউনিডিপির ইউমেন রাইট প্রোগ্রাম এর সহযোগিতায় ইন্ডিজিনিয়াস ডেভলাপমেন্ট সার্ভিস এই কর্মসূচির আয়োজন করে। সংগঠনের সভাপতি সঞ্জিব দ্রং এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, আলিয়াচড়া পুঞ্জির প্রধান উটিয়ান টমপেয়ার, ফোরা বাবলী পালাং, ফাদার জোসেফ, পংকজ কান্দ, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক এডঃ শাহ ফখরুজ্জামান ও আলিয়াচড়াপুঞ্জি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিকাশ দেব।
পরে খাসিয়াদের ট্র্যাডিশনাল নৃত্য পরিবেশন করা হয়। এই নৃত্য সবাইকে মুগ্ধ করে। ছিল চা শ্রমিকদের আকর্ষনীয় নৃত্য। সঞ্জিব দ্রং এবং সুমনের কণ্ঠে গানও সবাইকে মুগ্ধ করে।